ভাবসম্প্রসারণ: সংকল্প করেছ যাহা, সাধন করহ তাহা, রত হয়ে নিজ নিজ কাজে

6.51K viewsবাংলা
0

ভাবসম্প্রসারণ: সংকল্প করেছ যাহা, সাধন করহ তাহা, রত হয়ে নিজ নিজ কাজে। নবম শ্রেণীর বাংলা দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ সমাধান।

ভাবসম্প্রসারণ: সংকল্প করেছ যাহা, সাধন করহ তাহা, রত হয়ে নিজ নিজ কাজে

ভাবসম্প্রসারণ করো: সংকল্প করেছ যাহা, সাধন করহ তাহা, রত হয়ে নিজ নিজ কাজে।

নির্দেশনা: শিক্ষার্থীরা পাঠ্যবই থেকে ‘জীবন-সঙ্গীত’ কবিতা টি ভালোভাবে পড়বে এবং ‘বাংলা ভাষার ব্যাকরণ ও নির্মিতি’ বই থেকে ভাবসম্প্রসারণ লেখার নিয়ম পড়ে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

সংকল্প করেছ যাহা,  সাধন করহ তাহা, রত হয়ে নিজ নিজ কাজে

NewResultBD.Com

শুধু দীর্ঘদিন বেঁচে থাকার মধ্যে জীবনের সার্থকতা নেই,  বরং মানুষের কর্মসংস্থান নিয়েই মানুষের আসল জীবন। এই কর্মময় জীবনে উন্নতি করার মূল মন্ত্র হলো সময়ের যথাযথ প্রয়োগ। সংসারের প্রত্যেকের একটি নির্দিষ্ট করা থাকে। নির্দিষ্ট সময়ে সেই কাজ না করলে অথবা অবহেলা করলে আমাদের কর্মবিমুখতা আসে। 

আমাদের সমাজে এমন অনেক লোক আছেন যারা সংসার বাধার পর মনে করেন পৃথিবীতে তার সংগ্রাম একদমই নীরর্থ। কেননা তার মৃত্যুর সময় তার স্ত্রী, পুত্র, পুত্র-কন্যা কেউই তার মৃত্যুর সঙ্গী হবে না। তাদের কাছে মানব জীবন কচু পাতার পানি ছাড়া কিছুই নয়। আবার কেউ আছেন যারা মেহেক চাকচিক্যের মোহে পড়ে অন্ধকারে নিজের জীবনটা সঁপে দেয়। অনেকে আবার সময়ের যথার্থ ব্যবহার করে না। জীবনে স্বপ্ন দেখেনা, সুখে থাকার চেষ্টা করে না।

মানব জীবনের প্রতিটি মুহূর্তই মূল্যবান। তাই অযথা মিথ্যা সুখের স্বপ্ন দেখে নিজের সময় নষ্ট করে এবং নিজের কষ্ট বাড়িয়ে কোন লাভ নেই। এটা মানুষের উদ্দেশ্য হতে পারে না। জীবনে আকাঙ্ক্ষা করার মাধ্যমে সময়ের কাজ সময়ে করে জীবন সংগ্রামে বীরের বেশে নিজের অভাব পূরণ করা যায়। কেননা অলসতায় মুক্তি নেই, নেই মানব জীবনের আনন্দ। মহাজ্ঞানী ও মহাজনদের পদাঙ্ক অনুসরণ করলেও জীবনে অমর হওয়া যায়। যদিও কালের প্রবাহে মানুষের জীবন শৈবালের নীড়ের মতো ক্ষণ স্থায়ী, তবুও স্বল্পকালীন এ জীবনে স্বপ্ন দেখার মাধ্যমে সংগ্রাম করে টিকে থাকার মধ্যে মানুষের জীবনের সার্থকতা।

Get Class 9 Bangla Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Asif Changed status to publish August 19, 2021
Add a Comment
Write your answer.