বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীসমূহের শ্রেণিবিন্যাসকরণ

826 viewsজীববিজ্ঞান
0

বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীসমূহের শ্রেণিবিন্যাসকরণ। এইচএসসি জীববিজ্ঞান তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ সমাধান।

বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীসমূহের শ্রেণিবিন্যাসকরণ

বিষয়ঃ জীব বিজ্ঞান ২য় পত্র, অ্যাসাইনমেন্ট নম্বর: ২, প্রথম অধ্যায়: প্রাণীর বিভিন্নতা ও শ্রেণিবিন্যাস

অ্যাসাইনমেন্ট: বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীসমূহের শ্রেণিবিন্যাসকরণ

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. পাঠ্যপুস্তকে কর্ডাটা পর্বের যে শ্রেণিবিন্যাসে ৩ টি উপপর্ব, ২ টি অধিশ্রেণি এবং সব মিলিয়ে মােট ১২ টি শ্রেণি রয়েছে সেই শ্রেণিবিন্যাসটি পাঠ করতে হবে।

২. নিচের তালিকা অনুযায়ী পনেরটি কাগজের টুকরা বানাতে হবে যার প্রতিটিতে একটি করে বৈশিষ্ট্য লেখা থাকবে। বাইরে থেকে যেন বােঝা না যায় কোন টুকরায় কী লেখা আছে, যাতে সেগুলাে ভাঁজ করে সেখান থেকে লটারি করা সম্ভব হয়।

(তালিকাটি অ্যাসাইনমেন্টে উপস্থাপন করতে হবেনা)

৩. ছকের পনেরটি বৈশিষ্ট্য পনেরটি ছােট কাগজের টুকরায় লিখে ভাঁজ করে গ্রুপ অনুযায়ী পাঁচটি পৃথক লটারির বাক্সে রাখতে হবে।

যেমন: গ্রুপ-১ এর বাক্সে থাকবে ৫ টি, গ্রুপ-২ এর বাক্সে থাকবে ২ টি ইত্যাদি।

৪. এছাড়া আরাে একটি বাক্সে লটারি করার জন্য এরকম দশটি কাগজের প্রতিটিতে একটি করে সংখ্যা লিখে ভাঁজ করে রাখতে হবে: ১২৩, ১২৪, ১২৫, ১৩৪, ১৩৫, ১৪৫, ২৩৪, ২৩৫, ২৪৫, ৩৪৫ এই বাক্সের নাম হবে গুপ-X

৫. প্রত্যেক রাউন্ডের শুরুতে গুপ-X হতে না দেখে একটা কাগজ তুলতে হবে। ধরা যাক, ১৩৪ লেখা কাগজ উঠলাে। তাহলে গ্রুপ-১, গ্রুপ -৩ এবং গ্রুপ-৪ হতে একটি করে কাগজ তুলতে হবে।

ধরা যাক, সেই তিনটি গ্রুপ হতে যথাক্রমে লােমযুক্ত ত্বক, চার প্রকোষ্ঠবিশিষ্ট হৃৎপিণ্ড এবং উষ্ণ রক্ত লেখা কাগজ উঠলাে।

৬.এই তিনটি বৈশিষ্ট্য উপস্থিত, এমন শ্রেণি আছে কিনা খুঁজে বের করতে হবে। এক্ষেত্রে সেটি Mammalia৷ কেন এই শ্রেণির নাম লেখা হলাে, অন্য কোনাে শ্রেণি নয়, সেটা নিচে অ্যাসাইনমেন্টের ছকে নির্ধারিত ঘরে ব্যাখ্যা করতে হবে।

৭. যদি ঐ তিনটি বৈশিষ্ট্য হয় লােমযুক্ত ত্বক, চার প্রকোষ্ঠবিশিষ্ট হৃৎপিণ্ড এবং শীতল রক্ত, তাহলে তা কোনাে শ্রেণিতে পড়বে না।

এক্ষেত্রে উল্লিখিত উদাহরণের প্রথম দুটি বৈশিষ্ট্য একটি শ্রেণিতে এবং অপর বৈশিষ্ট্যটি যে অন্য শ্রেণিতে চলে যাবে, সেটা ব্যাখ্যা করে নিচে অ্যাসাইনমেন্ট ছকের নির্ধারিত ঘরসমূহে লিখতে হবে।

৮, এভাবে ছকের একটি সারি পূরণ হলে এক রাউন্ড সম্পন্ন হবে তখন ভীজ করা কাগজগুলাে আবার তাদের নির্ধারিত খুপের বাক্সে রেখে ৫৭ নং ধাপের পুনরাবৃত্তি করতে হবে। এভাবে মােট ৫ রাউন্ড শেষ করতে হবে।

যদিও দুটি ভিন্ন রাউন্ডে তিনটি বৈশিষ্ট্যের সেট হবহু মিলে যাওয়ার সম্ভাবনা খুবই কম (২৩৬ ভাগের একভাগ) তবুও যদি সেরকম হয় তাহলে সেই রাউন্ড বাতিল করে নতুনভাবে লটারি করতে হবে।

বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীসমূহের শ্রেণিবিন্যাসকরণ

NewResultBD.Com

রাউন্ড বৈশিষ্ট্য শ্রেণীর নাম ব্যাখ্যা
চার প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিন্ড, ডিম পাড়ে, উষ্ণ রক্ত। Aves যেহেতু চার প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিণ্ড,  ডিম পাড়ে,  উষ্ণ রক্ত এই তিনটি বৈশিষ্ট্য পাখির বৈশিষ্ট্য সময়ের সাথে মিল আছে,  তাই শ্রেণীটি হল Aves.
লোমযুক্ত ত্বক, চার প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিন্ড,  বাচ্চা প্রসব করে। Mammalia যেহেতু এই তিনটি বৈশিষ্ট্য স্তন্যপায়ী প্রাণীর বৈশিষ্ট্যের সাথে সাদৃশ্যপূর্ণ তাই শ্রেণীটি হলো  Mammalia.
আঁশ যুক্ত ত্বক, অসম্পূর্ণভাবে চার প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিন্ড, শীতল রক্ত (বিষমোষ্ণ)। Reptilia যেহেতু বৈশিষ্ট্য তিনটি সরীসৃপ প্রাণীর বৈশিষ্ট্য এর অন্তর্গত তাই সৃষ্টি হল Reptilia.
শীতল রক্ত (বিষমোষ্ণ), তিন প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিণ্ড, ফুলকা। নাই শীতল রক্ত (বিষমোষ্ণ), তিন প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিন্ড এই দুটি বৈশিষ্ট্য Amphibia  এর বৈশিষ্ট্যের সাথে মিল আছে কিন্তু Amphibia এ ফুলকা নেই তাই এটি কোন শ্রেণীর অন্তর্গত নয়।
ভেজা ত্বক, ফুসফুস, তিন প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিন্ড। Amphibia

উভচরের বৈশিষ্ট্যসমূহের মধ্যে এই তিনটি বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় এই শ্রেণী টি হল Amphibia.

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Get HSC Biology Assignment Answer

Asif Changed status to publish August 12, 2021
Add a Comment
Write your answer.