খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ

701 viewsজীববিজ্ঞান
0

খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ। এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ৩য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট সমাধান।

এসএসসি ২০২১ জীববিজ্ঞান ৩য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

সিলেবাসঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ জীব বিজ্ঞান, বিষয় কোডঃ ১৩৮, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: জীবকোষ ও টিস্যু

অ্যাসাইনমেন্টঃ খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ;

শিখনফল ও বিষয়বস্তুঃ প্রাণি টিস্যু ব্যাখ্যা করতে পারব। একই রকম কোষ সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারব। টিস্যু, অঙ্গ এবং তন্ত্রে কোষের সংগঠন ব্যাখ্যা করতে পারব। টিস্যুতন্ত্রের কাজ ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি)

  • ১. প্রথমে জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের ৩৩-৪২ নং পৃষ্ঠা পাঠ করতে হবে।
  • ২. এবার নিচের বৈশিষ্ট্যের তালিকাটি লক্ষ্য করতে হবে (অ্যাসাইনমেন্টের মধ্যে এই তালিকা ওঠানাের প্রয়ােজন নেই)।
  • ৩. একটি ছক্কা নিতে হবে যেখানে এক থেকে ছয় পর্যন্ত যেকোনাে পূর্ণসংখ্যা পড়তে পারে। যদি ছক্কা না পাওয়া যায় তাহলে ১ থেকে ৬ পর্যন্ত সংখ্যা লেখা ছয়টি কার্ড বানিয়ে নিতে পারবে যে কার্ডগুলাে দিয়ে ছক্কার মতাে লটারি করা যাবে।
  • ৪. ছক্কাটি পরপর তিনবার ছুঁড়ে যে তিনটি দান উঠবে সেই তিনটি সংখ্যা খেলার একটি রাউন্ড হিসেবে গণ্য হবে। উদাহরণ: ধরা যাক, যথাক্রমে ৩, ৬ এবং ৪ পড়ল তাহলে সেই রাউন্ডে উপরের বৈশিষ্ট্যের তালিকা থেকে বৈশিষ্ট্য-১ হিসেবে ৩ নং বৈশিষ্ট্য (একস্তরী) বেছে নিতে হবে;

বৈশিষ্ট্য-2 হিসেবে ৩ + ৬ = ৯ নং বৈশিষ্ট্য (স্তম্ভের মতাে) বেছে নিতে হবে; এবং বৈশিষ্ট্য-৩ হিসেবে ৯ + ৪ = ১৩ নং বৈশিষ্ট্য (সিলিয়াযুক্ত) বেছে নিতে হবে। ছকে নির্ধারিত ঘরে এগুলাে লিখতে হবে এবং ‘বলােতাে আমি কে?’ এর ঘরে ঐ তিনটি বৈশিষ্ট্য ধারণ করে এমন প্রাণিটিস্যু বা প্রাণিকোষের নাম লিখতে হবে।

এই ঘর পূরণ করার জন্য অবশ্যই পাঠ্যপুস্তকে নির্ধারিত পৃষ্ঠাসমূহের (৩৩-৪২) মধ্যে থেকে মােটা হরফে ছাপা নামসমূহ বেছে নিতে হবে।

  • ৫. যদি সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ না পাওয়া যায় তাহলে আবার হুঁক্কা ছুড়তে হবে এবং বৈশিষ্ট্য রাফ কাগজে নােট করতে হবে যতক্ষণ পর্যন্ত না এমন তিনটি বৈশিষ্ট্য পাওয়া যায় যেগুলাে দিয়ে একটি সত্যিকারের প্রাণিটিস্যু বা প্রাণিকোষ বােঝায়।

যেমন: ৯ নং বৈশিষ্ট্যের পরও না মিললে আবার ছক্কা থেকে। ১ পড়ল, তখন দেখতে হবে ১০ নং বৈশিষ্ট্যের সাথে আগের তিনটির মধ্যে কোন দুটি মিলিয়ে গ্রহণযােগ্য কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া যায় কিনা। পাওয়া গেলে তখন সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে একটি রাউন্ড হবে।

  • ৬. এভাবে যদি ১৮ নং পার হয়ে যায় তাহলে আবার ১ নং থেকে বৈশিষ্ট্যের নং গণনা শুরু হবে। যেমন: ১৬ নং এর পরে ছক্কায় ৫ পড়লে ১৬ + ৫ = ২১ হয়। কিন্তু বৈশিষ্ট্য আছে ১৮ নং পর্যন্ত, তাই ২১ বলতে ১৮ এর পর তিন ঘর অর্থাৎ ৩ নং বৈশিষ্ট্য বােঝাবে।
  • ৭. এমন দশটি রাউন্ড খেলতে হবে যেগুলােতে অবশ্যই কোনাে না কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষের বৈশিষ্ট্য মেলে এবং সেগুলাে উল্লিখিত ছকে লিখতে হবে।
  • ৮. তিনটি বৈশিষ্ট্য মিলে যায় এমন একাধিক প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া গেলে সেগুলাের মধ্যে যেকোনাে একটির নাম সেই রাউন্ডের ‘বলােতাে আমি কে?’ ঘরে লেখাই যথেষ্ট।
  • ৯. তিনটি বৈশিষ্ট্যের হুবহু মিলে যাওয়া রাউন্ড একাধিকবার লেখা যাবে একই রাউন্ডে একই বৈশিষ্ট্য একাধিকবার গণ্য করা যাবে না। সেক্ষেত্রে পুনরায় ছক্কা ছুড়ে অন্য বৈশিষ্ট্য বেছে নিতে হবে। তবে ভিন্ন রাউন্ডে একই বৈশিষ্ট্য থাকা সম্ভব।
  • ১০. সবশেষে পূরণকৃত ছকটি অ্যাসাইনমেন্ট হিসেবে জমা দিতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ৩য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর উত্তর

খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ

Changed status to publish
Add a Comment
Write your answer.