0

ময়মনসিংহ জেলার তারাকান্দা গ্রামের আদর্শ কৃষক আবদুর রহিম নিজ বাড়িতে ২টি গাভী, ১টি ষাঁড়, ২০টি হাঁস ও ২০টি মুরগি পালন করেন। এ ছাড়াও বাড়ির আঙ্গিনায় বিভিন্ন ধরনের শাকসবজি ফলমূল এবং পুকুরে নানা ধরনের মাছ চাষ করে থাকেন। তিনি মনে করেন মৌলিক চাহিদাগুলাের অধিকাংশই তার কার্যক্রম থেকে পেয়ে থাকেন। তুমি কী মনে কর মানুষের মৌলিক চাহিদাগুলাের সব কয়টি কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব? যুক্তি দ্বারা তােমার মতামত উপস্থাপন কর। Class 6 Agriculture / Krishi 3rd Week Assignment Answer, 3rd Soptaher Krishi Sikkha Assignment Somadhan, ষষ্ঠ শ্রেণীর 3য় সপ্তাহের কৃষি শিক্ষা সমাধান। 1st Agriculture Assignment Solution 3rd Week For Class Six. Assignment Task 1.

মানুষের মৌলিক চাহিদাগুলাের সব কয়টি কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব?

কৃষি শিক্ষা বিষয়ের ৩য় সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ১

ময়মনসিংহ জেলার তারাকান্দা গ্রামের আদর্শ কৃষক আবদুর রহিম নিজ বাড়িতে ২টি গাভী, ১টি ষাঁড়, ২০টি হাঁস ও ২০টি মুরগি পালন করেন। এ ছাড়াও বাড়ির আঙ্গিনায় বিভিন্ন ধরনের শাকসবজি ফলমূল এবং পুকুরে নানা ধরনের মাছ চাষ করে থাকেন। তিনি মনে করেন মৌলিক চাহিদাগুলাের অধিকাংশই তার কার্যক্রম থেকে পেয়ে থাকেন। তুমি কী মনে কর মানুষের মৌলিক চাহিদাগুলাের সব কয়টি কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব? যুক্তি দ্বারা তােমার মতামত উপস্থাপন কর।

নির্দেশনা
  • ১) শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের ১ম অধ্যায়ের পাঠ ১ এর আলােকে মানুষের মৌলিক চাহিদাগুলাে শনাক্ত করবে।
  • ২) শিক্ষার্থীরা ইন্টারনেটের মাধ্যমে প্রয়ােজনীয় তথ্য সংগ্রহের চেষ্টা করবে।
  • ৩) শিক্ষার্থীরা নিজ পরিবারের সদস্যদের সাথে আলােচনা করে মৌলিক চাহিদাগুলাে সম্পর্কে জানবে।
  • ৪) নিজ বাড়িতে বিদ্যমান গাছপালার তালিকা তৈরি করে সেগুলাের ব্যবহার/উপযােগিতা সম্পর্কে জানবে।
  • ৫) কোনাে তথ্য উৎস থেকে অবিকল(হুবহু)। কোনাে তথ্য লিখে অ্যাসাইনমেন্ট জমা দেয়া যাবে না।
  • ৬) নির্ধারিত সময়ের মধ্যে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে।
  • ৭) শিক্ষার্থীদের নিজ হাতে অ্যাসাইনমেন্ট লিখতে হবে।
  • ৮) শিক্ষার্থীদেরকে তাদের পিতামাতা, ভাইবােন, আত্মীয়স্বজন, শিক্ষকগণ লিখে দিলে তা বাতিল হবে।
  • ৯) যে কোনাে কাগজ ব্যবহার করা যাবে।
  • ১০) ১ম পৃষ্ঠায় নাম, শ্রেণি, রােল, বিষয়, অ্যাসাইনমেন্টের শিরােনাম স্পস্টভাবে লিখতে হবে।

মানুষের মৌলিক চাহিদাগুলো কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব

ভূমিকা: ময়মনসিংহ জেলার তারাকান্দা গ্রামের আদর্শ কৃষক আবদুর রহিম নিজ বাড়িতে ২টি গাভী , ১টি ষাঁড় , ২০টি হাঁস ও ২০টি মুরগি পালন করেন। এ ছাড়াও বাড়ির আঙ্গিনায় বিভিন্ন ধরনের শাকসবজি, ফলমূল এবং পুকুরে নানা ধরনের মাছ চাষ করে থাকেন। তিনি মনে করেন মৌলিক চাহিদাগুলোর অধিকাংশই তার কার্যক্রম থেকে পেয়ে থাকেন।

আমার মতামত: আমিও মনে করি মানুষের মৌলিক চাহিদাগুলোর সব কয়টি কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব।

যুক্তি দ্বারা আমার মতামত উপস্থাপন করা হলো-

মানুষের পাঁচটি মৌলিক চাহিদা রয়েছে। এগুলো হলো- খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা। মানুষের মৌলিক চাহিদাগুলো কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব। কৃষি একটি আদি, আধুনিক এবং সম্মানজনক পেশা। তাই সংগত কারণে কৃষির পরিধি ব্যাপক। ফসল উৎপাদন, পশু-পালন, হাঁস-মুরগি পালন, মৎস্য চাষ ও বনায়ন কৃষির অন্তর্ভুক্ত বিষয়।

কৃষি আমাদের খাদ্য যোগান দেয়। ধান, গম, আলু, ভুট্টা, শাকসবজি, ফল-ফলাদি এসব খাদ্য ও পুষ্টি আমরা কৃষি থেকে পাই। যার মাধ্যমে আমাদের মৌলিক চাহিদা-খাদ্যের অভাব পূরণ হয়। পাট, তুলা ও রেশম থেকে কাপড় তৈরির সুতা পাই। যার ফলে আরেকটি মৌলিক চাহিদা পূরণ হয়। কাঠ, বাঁশ, খড়, শন, গোলপাতা ইত্যাদি থেকে গৃহনির্মাণ সামগ্রী ও আসবাবপত্র পাই।

মানুষের মৌলিক চাহিদাগুলো কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব

মৌলিক চাহিদা-বাসস্থানের চাহিদা পূরণ হয়। কাঠ ও আখের ছোবড়া, বাঁশ ইত্যাদি থেকে কাগজ পাই; যেটি শিক্ষার মূল উপকরণ। আমলকী, হরতকি, বয়রা, থানকুনি, বাসক ইত্যাদি থেকে ঔষধ পাওয়া যায়। আরেকটি মৌলিক চাহিদা পূরণ হয় কৃষি দ্বারা। খাদ্য উৎপাদন এবং বস্ত্র, বাসস্থানের উপাদান সরবরাহ করে থাকেন কৃষক। কৃষিভিত্তিক বাংলাদেশের সার্বিক উন্নয়ন কৃষিনির্ভর। আমাদের এই মৌলিক চাহিদাগুলো মেটানো হয় বিভিন্ন ফসল উৎপাদন, পশুপাখি প্রতিপালন, মৎস্যচাষ ও বনায়নের মাধ্যমে।

অতএব উপরোক্ত আলোচনা থেকে সহজেই প্রতীয়মান হয় যে, মানুষের মৌলিক চাহিদাগুলোর সব কয়টি কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব।

Get:

Class 6 Agriculture 3rd Week Assignment Answer

Class 6 All Assignment Answer

Changed status to publish
Add a Comment