ক্রান্তীয় মৌসুমী জলবায়ু কাকে বলে?

146 viewsভূগোল
0

ক্রান্তীয় মৌসুমী জলবায়ু কাকে বলে? Class 9 Geography 6th Week Assignment Answer. নবম শ্রেণীর ভূগোল ও পরিবেশ বিষয়ের ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Vugol Somadhan & Uttor.

Chapter 10 of the ninth grade geography book from the geographical description of Bangladesh “What is the tropical monsoon climate?” The question has been asked. This is the third assigned assignment or work in ninth grade geography.

 

ক্রান্তীয় মৌসুমী জলবায়ু কাকে বলে?

নবম শ্রেণীর ভূগোল বই এর দশম অধ্যায় বাংলাদেশের ভৌগোলিক বিবরণ থেকে “ক্রান্তীয় মৌসুমী জলবায়ু কাকে বলে?” প্রশ্নটি করা হয়েছে। এটি নবম শ্রেণীর ভূগোলের তৃতীয় নির্ধারিত অ্যাসাইনমেন্ট বা কাজ।

১| সৃজনশীল প্রশ্ন:

অঞ্চলমাটির বৈশিষ্ট্য
Xশেল ও কর্দম দ্বারা গঠিত
Yধূসর ও লাল বর্ণের মাটি
Zপলিবাহিত মাটি

(ক) ক্রান্তীয় মৌসুমী জলবায়ু কাকে বলে?

১ নং প্রশ্নের “ক” এর উত্তর:

ক্রান্তীয় অঞ্চলে যেই ঋতু গুলো বিরাজমান করে অথবা প্রবাহিত হয়, সেই ঋতু’কেই ক্রান্তীয় মৌসুমি জলবায়ু বলা হয়।

Class 9 Geography 6th Week Assignment Answer

জলবায়ু সম্পর্কে আরও পড়ুন

জলবায়ু (Climate)

বাংলাদেশের জলবায়ু সাধারণত সমভাবাপন্ন। দেশের মাঝামাঝি স্থান দিয়ে কর্কটক্রান্তি রেখা অতিক্রম করায় | এখানে ক্রান্তীয় জলবায়ু বিরাজ করে। কিন্তু মৌসুমি বায়ুর প্রভাব এ দেশের জলবায়ুর উপর এত বেশি যে সামগ্রিকভাবে বাংলাদেশের জলবায়ু ক্রান্তীয় মৌসুমি জলবায়ু নামে পরিচিত। মৌসুমি জলবায়ুর বৈশিষ্ট্য হলাে বছরে বিভিন্ন সময়ে বিভিন্ন ঋতুর আবির্ভাব। এ বিভিন্ন ঋতুতে জলবায়ুর কিছুটা তারতম্য হয়। কিন্তু কোনাে সময়ই শীতপ্রধান ও গ্রীষ্মপ্রধান দেশের মতাে চরমভাবাপন্ন হয় না। উষ্ণ ও আর্দ্র গ্রীষ্মকাল এবং শুক শীতকাল বাংলাদেশের জলবায়ুর প্রধান বৈশিষ্ট্য। বাংলাদেশে বার্ষিক গড় তাপমাত্রা ২৬.০১° সেলসিয়াস এবং গড় বৃষ্টিপাত ২০৩ সেন্টিমিটার। মৌসুমি বায়ুর প্রভাবে জুন থেকে অক্টোবর মাস পর্যন্ত বৃষ্টিপাত হয় (চিত্র ১০.৪)। বাংলাদেশের সিলেট অঞ্চলে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। বাংলাদেশের জলবায়ুকে মৌসুমি বায়ুপ্রবাহ, বৃষ্টিপাত ও বার্ষিক তাপমাত্রার ভিত্তিতে তিনটি ঋতুতে ভাগ করা হয়েছে।

যথা- (ক) গ্রীষ্মকাল, (খ) বর্ষাকাল ও (গ) শীতকাল।

Changed status to publish
Add a Comment
Write your answer.