ব্যক্তিত্বের সাথে পােশাকের ডিজাইনের সম্পর্ক কেমন হওয়া উচিত? ব্যাখ্যা কর।

0

ব্যক্তিত্বের সাথে পােশাকের ডিজাইনের সম্পর্ক কেমন হওয়া উচিত? ব্যাখ্যা কর। Class 7 Home Science 6th Week Assignment Answer. ক্লাস ৭ এর গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Soptom Srenir (Class7) Garhosto Biggan 6 Soptaher Assignment Er Uttor ba Somadhan. Class Seven 2nd & Last Domestic Science Assignment Solve 2020.

ব্যক্তিত্বের সাথে পােশাকের ডিজাইনের সম্পর্ক কেমন হওয়া উচিত? ব্যাখ্যা কর।

সংক্ষিপ্ত প্রশ্ন:

৩। ক. ব্যক্তিত্বের সাথে পােশাকের ডিজাইনের সম্পর্ক কেমন হওয়া উচিত? ব্যাখ্যা কর।

৩ নং প্রশ্নের “ক” এর উত্তর:

ব্যক্তিত্বের সাথে পোশাকের সম্পর্কঃ ব্যক্তির নিজস্ব বৈশিষ্ট্য বা আচরণই হলো তার ব্যক্তিত্ব। ব্যক্তিত্বের সাথে পোশাকের একটি সুনিবিড় সম্পর্ক রয়েছে। সুন্দর পোশাক রুটিশীল মনের পরিচয় দেয়। এবং ব্যক্তির আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে। কাজেই দেখা যায় যে, পোশাক ও ব্যক্তিত্ব এ দুটি একে অন্যের পরিপূরক। পোশাক মানানসই হয় ব্যক্তির গায়ের রং উচ্চতা ওজন দেহের গঠন, বয়স মুখের আকৃতি ইত্যাদির দ্বারা এছাড়াও যে বিষয়গুলো দেখা হয় সেগুলো হলো।

পোশাকের ছাপ: বড় বা ছোট ছাপা ব্যকিত্বের উপর প্রভাব ফেলে। বড় বড় ছাপায় স্থূলকয় ব্যক্তিকে আরও স্থূল দেখায়। তাই খর্বাকার বা স্থূল ব্যক্তির জন্য ছোট ছাপার জামা উপযুক্ত।

পোশাকের রং: পোশাকের জন্য উপযুক্ত রং নির্বাচন করেও আমরা দেহের সৌণ্দর্যকে আরও বাড়িয়ে তুলতে পারবো। দেহের ত্বক, চুল ও চোখের রঙের সাথে মিল রেখে পোশাকের রং নির্বাচন করা উচিত যেমন শ্যালা রঙের ব্যক্তিদের হালকা রঙে ভালো লাগে।

লম্বা এবং আড়াআড়ি রেখার পোশাক: চেক ও স্ট্রাইপ কাপড় নির্বাচনের ক্ষেত্রেও আমাদের সর্তখ থাকতে হবে। কারণ লম্বা বা খাড়া রেখার পোশাক ব্যক্তির দেহ কাঠামোকে বাহ্যিক দৃষ্টিতে বড় করে তোলে।

পোশাকের আকার: পোশাকের আকারের তারতম্য করেও দেহাকৃতির ওপর প্রভাব ফেলা যায়। পাতলা ব্যক্তির জন্য ঢিলেঢালা ফুলহাতা, ছোট গলার পোশাক বিশেষ উপযোগী।

সমাজের রীতিনীতি: ব্যক্তিত্বকে আকর্যণীয় করার জন্যই অবশ্যই সমাজের রীতিনীতির দিকে খেয়াল রাখতে হবে। সমাজের কাছে গ্রহণযোগ্য নয় এমন ধরনের পোশাক পরিধান না করাই ভালো।

মন্তব্যঃ সর্বোপরি পোশাক পরিচ্ছদ সাজ সজ্জা অলংকার ইত্যাদি সামগ্রী উপলক্ষ নিজের সামর্থ্য ও অনুষ্ঠানের ভঅরধারার প্রতি লক্ষ রেখে পরিধান করলে আত্মতৃপ্তির পাশাপাশি ব্যক্তিত্বও সবার কাছে প্রশংসিত হয়।

Class 7 Home Science 6th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.