কোভিড ১৯ মােকাবিলায় কোন কোন খাদ্য গােষ্ঠী হতে খাবার আমাদের তালিকায় প্রাধান্য পাবে তা বিবেচনা করে তােমার পরিবারের উপযােগী ৭ দিনের একটি তালিকা তৈরি কর।

0

প্রতিবেদন তৈরি- কোভিড ১৯ মােকাবিলায় কোন কোন খাদ্য গােষ্ঠী হতে খাবার আমাদের তালিকায় প্রাধান্য পাবে তা বিবেচনা করে তােমার পরিবারের উপযােগী ৭ দিনের একটি তালিকা তৈরি কর। Class 7 Home Science 6th Week Assignment Answer. ক্লাস ৭ এর গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Soptom Srenir (Class7) Garhosto Biggan 6 Soptaher Assignment Er Uttor ba Somadhan. Class Seven 2nd & Last Domestic Science Assignment Solve 2020.

The eighth chapter of the seventh grade home science book contains a discussion on “food ingredients, digestion and absorption”. Questions have been asked from this chapter in the sixth week assignment. Although the question is not asked exactly from this chapter, it is possible to answer that question from the data in this chapter. The question was asked to create a report on the foods that would dominate our list in dealing with covid-19. We tried to answer.

কোভিড ১৯ মােকাবিলায় কোন কোন খাদ্য গােষ্ঠী হতে খাবার আমাদের তালিকায় প্রাধান্য পাবে তা বিবেচনা করে তােমার পরিবারের উপযােগী ৭ দিনের একটি তালিকা তৈরি কর।

সপ্তম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান বইয়ের অষ্টম অধ্যায়ে রয়েছে “খাদ্য উপাদান, পরিপাক ও শোষণ” সম্পর্কে আলোচনা। ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টে এই অধ্যায় থেকে প্রশ্ন করা হয়েছে। যদিও প্রশ্নটিই হুবহু এই অধ্যায় থেকে করা হয়নি তবে এই অধ্যায়ের তথ্য-উপাত্ত থেকে সেই প্রশ্নের উত্তর করা সম্ভব। প্রশ্নের একটি প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে covid-19 মোকাবিলায় যেসব খাদ্য আমাদের তালিকায় প্রাধান্য পাবে সে সম্পর্কে। আমরা উত্তর করার চেষ্টা করেছি।

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ ২

প্রশ্ন:

২. প্রতিবেদন তৈরি: কোভিড ১৯ মােকাবিলায় কোন কোন খাদ্য গােষ্ঠী হতে খাবার আমাদের তালিকায় প্রাধান্য পাবে তা বিবেচনা করে তােমার পরিবারের উপযােগী ৭ দিনের একটি তালিকা তৈরি কর।

২নং প্রশ্নের উত্তরঃ

কোভিড ১৯ মোকাবিলায় আমার পরিবারের ৭ দিনের খাদ্য তালিকা-

শনিবার

সকাল- লেবু ও মধু দিয়ে গরম পানি, ডিম সিদ্ধ, রুটি।

দুপুরে- প্রোটিনযুক্ত খাবার ভাত শাক সবজি।

রাতে- ভাত/রুটি, মাছ, দুধ।

রবিবার

সকাল- লেবু ও মধু দিয়ে গরম পানি, ডিম সিদ্ধ।

দুপুরে- মাছ/মাংস, সবজি বেশি ভাত পরিমাণে কম

রাত- ভাত/রুটি, মাংস, ডাল, দুধ।

সোমবার

সকাল- গরম পানি, ডিম, রুটি, সবজি।

দুপুর- ভাত, ডাল, শাক সবজি, লেবু

রাত- রুটি সবজি, গরম দুধ।

মঙ্গলবার

সকাল-সবজি, ভাত, পেয়ারা/অপেল।

দুপুর- ভাত, ডাল, মাছ, মাংস, লেবু।

রাত- রুটি, সবজি, দুধ।

বুধবার

সকাল- ডিম, রুটি, চা।

দুপুর- ভাত, শাক-সবজি, লেবু।

রাত- রুটি/ভাত, মাংস, দুধ।

বৃহস্পতিবার

সকাল- সবজি, খিচুরি, ডিম

দুপুর- ভাত, শাক-সবজি, ডাল

রাত- রুটি, মাংস, দুধ।

শুক্রবার

সকাল- রুটি, ডিম গরম পানি

দুপুর- ভাত মাছ সবজি, লেবু

রাত- রুটি/ভাত, মাছ, দুধ।

উপরোক্ত খাবারের পাশাপাশি ঋতুকালীন বিভিন্ন ফলমূল ও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার খেয়েছি। বিশেষ করে লেবুর পরিমাণ বেশি ছিল। আদা, গোলমরিচ, লবঙ্গ ইত্যাদি দিয়ে গরম পানি ফুটিয়ে বার বার খাওয়া হয়েছে।

Class 7 Home Science 6th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.