0

পলিব্যাগে চারা তৈরী সুবিধাজনক কেন? ব্যাখ্যা কর। Class 8 Agriculture 6th Week Assignment Answer. ক্লাস ৮ / অষ্টম শ্রেণীর এর কৃষিশিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Oshtom Srenir Krishi Sikkha 6 Soptaher Assignment Er Uttor ba Somadhan. Class Eight 2nd & Last Agriculture Assignment Solve 2020.

The question of the sixth week of Class 8 agricultural education assignment is- why is it convenient to make seedlings in polybags? Explain. The question has been asked from Chapter 6: Part 2 of Forestry’s Nursery Building Strategy. We know that nursery is a convenient method. Seedlings are made in polybags here. It is very convenient to make seedlings in polybags. The answer to this question is to explain these convenient reasons. We are trying to answer the question.

মিনারা বেগম পুকুরে কি পরিমাণ ইউরিয়া সার প্রয়ােগ করেছিলেন? নির্ণয় কর।

অষ্টম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন হলো- পলিব্যাগে চারা তৈরি সুবিধাজনক কেন?  ব্যাখ্যা কর। প্রশ্নটিই ষষ্ঠ অধ্যায়ঃ বনায়ন এর পার্ট 2 নার্সারি তৈরীর কৌশল থেকে করা হয়েছে। আমরা জানি নার্সারি একটি সুবিধাজনক পদ্ধতি। এখানে পলিব্যাগে চারা তৈরি করা হয়। পলিব্যাগে চারা তৈরি অত্যন্ত সুবিধাজনক। এই প্রশ্নের উত্তরে এই সুবিধাজনক কারণগুলো ব্যাখ্যা করতে হবে। আমরা প্রশ্নের উত্তর করার চেষ্টা করছি।

সৃজনশীল প্রশ্ন:

২। পলিব্যাগে চারা তৈরী সুবিধাজনক কেন? ব্যাখ্যা কর।

২ নং প্রশ্নের উত্তর

আমাদের দেশের অধিক জনসংখ্যার চাহিদা মেটাতে বনজ সম্পদ আজ ধ্বংসের মুখোমুখি। এ অবস্থা থেকে রক্ষা পাওয়ার জন্য বৃক্ষ সংরক্ষণ ও বনায়ন করা দরকার।আর যে কোন বনায়নে প্রয়োজন সবল চারা। এজন্য আমাদের নার্সারির উপর নির্ভর করতে হয়। মাধ্যমের উপর ভিত্তি করে যে নার্সারিকে দুই ভাগে ভাগ করা হয়েছে তার মধ্যে পলিব্যাগ নার্সারি অন্যতম।

পলিব্যাগে চারা তৈরি সুবিধাজনকঃ নার্সারিতে পলিব্যাগে চারা তৈরি করা সুবিধাজনক। কারণ-

  • চারা পলিব্যাগে তৈরি ও পরিচর্যা করা যায়।
  • পলিব্যাগ সহজে নিরাপদে জায়গায় নেওয়া যায়।
  • প্রাকৃতিক দুর্যোগ থেকে চারা রক্ষা করা যায়।
  • সহজে চারা সরবরাহ ও একস্থান থেকে আরেকস্থানে আনা নেওয়া যায়।
  • প্রয়োজনীয় সংখ্যা চারা নিয়ে আসা যায়। এতে অন্যান্য চারার ক্ষতি হয়না।
  • যে কোন পরিবহনে সহজে চারা আনা নেওয়া করা যায়।

Class 8 Agriculture 6th Week Assignment Answer

নার্সারি তৈরির কৌশল

পাঠ ২ : নার্সারি তৈরির কৌশল

নার্সারি তৈরি করতে হলে প্রথমেই যা দরকার তা হলাে সুষ্ঠু পরিকল্পনা। এ পরিকল্পনা নির্দিষ্ট কিছু নীতি ও বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে করতে হয়। স্থায়ী নার্সারি স্থাপনকালে নিম্নলিখিত। বিষয়গুলাে বিবেচনা করতে হবে :

১. স্থান নির্বাচন

২. নার্সারি জায়গার পরিমাণ নির্ণয়

৩. বেড়া নির্মাণ

৪. ভূমি উন্নয়ন

৫. অফিস ও বাসস্থান

৬. বিদ্যুতায়ন

৭. রাস্তা ও পথ

৮. সেচ ব্যবস্থা

৯. নর্দমা ও পার্শ্বনালা

১০. নার্সারি ব্লক

১১. নার্সারি বেড

১২. পরিদর্শন পথ

নার্সারির স্থান নির্বাচন

নির্বাচিত জমি উর্বর ও দোআঁশ মাটিসম্পন্ন হতে হবে। অপেক্ষাকৃত উঁচু, সমতল ও আলাে বাতাস। | সম্পূর্ণ হতে হবে। পানির সুষ্ঠু ব্যবস্থা থাকবে। মালামাল ও চারা পরিবহনে উন্নত ব্যবস্থা থাকবে।

নার্সারি রুক, বেজ ও পরিদর্শন পৰ যেখালে চারা উৎপাদন করা হবে নার্সারি সে অংশকে কয়েকটি ব্লকে ভাগ কর। প্রত্যেক ব্লকে ১০-১২টি লম্বালৰি বেক্ত রাখে। দুই বেডের মধ্যে ২৫ সেমি. দূরত্ব লাখাে। বিচ্ছি ব্লকের মধ্যে সুবিধামতাে পরিদর্শন পথ ও পার্শ্বপরিদর্শন পথ রাখ। প্রধান পরিদর্শন পণ ২-৩ মি, এবং পাপরিদর্শন পথ ১-২ মি. হু হবে। নার্সারিতে প্রধান পরিদর্শন পথ দিয়ে যাতে সহজে পাড়ি চলাচল করছে পারে এমনভাবে তৈরি করতে হবে। পার্ধপরিদর্শন পথে যাতে সহজে চাঁয়া পরিবহন ট্রলি চলাচল করতে পারে সেদিকে লক্ষ রাখতে হবে।

Posted new comment

Thank you so much.It’s pretty answer.

Add a Comment