তােমার এলাকায় জন্মে এমন ফুল, ফল, শাকসবজি ও মসলা জাতীয় ফসলের (পাঁচটি করে) তালিকা তৈরি কর এবং এগুলাের অর্থনৈতিক গুরুত্ব বর্ণনা কর।

198 viewsকৃষি শিক্ষা
0

তােমার এলাকায় জন্মে এমন ফুল, ফল, শাকসবজি ও মসলা জাতীয় ফসলের (পাঁচটি করে) তালিকা তৈরি কর এবং এগুলাের অর্থনৈতিক গুরুত্ব বর্ণনা কর। Class 6 Agriculture 6th Week Assignment Answer. ক্লাস ৬ এর কৃষিশিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Krishi Sikkha 6 Soptaher Assignment Er Uttor ba Somadhan. 2nd & Last Agriculture Assignment Solve 2020.

The second question of the sixth week agricultural education assignment of sixth grade asked me to list five types of flowers, fruits, vegetables and spices that grow in my area and describe their economic importance. And in order to make a list according to the instructions to be answered, accurate information must be presented and at least two economic significance must be mentioned in each. Following these instructions I tried to answer below:

তােমার এলাকায় জন্মে এমন ফুল, ফল, শাকসবজি ও মসলা জাতীয় ফসলের (পাঁচটি করে) তালিকা তৈরি কর এবং এগুলাের অর্থনৈতিক গুরুত্ব বর্ণনা কর।

ষষ্ঠ শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্টের দ্বিতীয় প্রশ্নের আমার এলাকায় জন্মে এমন কিছু ফুল ফল শাকসবজি ও মসলা জাতীয় ফসলের পাঁচটি করে তালিকা করতে বলা হয়েছে এবং এগুলোর অর্থনৈতিক গুরুত্ব বর্ণনা করতে বলা হয়েছে। এবং উত্তর করার নির্দেশনা অনুযায়ী তালিকা তৈরিতে সঠিক হতে হবে নির্ভুল তথ্য উপস্থাপন করতে হবে এবং প্রতিটি কমপক্ষে দুটি অর্থনৈতিক গুরুত্ব উল্লেখ করতে হবে। এই সকল নির্দেশনা অনুযায়ী নিচে উত্তর করার চেষ্টা করলাম:

২। তােমার এলাকায় জন্মে এমন ফুল, ফল, শাকসবজি ও মসলা জাতীয় ফসলের (পাঁচটি করে) তালিকা তৈরি কর এবং এগুলাের অর্থনৈতিক গুরুত্ব বর্ণনা কর।

আমার এলাকায় জন্যে এমন ফুল, ফল, শাকসবজি ও মসলা জাতীয় ফসলের তালিকা তৈরি করা হলোঃ

ফুল জাতীয় ফসল গোলাপ, গাদা, রজনীগন্ধ, বেলি, হাসনাহেনা।
ফল জাতীয় ফসলপেপে, কলা, লেবু কিউই ফল, আনারস।
শাক সবজি জাতীয় ফসলআলু লাউ, গাজর, শসা, পালংশাক।
মসলা জাতীয় ফসলপেয়াজ, রসুন, আদা, ধনিয়া, জিরা।

উপরোক্ত ফসলগুলোর অর্থনৈতিক গুরুত্ব নিচে বর্ণনা করা হলো-

ফুলের অর্থনৈতিক গুরুত্বঃ

১। ফুল সহজে চাষপ্রক্রিয়া ও অভিযোজন যোগ্যতার কারণে এটি বহুল জনপ্রিয়তা রয়েছে।

২। ঝুলন্ত ঝুড়ি, মালা তৈরি, বিয়ে বাড়ির স্টেজ সাজানোর কাজে ব্যবহৃত হয়। যার মাধ্যমে অর্থনৈতিক ভাবে বিক্রেতার লাভবান হয়।

ফলের অর্থনৈতিক অঞ্চঃ

১। যেহেতু দেশি ফখল হতে আমরা নানা ধরনের পুষ্টিমূল্য পেয়ে থাকি তাই এর চা। আমাদের জীবনের নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

২। ফলের উৎপাদন, বিপণন ব্যবস্থাপনা এবং প্রক্রিয়াজতকরণ অত্যন্ত শ্রমঘন কাজ বিধায় এগুলো কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে।

শাকসবজির অর্থনৈতক গুরুত্বঃ

১। বিদ্যমান বাজারে শাকসবজি বিক্রয় করে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায় খুব সহজেই।

২। শাকসবজি ও ফলমূল উৎপাদন করে কৃষিখাতের মধ্য দিয়ে অর্থনৈতিক কর্মকান্ডে অবদান রাখা যায়।

মসলার অর্থনৈতিক গুরুত্বঃ

১। বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের রান্না কাজে সবচেয়ে বেশি ব্যবহার হয় মসলা।

২। মসলার দাম ন্যায্য থাকায় সবার নাগালের মধ্যেই থাকে।

Changed status to publish
Add a Comment
Write your answer.