শিক্ষকের শেষ মন্তব্যটি কোন মাটিকে নির্দেশ করে? ব্যাখ্যাপূর্বক ধান চাষের জন্য এই মাটি উপযােগী কী না-যুক্তি দাও।

176 viewsকৃষি শিক্ষা
0

শিক্ষকের শেষ মন্তব্যটি কোন মাটিকে নির্দেশ করে? ব্যাখ্যাপূর্বক ধান চাষের জন্য এই মাটি উপযােগী কী না-যুক্তি দাও। Class 6 Agriculture 6th Week Assignment Answer. ক্লাস ৬ এর কৃষিশিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Krishi Sikkha 6 Soptaher Assignment Er Uttor ba Somadhan. 2nd & Last Agriculture Assignment Solve 2020.

In the stimulus, the teachers and students of the sixth grade agricultural education class talk about the quality of the soil. The teacher’s last comment is that there is a type of soil that is half sandy and half silt and muddy. The teacher’s last comment in the question was asked to indicate the soil and to explain whether the soil is suitable for paddy cultivation.

Here the teacher comments on the students pointing to the loamy soil. And this soil is not very suitable for paddy cultivation. The answer to the assignment for sixth grade students is discussed in detail below:

উদ্দীপকের প্রদত্ত ফসলগুলো চাষের উপযােগী মাটির প্রকারভেদ অনুযায়ী তালিকা তৈরি কর।

উদ্দীপকটিতে ষষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা ক্লাসের শিক্ষক-শিক্ষার্থীদের মাটির গুণাগুণ সম্পর্কে বলছেন। শিক্ষকের শেষ মন্তব্যটি হচ্ছে এমন এক ধরনের মাটি আছে যার অর্ধেক বালিকণা আর অর্ধেক পলি কনা ও কাদাযুক্ত। প্রশ্নে শিক্ষকের শেষ মন্তব্যটি কোন মাটিকে নির্দেশ করে সেটি জানতে চাওয়া হয়েছে এবং ব্যাখ্যা পূর্বক ধান চাষের জন্য এই মাটি উপযোগী কিনা তা নিজের যুক্তি দিতে বলা হয়েছে।

এখানে শিক্ষক ছাত্র-ছাত্রীদের দোআঁশ মাটি কে নির্দেশ করে মন্তব্য করেছেন। আর ধান চাষের জন্য এই মাটি একদম উপযোগী নয়। ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এসাইনমেন্ট এর উত্তর হিসেবে বিস্তারিত আলোচনা করা হলো নিচে:

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ ২

সৃজনশীল প্রশ্ন: ১) ষষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা ক্লাসে মাটি বিষয়ে শিক্ষক বললেন, সব ধরনের ফসল একই ধরনের মাটিতে চাষ করা সম্ভব নয়। আলু, গম, পাট, তরমুজ, বাদাম, বাধাকপি ইত্যাদি ফসলগুলাে চাষের জন্য ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের মাটি প্রয়ােজন হয়। শিক্ষক আরও বললেন এমন এক ধরনের মাটি আছে যার অর্ধেক বালিকণা আর বাকি অর্ধেক পলিকণা ও কাঁদা যুক্ত হয়।

খ) শিক্ষকের শেষ মন্তব্যটি কোন মাটিকে নির্দেশ করে? ব্যাখ্যাপূর্বক ধান চাষের জন্য এই মাটি উপযােগী কী না-যুক্তি দাও।

১নং প্রশ্নের খ এর উত্তর

শিক্ষকের শেষ মন্তব্যটি পলি দো-আঁশ মাটিকে নির্দেশ করে। কারণ আদর্শ পলি দো-আঁশ মাটিতে অর্ধেক বালিকণা এবং বাকি অর্ধেক পলিকণা ও কাঁদা যুক্ত থাকে। ধান চাষের জন্য এই মাটি উপযোগী নয়। কারণ করে পলি দোআঁশ ও বেলেমাটি ছাড়া সব মাটিই ধান চাষের উপযোগী। এটেল ও এটেল দো-আঁশ মাটি ধান চাষের জন্য খুব ভালো। নদ-নদীর অববাহিকা ও হাওর-বাঁওড় এলাকা যেখানে পলি জমে সেখানেও ধান ভালো হয়। প্রকারভেদেও উচু, মাকারি, নিচু সব ধরনের জমিতেই ধানের চাষ করা যায়। যেমন নিচু জমিতে বোরো ও জলি আমন চাষ করা যায়। মাটির অমকি থেকে নিরপেক্ষ অবস্থা ধান চাষের অনুকুল। মাটিতে জৈব পদার্থ কম হলে কম্পোস্ট ব্যবহার করে এর মাত্রা বাড়ানো যায়। মাটির নাইট্রোজেন, ফসফরাস, পটাশ, জিস্ক সালফার ইত্যাদির মাত্রা নির্ধরিণ করে প্রযোজনীয় সার ব্যবহার করে মাটির উর্বরতা বৃদ্ধি না যায়।

পরিশেষে বলা যায় যে, উপরুক্ত গুণাগুন যেহেতু পলি দোআঁশ মাটিতে বিদ্যমান থাকে না। তাই এই মাটি ধান চাষে উপযুক্ত নয়।

Class 6 Agriculture 6th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.