উদ্দীপকের প্রদত্ত ফসলগুলো চাষের উপযােগী মাটির প্রকারভেদ অনুযায়ী তালিকা তৈরি কর।

195 viewsকৃষি শিক্ষা
0

উদ্দীপকের প্রদত্ত ফসলগুলো চাষের উপযােগী মাটির প্রকারভেদ অনুযায়ী তালিকা তৈরি কর। Class 6 Agriculture 6th Week Assignment Answer. ক্লাস ৬ এর কৃষিশিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Krishi Sikkha 6 Soptaher Assignment Er Uttor ba Somadhan. 2nd & Last Agriculture Assignment Solve 2020.

There are two questions in the sixth week sixth grade agricultural education assignment one of which is being creative. The creative questions are asked from the third chapter of the agricultural education textbook on soil structure and soil types. There is a stimulus to the creative question The stimulus is what the teacher in the sixth grade agricultural education class says about soil. The teacher in the class explains to the students that not all types of crops can be cultivated in the same soil, so different soils with different elements are required. Different crops require different types of soil for cultivation. The teacher also said that there is a type of soil which is half sandy and half silty and muddy.

In this question we will make a list of the crops given by the stimulus (potato, wheat, jute, watermelon, almond, cabbage etc.) according to the type of soil suitable for cultivation.

উদ্দীপকের প্রদত্ত ফসলগুলো চাষের উপযােগী মাটির প্রকারভেদ অনুযায়ী তালিকা তৈরি কর।

ষষ্ঠ শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্টে দুইটি প্রশ্ন রয়েছে তার মধ্যে একটি হচ্ছে সৃজনশীল। সৃজনশীল প্রশ্ন গুলো  কৃষি শিক্ষা পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায় মাটির গঠন এবং মাটির প্রকারভেদ থেকে প্রশ্ন করা হয়েছে। সৃজনশীল প্রশ্নের একটি উদ্দীপক রয়েছে উদ্দীপকটিতে ষষ্ঠ শ্রেণীতে কৃষিশিক্ষা ক্লাসে শিক্ষক মাটি বিষয়ে বলেছেন। ক্লাসে শিক্ষক ছাত্রদের বোঝাচ্ছেন যে সব ধরনের ফসল একরকম মাটিতে চাষ করা সম্ভব নয় এ জন্য ভিন্ন ভিন্ন উপাদান বিশিষ্ট মাটির প্রয়োজন। বিভিন্ন ফসল চাষের জন্য বিভিন্ন বৈশিষ্ট্যের মাটির প্রয়োজন। এছাড়াও শিক্ষক আরো বলেন এমন এক ধরনের মাটি আছে যার মধ্যে অর্ধেক বালিকণা আর অর্ধেক পলিকনা ও কাঁদাযুক্ত।

এই প্রশ্নে আমরা উদ্দীপকের প্রদত্ত (আলু, গম, পাট, তরমুজ, বাদাম, বাধাকপি ইত্যাদি) ফসলগুলো চাষের উপযোগী মাটির প্রকারভেদ অনুযায়ী একটি তালিকা তৈরি করব।

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ ২

সৃজনশীল প্রশ্ন: ১) ষষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা ক্লাসে মাটি বিষয়ে শিক্ষক বললেন, সব ধরনের ফসল একই ধরনের মাটিতে চাষ করা সম্ভব নয়। আলু, গম, পাট, তরমুজ, বাদাম, বাধাকপি ইত্যাদি ফসলগুলাে চাষের জন্য ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের মাটি প্রয়ােজন হয়। শিক্ষক আরও বললেন এমন এক ধরনের মাটি আছে যার অর্ধেক বালিকণা আর বাকি অর্ধেক পলিকণা ও কাঁদা যুক্ত হয়।

ক) উদ্দীপকের প্রদত্ত ফসলগুলো চাষের উপযােগী মাটির প্রকারভেদ অনুযায়ী তালিকা তৈরি কর।

১নং প্রশ্নের উত্তর (ক)

উদ্দীপকের প্রদত্ত ফসলগুলো চাষের উপযোগী মাটির প্রকারভেদ অনুযায়ী তালিকা তৈরি করা হলোঃ

গম চাষঃ গম চাষের জন্য উচু ও মাঝারি জমি বেশি উপযোগী। তবে মাঝারি নিচু জমিতেও গম চাষ করা যায়। দোআঁশ ও বেলে দো-আঁশমাটি গম চাষের জন্য সর্বোত্তম।

আলু চাষঃ আলু চাষের জন্য হালকা প্রকৃতির মাটি উপযোগী। বেলে দো-আঁশ মাটি আলু চাষের জন্য বেশ উপযোগী।

পাট চাষঃ পাট চাষের জন্য উচু ও মধ্যম উঁচু জমি বেশি উপযোগী। দো-আঁশ মাটি পাট চাষের জন্য বেশি উপযোগী।

বাদাম চাষঃ বাদাম চাষের জন্য বেলে-দোআঁশ, দোআঁশ এবং বেলে মাটি উপযোগী।

Class 6 Agriculture 6th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.