“প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর।

209 viewsইসলাম
0

“প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর। Explain that Caliph Umar (R) was the epitome of a great ruler as a pragmatist. Class 6 Islam 5th Week Assignment Answer, 5th Soptaher Islam Sikkha Assignment Somadhan, ষষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা সমাধান। 2nd Islam and Moral Education Assignment Solution 5th Week For Class6. Assignment Task 2.

“প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর।

৬ষ্ঠ শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা ৫ম সপ্তাহের এসাইনমেন্টর বিষয়বস্তু হচ্ছে আদর্শ জীবন চরিত। পঞ্চম অধ্যায় “আদর্শ জীবন চরিত” হতে হযরত উমর (রাঃ) এর সম্পর্কে এই এসাইনমেন্টে প্রশ্ন করা হয়েছে। প্রশ্নটি হচ্ছে- “প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর।, উত্তরটি ক্লাস ৬ এর পাঠ্য বইয়ের ভিত্তিতে বিশ্লেষণ করতে হবে। যেহেতু বইয়ে হযরত উমর (রাঃ) এর জীবন চরিত সম্পর্কে অনেক তথ্য রয়েছে, তারমধ্যে থেকে নিজের বুদ্ধি বিবেচনায় এই প্রশ্নের উত্তর করতে হবে।

সুতরাং, এটি অনেকের কাছেই বেশ কঠিন বলে মনে হবে। তাই আমরা “প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)” তা ব্যাখ্যা করার চেষ্টা করলাম। এই উত্তর থেকে অনেকটা ধারণা পাওয়া যাবে। এখান থেকে ধারণা নিয়ে আপনারা নিজেদের মতো করে উত্তর করবেন। তাছাড়া উত্তর করার জন্য মূল্যায়ন নির্দেশক হিসেবে কিছু নির্দেশনা দেওয়া আছে। সেগুলো হলো- ১। বিষয়বস্তুগত জ্ঞান, ২। নির্ভুল তথ্য ও যুক্তিসঙ্গত ব্যাখ্যা প্রদানের সক্ষমতা, ৩। নিজস্ব মতামত প্রদানের যােগ্যতা, ৪। সমস্যা সমাধানের যৌক্তিক বিশ্লেষণের দক্ষতা। আমরা এগুলোর ওপর ভিত্তি করে “প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)” প্রশ্নটি সমাধান করার চেষ্টা করেছি।

এ্যাসাইনমেন্ট প্রশ্ন:

২। “প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর।

উত্তরটি হযবরল থেকে নেওয়া হয়েছে:

খলিফা উমর (রাঃ) ছিলেন একজন মহান শাসকের মূর্ত প্রতীক

ইসলামের দ্বিতীয় খলিফা উমর (রাঃ) একদিকে যেমন ছিলেন কঠোর অন্যদিকে ছিলেন কোমল হৃদয়ের অধিকারী। তিনি ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে কঠোর পরিশ্রম করেছিলেন। তিনি ছিলেন হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শে আদর্শিত এক মহাপুরুষ। প্রজাহিতৈষী হিসেবে তিনি ছিলেন একজন মূর্ত প্রতীক।

অর্ধ পৃথিবী শাসন করা দ্বিতীয় খলিফা উমর (রাঃ) খুবই সহজ সরল ও অনাড়ম্বর জীবনযাপন করতেন। খেজুর পাতায় ছিল তাঁর আসন এবং তার কোনাে দেহরক্ষী ছিল না। জাগতিক লােভ-লালসা জাঁকজমকে তিনি কখনােই আসক্ত হতেন না। তারমধ্যে কঠোরতা ও কোমলতার উভয়ের সমন্বয় ঘটেছিল। শাসক হয়েও তিনি রাতের আধারের প্রজাদের অবস্থা দেখার জন্য বের হতেন। খাদ্য সামগ্রী নিজ কাঁধে বহন করে তা প্রজাদের মাঝে পৌছে দিতেন তার শাসনামলে রাজ্যে কোন অভাব ছিল না। বায়তুলমাল থেকে প্রাপ্ত কাপড়ের সেই পরিবার গ্রহণ করতে যে পরিমাণ সকলের জন্য নির্ধারিত ছিল। কৃষি কাজে ব্যাপক উন্নতি সাধনের জন্য তিনি নিজ উদ্যোগে খাল খনন করেন। বিচারের মঞ্চে তিনি ছিলেন অত্যন্ত কঠোর আর এ প্রকাশ ঘটে যখন মদ্যপানের অপরাধে নিজ পুত্রকে তিনি শাস্তি দিয়েছিলেন। জনকল্যাণে তিনি অসংখ্য মসজিদ নির্মাণ করেছিলেন এবং সেই সাথে সেতু, সড়ক, হাসপাতাল নির্মাণ করার মাধ্যমে তিনি প্রজাদের অসুবিধা গুলাে দূর করেছিলেন। এত বড় শাসক হয়েও তিনি কখনাে অহঙ্কার করতেন না আর এর প্রমাণ ঘটে জেরুজালেম যাওয়ার পথে যখন ভূত্যকে উটের পিঠে চড়িয়ে নিজে উটের রশি ধরে টেনেছিলেন।

সুতরাং আমরা বলতে পারি প্রজাহিতৈষীহিসেবে একজন শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)।

Projahitoshi Hisebe Hazrat Umar (R) Chilen Ekjon Murto Protik Image / PDF

“প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর।

Changed status to publish
Add a Comment
Write your answer.