সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি? তােমার পাঠ্য বইয়ের আলাকে বিশ্লেষণ কর।

209 viewsইসলাম
0

সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি? তােমার পাঠ্য বইয়ের আলাকে বিশ্লেষণ কর। What can we learn from the caliphate of Hazrat Umar (R) in establishing justice and good governance in the society? Analyze based on your textbook. Class 6 Islam 5th Week Assignment Answer, 5th Soptaher Islam Sikkha Assignment Somadhan, ষষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা সমাধান। 2nd Islam and Moral Education Assignment Solution 5th Week For Class6. Assignment Task 2.

সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি? তােমার পাঠ্য বইয়ের আলাকে বিশ্লেষণ কর।

৬ষ্ঠ শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা ৫ম সপ্তাহের এসাইনমেন্টর বিষয়বস্তু হচ্ছে আদর্শ জীবন চরিত। পঞ্চম অধ্যায় “আদর্শ জীবন চরিত” হতে হযরত উমর (রাঃ) এর সম্পর্কে এই এসাইনমেন্টে প্রশ্ন করা হয়েছে। প্রশ্নটি হচ্ছে- “সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি?”, উত্তরটি ক্লাস ৬ এর পাঠ্য বইয়ের ভিত্তিতে বিশ্লেষণ করতে হবে। যেহেতু বইয়ে হযরত উমর (রাঃ) এর জীবন চরিত সম্পর্কে অনেক তথ্য রয়েছে, তারমধ্যে থেকে নিজের বুদ্ধি বিবেচনায় এই প্রশ্নের উত্তর করতে হবে।

সুতরাং, এটি অনেকের কাছেই বেশ কঠিন বলে মনে হবে। তাই আমরা “সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি?” তা বিশ্লেষণ করার চেষ্টা করলাম। এই উত্তর থেকে অনেকটা ধারণা পাওয়া যাবে। এখান থেকে ধারণা নিয়ে আপনারা নিজেদের মতো করে উত্তর করবেন। তাছাড়া উত্তর করার জন্য মূল্যায়ন নির্দেশক হিসেবে কিছু নির্দেশনা দেওয়া আছে। সেগুলো হলো- ১। বিষয়বস্তুগত জ্ঞান, ২। নির্ভুল তথ্য ও যুক্তিসঙ্গত ব্যাখ্যা প্রদানের সক্ষমতা, ৩। নিজস্ব মতামত প্রদানের যােগ্যতা, ৪। সমস্যা সমাধানের যৌক্তিক বিশ্লেষণের দক্ষতা। আমরা এগুলোর ওপর ভিত্তি করে “সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি?” প্রশ্নটি সমাধান করার চেষ্টা করেছি।

এ্যাসাইনমেন্ট প্রশ্ন:

১। সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি? তােমার পাঠ্য বইয়ের আলাকে বিশ্লেষণ কর।

উত্তরটি:

হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে শিক্ষা লাভ

সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে যা যা শিক্ষা লাভ করতে পারি তা আমার পাঠ্য বইয়ের আলোকে বিশ্লেষণ করা হলো।

হযরত উমর (রাঃ) খলিফা নিবাচিত হওয়ার পর মুসলিম সম্রাজ্য বিস্তারের ধারাবহিকতা অব্যাহত থাকে। এ সময় রোম, পারস্য, সিরিয়া মিসর ও ফিলিস্তিন মুসলিম সম্রাজ্যভুক্ত হয়। রাজ্য শাসনে তিনি রাসুল (স) আদর্শ অনুসরণ করতেন।

ন্যায় বিচারের ক্ষেত্রে তিনি সকলকে সমান ভাবে বিচার করতেন। এমনকি মদ্যপানের অপরাধে স্বীয় পুত্রকেও শাস্তিদানে বিন্দুমাত্র দ্বিধা করেননি। ন্যায় বিচারে তিনি ছিলেন কঠোর তেমননি মানুষের দুঃখ কষ্টে তিনি ছিলেন অতি কোমল।

তিনি সাধারণ প্রজাদের অবস্থা জানার জন্য রাতের আধারে একাকি বের হয়ে পড়তেন। প্রয়োজনে তিনি নিজের কাঁধে খাদ্য সামগ্রী বহন করে গরিব দুঃখীদের মাঝে বিতরণ করতেন।

তাঁর শাসনামলে রাজ্যে কোনো অভাব অনটন ছিল না। জন কল্যাণের জন্য তিনি অসংখ্য মসজিদ বিদ্যালয় সেতু সড়ক হাসপাতাল নিমার্ণ করেছেন। পানির জন্য তিনি অনেক খালও খনন করেন।

তিনি সাধারণ প্রজার জন্য নিজেকে উৎসর্গ করেছেন। হযরত উমর (রা) এর সরলতা ও কর্তব্যজ্ঞান ছিল তাঁর আদর্শ। ন্যায় পরায়মতা ও একনিষ্ঠতা ছিল তাঁর শাসনামলের মূলনীতি।

 

Hazrat Umar (R) Er Khilafat Theke Sikkha Luv

হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে শিক্ষা লাভ

 

Changed status to publish
Add a Comment
Write your answer.