নিচের ছকে ছবিগুলাে (যাঁতি, হাতুড়ি) দেখে i) কোন শ্রেণির লিভার ও ii) কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানাে যায় এর উত্তর দাও

233 viewsবিজ্ঞান
0

নিচের ছকে ছবিগুলাে (যাঁতি, হাতুড়ি) দেখে i) কোন শ্রেণির লিভার ও ii) কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানাে যায় এর উত্তর দাও Class 6 Science 5th Week Assignment Answer, 5th Soptaher Biggan Assignment Somadhan, ষষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান সমাধান। 3rd Science Assignment Solution 5th Week For Class6. Assignment Task 3.

নিচের ছকে ছবিগুলাে (যাঁতি, হাতুড়ি) দেখে i) কোন শ্রেণির লিভার ও ii) কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানাে যায় এর উত্তর দাও

ক্লাস ৬ এর ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। বিজ্ঞানের ৩য় এসাইনমেন্ট এটি। এই এসাইনমেন্টর “নিচের ছকে ছবিগুলাে (যাঁতি, হাতুড়ি) দেখে i) কোন শ্রেণির লিভার ও ii) কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানাে যায় এর উত্তর দাও” প্রশ্নটি হয়েছে একাদশ অধ্যায়: বল এবং সরল যন্ত্র (পাঠ-৩ : সরল যন্ত্র, পাঠ ৪: লিভার, পাঠ ৫-৬: লিভারের শ্রেণিবিভাগ, পাঠ ৭: হাতুড়ি, পাঠ ৮-৯: হেলানাে তল ও কপিকল) থেকে। নির্ধারিত নির্দেশাবলী অনুষরণ করে আমরা প্রশ্নটির উত্তর করার চেষ্টা করেছি। নিচের ছকে ছবিগুলাে দেখে i ও ii) নং এর উত্তরটি পড়ে ধারনা নিয়ে নিজের মতো করে এসাইনমেন্ট সম্পন্ন করুন।

৩। নিচের ছকে ছবিগুলাে দেখে i ও ii) নং এর উত্তর দাও:

সরল যন্ত্র i) কোন শ্রেণির লিভার, যুক্তি দাও ii) কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানাে যায়
 উদ্দীপকে প্রথমে যাঁতির দুধি দেওয়া আছে যাঁতি দ্বিতীয় শ্রেণির লিভার। দ্বিতীয় শ্রেণির লিভারে ভার থাকে মাঝখানে এবং প্রযুক্ত বল ও ফলক্রমে দুই প্রান্তে অবস্থান করে। অনেক সময় যাঁতি তৃতীয় শ্রেণির লিভার হিসাবেও কাজ করে।

যাঁতির ক্ষেত্রে ভর (যেমন সুপারি) কে যত বেশি ফালক্রমের দিকে রাখা যাবে সুপারি কাটতে তত কম বল প্রয়োগ করতে হবে। এক্ষেত্রেও ভারবাহুর দৈর্ঘ্য কমিয়ে বা বলবাহুর দৈর্ঘ্য বাড়িয়ে যান্ত্রিক সুবিধা পাওয়া যায়।

[NewResultBD.Com]
দ্বিতীয়ত, উদ্দীপকে হাতুড়ির দুধি দেওয়া আছে। হাতুড়ি তৃতীয় শ্রেণির লিভার। এই ক্ষেত্রে প্রযুক্ত বলটি মাঝখানে কাযকর হয়। ভর ও ফালক্রমে থাক দুই প্রান্তে। অনেক সয় এটি প্রথম শ্রেণির লিভারের মত কাজ করে।একটি হাতুড়ির সাধারণত দুই প্রান্ত থাকে। এক প্রান্ত দিয়ে কাঠে লোহা ঢুকানো হয় এবং অন্য প্রান্ত দিয়ে কাঠ থেকে লোহা বের করা হয়। হাতুড়ি দিয়ে যখন লোহা বের করা হয় তখন হাত দিয়ে হাতুড়িটির হাতল ধরে বল প্রয়োগ করা হয় আবার সেখানে লোহাটি থাকে তারপাশে ঠেস দিয়ে এটি উঠানো হয় যেটি ফালক্রাম হিসাবে কাজ করে। এক্ষেত্রে লোহা বের করার বাধা ভার হিসেবে কাজ করে। এখানে ফালক্রামটি মাঝখানে কাজ করে বিধায় এটি প্রথম শ্রেণির লিভারের মত কাজ করে। একই কারণে রান্নার জন্য কাঠের
নাড়ানি ব্যবহার সুবিধাজনক।

মূল্যায়ন নির্দেশক

  • নির্ভুল তথ্য ও যুক্তিসম্মত ব্যাখ্যা প্রদান
  • প্রশ্নের চাহিদা অনুযায়ী উত্তর প্রদানের সক্ষমতা
  • সরল যন্ত্র চিহ্নিত করার সক্ষমতা
  • সরল যন্ত্র ব্যবহার করে কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানাে যায় তার কৌশল
  • প্রশ্নের অনুধাবন ক্ষমতা
  • বিষয়বস্তুর গভীরতা
  • প্রয়ােগ ক্ষমতা
Changed status to publish
Add a Comment
0

Class 6 Science 5th Week Assignment Answer

Class 6 Science 5th Week Assignment Answer

Posted new comment

please give this in english for english version…

Add a Comment
Write your answer.