0

দুধ কী জাতীয় মিশ্রণ? ব্যাখ্যা কর। What kind of mixture is milk? Explain. Class 6 Science 5th Week Assignment Answer, 5th Soptaher Biggan Assignment Somadhan, ষষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান সমাধান। 3rd Science Assignment Solution 5th Week For Class6. Assignment Task 3.

দুধ কী জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা কর।

ক্লাস ৬ এর ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। বিজ্ঞানের ৩য় এসাইনমেন্ট এটি। এই এসাইনমেন্টর “দুধ কী জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা কর।” প্রশ্নটি হয়েছে অষ্টম অধ্যায়: মিশ্রণ (পাঠ ১-২: মিশ্রণ ও দ্রবণ, পাঠ ৩-৪: দ্রব ও দ্রাবক, পাঠ ৫-৭: সম্পৃক্ত দ্রবণ ও অসম্পৃক্ত দ্রবণ, পাঠ ১০-১২: লবনাক্ত পানি হতে লবণের স্ফটিক প্রস্তুতকরণ) থেকে। নির্ধারিত নির্দেশাবলী অনুষরণ করে আমরা প্রশ্নটির উত্তর করার চেষ্টা করেছি। “দুধ কী জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা কর” উত্তরটি পড়ে ধারনা নিয়ে নিজের মতো করে এসাইনমেন্ট সম্পন্ন করুন।

Science assignment for 5th week of class 6 has been published. This is the 3rd assignment of science. This assignment “What kind of mixture is milk? Explain. ” The question is from Chapter VIII: Misron (Lessons 1-2: Misron and Drobon, Lessons 3-4: Drobbo O Drabok, Lessons 5-7: Somprikto Drobon & Osomprikto Drobon, Lessons 10-12: Lobonakto Pani Hote Loboner Sfotik Prostutkoron). We have tried to answer the question by following the prescribed instructions. What kind of mixture is milk? Explain. Read the answer and complete the assignment with your own ideas.

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

২। দুধ কী জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা কর।

২নং প্রশ্নের উত্তর:

দুধ যে জাতীয় মিশ্রণঃ দুধ হচ্ছে একটি কলয়েড যা পানি ও চর্বি দিয়ে তৈরি। কলরেড বিদ্যমান উপাদান গুলো একটি আরেকটিতে দ্রবীভূত হয়না। কিন্তু ছড়িয়ে থাকে। কলয়েডে যেটি প্রধান উপাদান বা পরিমাণে বেশি থাকে তাকে বলে অবিচ্ছন্ন ফেজ বা দশা আর যেটি কম পরিমাণে থাকে তাকে বলে ডিসপারসড ফেজ বা দশা। [newresultbd.com]

দুধে মিশ্রিত চর্বির ক্ষুদ্র কণাগুলো পানিতে ছড়িয়ে ছিটিয়ে থাকে যা খালি চোখে দেখা যায় না। কিন্তু অনুবীক্ষন যন্ত্রের সাহায্যে ঠিকই দেখা যায়।

Class 6 Science 5th Week Assignment Answer