জনাব ‘খ’ এর কার্যক্রমটি তােমার পাঠ্যবইয়ের আলােকে বিশ্লেষণ কর। 

217 viewsইসলাম
0

জনাব ‘খ’ এর কার্যক্রমটি তােমার পাঠ্যবইয়ের আলােকে বিশ্লেষণ কর। Analyze Mr. A’s activities from your textbook. Class 7 Islam 5th Week Assignment Answer, 5th Soptaher Islam Sikkha / Dhormo Assignment Somadhan, সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা সমাধান। 3rd Islam and Moral Education Assignment Solution 5th Week For Class Seven. Assignment Task 2.

জনাব ‘ক’ এর মধ্যে আখলাকে হামিদাহর কোন গুণটি বিদ্যমান? ব্যাখ্যা কর

৭ম শ্রেণীর ৫ম সপ্তাহের ইসলাম ধর্মের এসাইনমেন্টে আখলাক অধ্যায় থেকে প্রশ্ন রয়েছে। এসাইনমেন্টের প্রশ্নে একটি উদ্দিপক দেওয়া আছে। সেই উদ্দিপকের আলোকে নিজের চিন্তা ভাবনা দ্বারা পাঠ্য বইয়ের সাথে বিষয়বস্তুর মিল রেখে উত্তর করতে হবে। সুতরাং, আমরা “জনাব ‘খ’ এর কার্যক্রমটি তােমার পাঠ্যবইয়ের আলােকে বিশ্লেষণ কর” প্রশ্নের উত্তর করবো। সেই উত্তর দেখে ধারনা নিয়ে আপনারা নিজেদের এসাইনমেন্ট সম্পন্ন করতে পারবেন।

There are questions from the ethics chapter in the 5th week assignment of Islam in 8th grade. There is a stimulus given to the question of assignment. In the light of that stimulus, you have to answer in your own way by matching the content with the textbook. So, we will answer the question “Analyze Mr. B’s activities in the light of your textbook”. You can complete your own assignment with ideas by looking at that answer.

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

জনাব ‘ক’ নিয়মিত মার্জিত বেশভূষায় অফিসে আসা-যাওয়া করেন। সহকর্মী ও সেবাগ্রহনকারী সবাই তার ব্যবহারে মুগ্ধ। তার সহকর্মী জনাব ‘খ’ তার এলাকার অসুস্থ-পীড়িত পশু-পাখি, বিরান-বিপন্ন গাছ-গাছালির পরিচর্যার জন্য একটি বহুমুখী ইনস্টিটিউশন পরিচালনা করেন।

ঘ. জনাব ‘খ’ এর কার্যক্রমটি তােমার পাঠ্যবইয়ের আলােকে বিশ্লেষণ কর।

উত্তর:

উদ্দীপকটিতে জনাব “খ” তার এলাকার অসুস্থ পিরিত পশুপাখি বিপন্ন গাছগাছারী পরিচর্যার জন্য একটি বহুমুখী ইনস্টিটিউশন পরিচালনা করেন। এই সকল কাজের মাধ্যমে জনাব “খ” এর মধ্যে সৃষ্টির সেবা করা গুণটি প্রকাশ পায়। কারণ, ইসলামী পরিভাষায় আল্লাহর সৃষ্টির প্রতি দয়া ও সহানুভূতিশীল হয়ে আদর-যত্ন করার নামই হলো সৃষ্টির সেবা।

মহান আল্লাহ এই সুন্দর পৃথিবীতে মানুষকে আশরাফুল মাখলুকাত তথা সৃষ্টির সেরা করে পাঠিয়েছেন। আর সৃষ্টিকুলের সবকিছু যেমন- জীবজন্তু, পশু-পাখি, কীটপতঙ্গ, পাহাড়-পর্বত, গাছপালা ইত্যাদি মানুষের উপকারের জন্য সৃষ্টি করেছেন। সুতরাং এসব সৃষ্টির প্রতি সহানুভূতি দেখানো এবং এগুলোর যত্ন ও রক্ষণাবেক্ষণ করা অবশ্য কর্তব্য। আর এখানে জনাব “খ” আল্লাহর সৃষ্টিকুলের প্রতি দয়া ও সহানুভূতি দেখায় এবং এগুলোর যত্ন ও রক্ষণাবেক্ষণ করে।

যে সৃষ্টির প্রতি দয়া ও সহানুভূতি প্রদর্শন করে, আল্লাহ তার প্রতি খুশি হয়ে রহমত বর্ষণ করেন। এ সম্পর্কে মহানবী হযরত মুহাম্মদ (স.) বলেন,

“তােমরা জমিনের অধিবাসীদের প্রতি দয়া প্রদর্শন করবে। তাহলে আসমানের অধিপতি মহান আল্লাহ তােমাদের প্রতি দয়া করবেন” (তিরমিযি)

[সমাধান করেছেন NewResultBD.Com]

“সমগ্র সৃষ্টিজগতের হলাে আল্লাহর পরিবার, আল্লাহর কাছে সেই ব্যক্তি প্রিয় যে তার পরিবারের প্রতি বেশি অনুগ্রহ করেন।” (মিশকাত)

মানুষের প্রতি প্রধানত দুই ধরনের কর্তব্য রয়েছে। প্রথমত স্রষ্টার প্রতি কর্তব্য, তারপর সৃষ্টির প্রতি কর্তব্য। সৃষ্টির প্রতি মানুষের কর্তব্যগুলোর মধ্যে অসহায় ও দুস্থ মানুষকে সাহায্য ও সহযোগিতা করা যেমন কর্তব্য, তেমনি গাছপালা, পশু-পাখি, বৃক্ষলতা এবং পরিবেশের প্রতিও মানুষের কর্তব্য রয়েছে। সৃষ্টির প্রতি সদয় হলে এবং এদের লালনপালন ও রক্ষণাবেক্ষণ করলে আল্লাহ খুশি হন। তেমনি এদের অবহেলা করলে. নিষ্ঠুর আচরণ করলে আল্লাহ অসন্তুষ্ট হন।

আমাদের চারপাশের কীটপতঙ্গ, গাছপালা, পশু-পাখি সবকিছুর প্রতি মানুষের দায়িত্ব ও কর্তব্য রয়েছে। কারণ, এ সবকিছু নিয়েই আমাদের পরিবেশ। আমাদের সার্থেই এ পরিবেশ রক্ষা করতে হবে।

Class 7 Islam 5th Week Assignment Answer

Posted new comment

THANKS FOR THE ANSWER

Add a Comment
Write your answer.