লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন তৈরি কর:

257 viewsহিন্দু ধর্ম
0

লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন। A report on Lakshmi Puja. Class 7 Hinduism 5th Week Assignment Answer, 5th Soptaher Hindu Dhormo Assignment Somadhan, সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা সমাধান। 3rd Hinduism and Moral Education Assignment Solution 5th Week For Class Seven. Assignment Task 2.

লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন তৈরি কর:

৭ম শ্রেণীর হিন্দু ধর্মের ৫ম সপ্তাহের এসাইনমেন্টের প্রশ্নে লক্ষী পূজার একটি প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে। প্রতিবেনটি আপনার নিজের অভিজ্ঞতা থেকে লিখলে ভাল হবে। এখানে আমরা আমাদের নিজেদের অভিজ্ঞতা ও পাঠ্য বইয়ের আলোকে লক্ষী পূজার একটি প্রতিবেদন তৈরি করলাম। প্রতিবেদনে যা যা থাকবে তা হলো (১) পূজার স্থানের বর্ণনা, (২) দেবী প্রতিমার বর্ণনা, (৩) উপাচারসমূহের নাম, (৪) পূজা পদ্ধতির বর্ণনা, (৫) পূস্পাঞ্জলির মন্ত্র, (৬) ব্যক্তি জীবনে লক্ষ্মীপূজার শিক্ষা ও প্রভাবসমূহ।

Lakshi Puja has been asked to prepare a report on the question of 5th week assignment of 8th class Hinduism. It would be good to write the report from your own experience. Here we made a report on Lakshi Puja in the light of our own experiences and text books. What will be in the report are (1) description of place of worship, (2) description of goddess idol, (3) names of rituals, (4) description of worship method, (5) mantra of Puspanjali, (6) teachings and effects of Lakshmi Puja in personal life.

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

নিচের বিষয়গুলাে অন্তর্ভুক্ত করে লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন তৈরি কর:

(১) পূজার স্থান

(২) দেবীর প্রতিমা

(৩) উপাচারসমূহ

(৪) পূজা পদ্ধতি

(৫) পূষ্পাঞ্জলির মন্ত্র

(৬) লক্ষ্মীপূজার শিক্ষা ও প্রভাব

উত্তর:

লক্ষ্মীপূজার প্রতিবেদন

অন্যান্য ওয়েবসাইট ওনারদের উদ্দেশ্যে বলছি, উত্তর কপি করবেন না।

দেবী লক্ষ্মী সম্পদ, সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবী। [NewResultBD.Com] তিনি সুন্দরী ও মাধুযময়ী দেবী। তিনি পূজারিদের ধর্ম সম্পদ দান করে থাকেন। তার বহন পেঁচা। তিনি ভগবান বিষ্ণুর সহধর্মিনী।

১) পূজার স্থান: লক্ষ্মী পূজা পঞ্চোপচার, দশোপচার বা ঝোড়শোপচারে করা হয়ে থাকে।

২) দেবীর প্রতিমা: দেবী লক্ষ্মী শ্রী হিসেবে অভিহিত। কেননা তিনি সৌন্দয ও স্বিগ্ধ তার প্রতীক। দেবী লক্ষ্মী অত্যন্ত সুন্দর এবং দুই হাত বিশিষ্ট। তিনি পদ্ম ফুলের উপর উপবিষ্ট। দেবী লক্ষ্মীর গায়ের রঙ ধূসর, সাদা, উজ্জ্বল হলুদ ও নীলাভ হয়ে থাকে। শ্রী শ্রী লক্ষ্মী সৌন্দযের দেবী সম্পদের দেবী।

৩) উপাচারসমূহ: সাধারণত প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী পূজা করা হয়। লক্ষ্মীপূজায় লক্ষ্মীর পাঁচালি পাঠ করা হয়। আশ্বিন মাসের শুক্লপক্ষের পূণিমাতিথিতে বিশেষভাবে লক্ষ্মী পূজা করা হয়। এ লক্ষ্মী পূজা কোজাগরী লক্ষ্মীপূজা নামে পরিচিত।

৪) পূজা পদ্ধতি: যে কোন পূজা করতে পূজাবিধি অনুসরণ করতে হয়। লক্ষ্মীপূজার পদ্ধতি হিসাবে শুদ্ধ আসনে বসে আচমন থেকে শুরু করে পঞ্চদেবতার পূজা করতে হয়। অতঃপর লক্ষ্মীর ধ্যান করে বিভিন্ন উপকরন দিয়ে দেবী লক্ষ্মীর পূজা করা হয়। পূজার মৌলিক নীতি হিসেবে দেবী শ্রী লক্ষ্মীর ধ্যান, পূজামন্ত্র পাঠ, পুষ্পঞ্জলি প্রদান ও প্রণাম মন্ত্রপাঠ করা হয়।

৫) পুষ্পাঞ্জলির মন্ত্র: লক্ষীদেবীর পুষ্পাঞ্জলি ওঁ নমস্তে সবভূতানাং বরদাসি হরিপ্রিয়ে যা গতিসৎ প্রপন্নানাৎ সা মে ভূয়াত্ত্বদচনাৎ। সরলার্থঃ যে হরিপ্রিয়া তুমি সকলকে বর দিয়ে থাকো। তোমার আশ্রিতদের যে গতি হয় তোমার অর্চনার দ্বারা আমারও যেন তা হয়।

৬) লক্ষ্মীপূজার শিক্ষা ও প্রভাব: প্রতিটি হিন্দু পরিবারে লক্ষ্মীপূজা করা হয়। প্রতি সপ্তাহে বৃহস্পতিবারে এবং আশ্বিন মাসের শুক্ল পক্ষের পূণিমা তিথিতে বিশেষ আয়োজনের মাধ্যমে লক্ষ্মীপূজা করা হয় যা হিন্দু সমাজের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে একাত্নতাবোধের সৃষ্টি করে। লক্ষ্মীদেবী ধন সম্পদ দান করেন। পূজার মধ্য দিয়ে লক্ষ্মী দেবীর উপর বিশ্বাস স্থাপিত হয়। লক্ষ্মীদেবীর শান্ত স্বভাব পূজারিকেও শান্ত করে তোলে।

Class 7 Hinduism 5th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.