জাতকের গঠন শৈলী লিখ।

192 viewsবৌদ্ধধর্ম
0

জাতকের গঠন শৈলী লিখ। Write the structure style of the child. Class 7 Buddhism 5th Week Assignment Answer, 5th Soptaher Boddho Dhormo Assignment Somadhan, সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা সমাধান। 3rd Buddhism and Moral Education Assignment Solution 5th Week For Class Seven. Assignment Task 2.

জাতকের গঠন শৈলী লিখ।

সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টর প্রশ্ন “জাতকের গঠন শৈলী লিখ”। প্রশ্নের উত্তর করতে হবে পাঠ্য বাইয়ের চতুর্থ অধ্যায়: দান অনুষ্ঠান পরিচিতি, ষষ্ঠ অধ্যায়: আর্য অষ্টাঙ্গিক মার্গগুলাে, নবম অধ্যায়: জাতকের উৎপত্তি ও গঠন শৈলী দশম অধ্যায় থেকে। উত্তর করতে হলে যেসব বিষয় খেয়াল রাখতে হবে তা হলো- বিষয়বস্তু সম্পর্কে জ্ঞান, প্রশ্নের নির্দেশনা অনুযায়ী ধারাবাহিক উত্তর, শব্দ ও বাক্য ব্যবহারের ক্ষমতা, যুক্তি ও তথ্য প্রদানের ক্ষমতা, নিজস্ব মত প্রকাশের ক্ষমতা, বিষয়বস্তুর গভীরতা অনুধাবনের যােগ্যতা।

Question of Buddhism and Moral Education Assignment of 5th week of 7th class “Write the structure of birth”. The question has to be answered in the fourth chapter of the text Bai: Introduction to Donation Ceremony, Chapter Six: In the Aryan Eightfold Paths, Chapter IX: Origin and Structure of Jatak from Chapter Ten. The things to keep in mind while answering are- knowledge about the content, consistent answer to the question, ability to use words and sentences, ability to give reason and information, ability to express one’s own opinion, ability to understand the depth of the content.

এ্যাসাইনমেন্ট প্রশ্ন:

সংক্ষিপ্ত উত্তর দাও:

৩. জাতকের গঠন শৈলী লিখ।

উত্তর: জাতকের গঠনশৈলী বিশ্লেষণ করলে দেখা যায়, প্রত্যেকটি জাতক প্রধানত তিনটি অংশে বিভক্ত।

ক) প্রত্যুৎপন্ন বস্তু।

খ) অতীত বস্তু বা মূল আখ্যান।

গ) সমবধান।

প্রত্যুৎপন্নবস্তু: জাতকের প্রথম অংশের নাম প্রত্যুৎপ্রস্তু। একে বর্তমান কথাও বলা হয়। এই অংশেবুদ্ধ কার উদ্দেশ্যে, কী উপলক্ষে কাহিনীটি বলেছিলেন তার বর্ণনা রয়েছে। এই অংশটিকে জাতকের উপক্রমনিকা বা ভূমিকাও বলা হয়।

অতীতবস্তু: জাতকের দ্বিতীয় অংশ হলো অতীত বস্তু। এই অংশে ভগবান বুদ্ধের অতীত জন্মবৃত্তান্ত এবং সে সময়কার বিভিন্ন ঘটনাবলি বর্ণিত আছে। এই অংশটিই প্রকৃত জাতক কাহিনী। তাই একে মূল আখ্যায়িকাও বলা হয়।

[NewResultBD.Com]

সমবধান: জাতকের তৃতীয় অংশের নাম সমবধান। জাতক কাহিনীতে বর্ণিত পাত্র এবং গৌতম বুদ্ধ যে অভিন্ন তা প্রদর্শন করাই এই অংশের উদ্দেশ্য। এই অংশকে সমাধানও বলা হয়।

Class 7 Buddhism 5th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.