গােমুখাসন বাসায় অনুশীলন কর এবং তার আলােকে নিচের বিষয়গুলো অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি কর।

225 viewsহিন্দু ধর্ম
0

গােমুখাসন বাসায় অনুশীলন কর এবং তার আলােকে নিচের বিষয়গুলো অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি কর। Class 8 Hinduism 5th Week Assignment Answer, 5th Soptaher Hindu Dhormo Assignment Somadhan, অষ্টম শ্রেণীর ৫ম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা সমাধান। 2nd Hinduism and Moral Education Assignment Solution 5th Week For Class Eight. Assignment Task 2.

গােমুখাসন বাসায় অনুশীলন কর এবং তার আলােকে নিচের বিষয়গুলো অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি কর।

অষ্টম শ্রেণীর হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা ৫ম সপ্তাহের এসাইনমেন্ট প্রশেন রয়েছে “গােমুখাসন বাসায় অনুশীলন কর এবং তার আলােকে নিচের বিষয়গুলো অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি কর”। প্রতিবেদনে যা যা থাকা লাগবে তা উল্লেখ করা আছে- (১) গােমুখাসনের ধারণা, (২) গােমুখাসনের অনুশীলন পদ্ধতি, (৩) শরীরের উপর গােমুখাসনের প্রভাব। উত্তর করার জন্য কিছু নির্দেশনা দেওয়া রয়েছে। তা হলো- (1) গােমুখাসনের ধারণার বর্ণনা, (২) গােমুখাসনের অনুশীলন পদ্ধতির বর্ণনা, (৩) শরীরের উপর গােমুখাসনের প্রভাব বর্ণনা। সুতরাং এসাইনমেন্ট বর্ণিত নির্দেশনা মোতাবেক গােমুখাসন বাসায় অনুশীলন কর এবং তার আলােকে নিচের বিষয়গুলো অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি করতে হবে।

Eighth Grade Hinduism and Moral Education 5th Week Assignment Question “Practice Gamukhasan at home and make a report covering the following topics”. The report mentions everything that needs to be present- (1) the concept of gameukhasana, (2) the practice method of gameukhasana, (3) the effect of gameukhasana on the body. There are some instructions to answer. These are- (1) description of the concept of gameukhasana, (2) description of the practice method of gameukhasana, (3) description of the effect of gameukhasana on the body. So practice Gamukhasan at home as per the instructions given in the assignment and make a report covering the following topics.

It is better to answer this question yourself. First write down what you think about Gomukhasana. Then practice Gomukhasana yourself. You will see that you will have a lot of fun if you try it yourself and the lesson will be remembered for a long time. Mention what you have done or happened while practicing Gomukhasana. Lastly, describe the effect that Gomukhasan has on the body. Only then will your Hindu class 8 assignment be ready.

এ্যাসাইনমেন্ট প্রশ্ন:

গােমুখাসন বাসায় অনুশীলন কর এবং তার আলােকে নিচের বিষয়গুলো অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি কর।

(১) গােমুখাসনের ধারণা

(২) গােমুখাসনের অনুশীলন পদ্ধতি

(৩) শরীরের উপর গােমুখাসনের প্রভাব

এই প্রশ্নের উত্তরটি নিজে নিজে করাই ভালো। প্রথমে গোমুখাসন সম্পর্কে তোমার যা ধারণা রয়েছে তা লিখে ফেলো। তারপর নিজে গোমুখাসন অনুশীলন করো। দেখবে নিজে চেষ্টা করলে অনেক মজা পাবে এবং শিক্ষাটি অনেক দিন মনে থাকবে। গোমুখাসনের অনুশীলন করতে গিয়ে যা যা করেছো বা ঘটেছে তা উল্লেখ করো। সবশেষে গোমুখাসন করার ফলে শরীরে তার যে প্রভাব পড়ে বা পড়বে তা বর্ণনা করো। তাহলেই তোমার হিন্দু ধর্ম ক্লাস ৮ এর এসাইনমেন্ট প্রস্তুত হয়ে যাবে।

উত্তর:

১। গোমুখাসনের ধারণা: এই আসনে অবস্থান কালে আসন অভ্যাসকারীর পায়ের অবস্থান গরুর মুখের মতো হয়। তাই এই আসনের নাম গোমুখাসন।

২। গোমুখাসনের অনুশীলন পদ্ধতি: প্রথমে দুই পা সামনের দিকে লম্বা করে ছড়িয়ে সোজা হয়ে বসতে হবে। তারপর ডান পা হাঁটুতে ভেঙ্গে বাঁ পায়ের গোড়ালি বাঁ নিতম্ব সম্পর্ক করাতে হবে। বাঁ পা হাঁটুতে বেঙ্গে বাঁ পায়ের গোড়ালি ডান নিতম্বের পাশে স্পর্শ করাতে হবে। এবার ডান হাত মাথার ওপর তুলে কনুইতে ভেঙ্গে ঘাড় বরাবর পিঠের ওপর দিয়ে নিচে নামতে হবে। বাঁ হাত কনুইতে ভেঙ্গে পেছনে পিঠের ওপর দিয়ে ওপরের দিকে নিতে হবে। এবার দু হাতের আঙ্গুলগুলো বড়শির মতো করে এক হাত দিয়ে অপর হাত ধরতে হবে। [NewResultBD.Com] এ সময় ঘাড় ও মেরুদন্ড সোজা থাকবে। দৃষ্টি থাকবে সামনের দিকে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে এভাবে ৩০ সেকেন্ড থাকতে হবে। তারপর হাত দুটো ছেড়ে, পা দুটো আগের মত লম্বা করে সামনের দিকে ছড়িয়ে দিতে হবে। এরপর জনের জায়গায় বাঁ আর বাঁপায়ের জায়গায় ডান করে অথাৎ হাত পা বদল করে আসনটা আবার করতে হবে। এরপর ৩০ সেকেন্ড শবাসনে বিশ্রাম নিতে হবে। এ রকম ৪ বার করতে হবে। মনে রাখতে হবে, ডান হাঁটু যখন বাম হাঁটুর ওপর থাকবে তখন ডান হাত ওপরে উঠবে। আর বাঁ হাঁটু যখন ডান হাঁটুর ওপর থাকবে তখন বাঁ হাত ওপরে উঠবে।

৩। শরীরের উপর গোমুখাসনের প্রভাব: গোমুখাসন নিয়মিত করলে-

  • পায়ের পেশি নমনীয় হয়, পায়ের ব্যাথা দূর হয়।
  • হাঁটুর বাত নিরাময় হয়।
  • পিঠের মাংসপেশির ব্যাথা দূর হয়।
  • আসমান কাঁধ সমান হয়।
  • বাঁধের সন্ধিস্থানে ব্যাথা দূর হয়।
  • এই প্রশ্নটি সমাধান করেছেন NewResultBD.Com
  • মেরুদন্ড নমনীয় হয়, বাঁকা মেরুদন্ড সোজা হয়।
  • পরিপাক যন্ত্রের গোলযোগ ও কোষ্ঠবদ্ধতা দূর হয়।
  • হজমশক্তি বৃদ্ধি পায়।
  • অনিদ্রা দূর হয়।
  •  মনের অস্থিরতা ও চঞ্চলতা দূর হয়, মন শান্ত থাকে।

Class 8 Hinduism 5th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.