0

একটি চকচকে কাঁচের গ্লাসে কিছু পানি নাও। এবার গ্লাসের মধ্যে একটি পাথর ফেলে দাও। এবার নিচের কাজগুলাে কর। Class 8 Science 5th Week Assignment Answer, 5th Soptaher Biggan Assignment Somadhan, অষ্টম শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান সমাধান। 3rd Science Assignment Solution 5th Week For Class Eight. Assignment Task 3.

একটি চকচকে কাঁচের গ্লাসে কিছু পানি নাও। এবার গ্লাসের মধ্যে একটি পাথর ফেলে দাও। এবার নিচের কাজগুলাে কর।

“একটি চকচকে কাঁচের গ্লাসে কিছু পানি নাও। এবার গ্লাসের মধ্যে একটি পাথর ফেলে দাও। এবার নিচের কাজগুলাে কর।” প্রশ্নটি অষ্টম শ্রেণীর পঞ্চম সপ্তাহের এসাইনমেন্টর মধ্যে রয়েছে। অষ্টম শ্রেণীর পঞ্চম সপ্তাহের এসাইনমেন্টে মোট ৩টি প্রশ্ন রয়েছে, তার মধ্যে এটি তৃতীয় প্রশ্ন। প্রশ্নটির মধ্যে আবার ৩টি প্রশ্ন বা পরীক্ষা রয়েছে। প্রশ্নটির উত্তর রতে হবে একাদশ অধ্যায়: আলাে, পাঠ-১ আলাের প্রতিসরণ, পাঠ-৪-৫ প্রতিসরণের বাস্তব প্রয়োগ, পাঠ-৬-৭ পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলণ থেকে। উত্তর কারর সময় যেসকল বিষয় খেয়াল করতে হবে তা হলো- নির্ভুল তথ্য ও যুক্তিসম্মত ব্যাখ্যা প্রদান, প্রশ্নের চাহিদা অনুযায়ী উত্তর প্রদানের সক্ষমতা, প্রশ্নের অনুধাবন ক্ষমতা, বিষয়বস্তুর গভীরতা, প্রয়ােগ ক্ষমতা। আমরা ক্লাস ৮ এর ৫ম এসাইনমেন্টের “একটি চকচকে কাঁচের গ্লাসে কিছু পানি নাও। এবার গ্লাসের মধ্যে একটি পাথর ফেলে দাও। এবার নিচের কাজগুলাে কর” প্রশ্নটির উত্তর করবো। সুতরাং যারা ৮ম শ্রেণীতে পড়েন এবং এসাইনমেন্ট করতেছেন তারা উপকৃত হবেন।

“Take some water in a shiny glass. Now throw a stone in the glass. Now do the following.” The question is in the fifth week assignment of eighth grade. There are a total of 3 questions in the fifth week assignment of eighth grade, this is the third question. The question again has 3 questions or tests. The answer to this question has to be given in Chapter XI: Alo, Lesson-1 Alor Protifolon, Lesson-4-5 Protisoroner Bastob Proyog, Lesson-6-7 Purno Ovvontorin Protifolon. The things to look for when answering are: providing accurate information and logical explanations, the ability to answer questions according to demand, the ability to comprehend questions, the depth of content, the ability to apply. We took some water in a shiny glass glass from the 5th assignment of class 8. Now throw a stone in the glass. Now do the following: I will answer the question. So those who are in 8th grade and doing assignments will benefit.

এ্যাসাইনমেন্ট প্রশ্ন:

৩) একটি চকচকে কাঁচের গ্লাসে কিছু পানি নাও। এবার গ্লাসের মধ্যে একটি পাথর ফেলে দাও। এবার নিচের কাজগুলাে কর।

i) গ্লাসের উপর দিয়ে পাথরটিকে সরাসরি দেখার চেষ্টা কর।

ii) কিছুটা তির্যকভাবে পাথরটিকে দেখার চেষ্টা কর।

iii) গ্লাসে যে পর্যন্ত পানি আছে তার একটু নিচ থেকে দেখার চেষ্টা কর। তিনটি ক্ষেত্রে কী ঘটছে ও কেন ঘটছে? ব্যাখ্যা কর।

৩ নং প্রশ্নের উত্তর:

i) গ্লাসের উপর দিয়ে পাথরটিকে সরাসরি দেখার চেষ্টাঃ একটি চকচকে কাঁচের গ্লাসে কিছু পানি নিয়ে এবার গ্লাসের ভেতর ১ টুকরা পাথর ফেলে দিলে গ্লাসের উপর দিয়ে পাথরটিকে সরাসরি দেখার চেষ্টা করি। পযবেক্ষণ করে দেখা যাবে যে পাথরটি ছোট, মোটা এবং উপরে দেখা যাচ্ছে। আসলে প্রতিসরণের ফলে এমন দেখা যাচ্ছে। এখানে ঘন মাধ্যম পানি থেকে আলো প্রতিসারিত হয়ে হালকা মাধ্যমে আমাদের চোখে প্রতিফলিত হচ্ছে।

[newresultbd.com]

ii) কিছুটা তিযকভাবে পাথরটিকে দেখার চেষ্টাঃ এবার কিছুটা তিযকভাবে পাথরটিকে দেখার চেষ্টা করি। আস্তে আস্তে পাথরটিকে বড় করে দেখা যাবে। এটি প্রতিসরণের ফলে সম্ভব হয়েছে। অথাৎ প্রতিসরণের ফলে আমরা ঘন মাধ্যম পানি থেকে হালকা মাধ্যম বায়ুতে আমাদের চোখ প্রতিসারিত হওয়ায় আমরা মুদ্রাটিকে অবাস্তব প্রতিবিম্ব দেখতে পাচ্ছি।

iii) গ্লাসে যে পযন্ত পানি আছে তার একটু নিচ থেকে দেখার চেষ্টাঃ গ্লাসের যে পযন্ত পানি আছে তার একটু নিচ থেকে যদি আমরা পাথরটিকে দেখার চেষ্টা করি তবে এটা হলো অবাস্তব প্রতিবিম্ব। কারণ এটা আমরা যেখান থেকে দেখার চেষ্টা করি পাথরটার অবস্থান ঠিক সেখানে নয়। পাথরটি আছে আরেকটু দূরে এবং গভীরে পাথরটিকে অনেক কাছে মনে হয়। আর মূলতা এমনটা হয় আলোর প্রতিসরনের কারণেই।

Class 8 Science 5th Week Assignment Answer