0

তােমার পরিবারের সদস্যদের কোন কোন কাজ টেকসই উন্নয়নের অন্তরায় তা চিহ্নিত করে একটি প্রতিবেদন উপস্থাপন কর। Present a report identifying the activities of your family members that hinder sustainable development. Class 6 Bangladesh And Global Identity 4th Week Assignment Answer, 4th Soptaho Bangladesh O Bissho Porichoi Somadhan / Uttor, ষষ্ঠ শ্রেণীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান, ৬ষ্ঠ ক্লাসের চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশ্নের উত্তর।

তােমার পরিবারের সদস্যদের কোন কোন কাজ টেকসই উন্নয়নের অন্তরায় তা চিহ্নিত করে একটি প্রতিবেদন উপস্থাপন কর।

প্রতিবেদনটি কিছু নির্ধারিত বিষয়েও ওপর ভিত্তি করে লিখতে হবে। তাছাড়া প্রতিবেদনে যা যা থাকতে হবে তা নিচে দেওয়া হলো। এইগুলো ছাড়াও যদি ইচ্ছে হয় তাহলে আপনি নিজের থেকে বানিয়ে লিখতে পারবেন। এত আপনার সৃজনশীল জ্ঞান বৃদ্ধি পাবে।

  • ভুমিকা
  • টেকসই উন্নয়ন কি
  • টেকসই উন্নয়নের অন্তরায় আচরণসমূহ
  • পরিবারের সদস্যদের আচরণ
  • ব্যক্তিগত মতামত
  • উপসংহার

যেসকল বিষয়ের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

  • বিষয়বস্তুগত জ্ঞান
  • নির্ভুল তথ্য ও যুক্তিসম্মত ব্যাখ্যা প্রদান
  • প্রশ্নের চাহিদা অনুযায়ী ধারাবাহিক উত্তর প্রদান
  • ব্যক্তিগত অভিজ্ঞতার সমন্বয়
  • সৃজনশীল ব্যাখ্যা প্রদান
  • সমস্যা চিহ্নিতকরণ

টেকসই উন্নয়ন প্রতিবেদন

 

ভুমিকা

একটি নীতি বাক্য রয়েছে ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ। পৃথিবী নামক গ্রহে আমরা বসবাস করছি ।পৃথিবীতে জীবনধারণের জন্য আমরা নানা উপকরণ যেমন, অক্সিজে্‌ খাদ্যজালের, পান্‌ মাটি ,আশ্রয়স্থল ব্যবহার করছি,। শুধু তাই নয় আমরা গাছের ছায়া ও মনোরম আবহাওয়া আমরা উপভোগ করি। টেকসই উন্নয়ন প্রক্রিয়ার মাধ্যমে আমরা আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারব। তাই মানব জীবনের টেকসই উন্নয়নের গুরুত্ব অপরিসীম।

টেকসই উন্নয়ন কি

টেকসই উন্নয়ন এর ইংরেজী প্রতিশব্দ হলো Sustainable Development Goals । টেকসই উন্নয়ন এমন একটি উন্নয়ন প্রক্রিয়া যা ভবিষ্যতের কথা ভেবে করা হয়। ফলে প্রকৃতিতে ঠিক রেখে উন্নয়ন কর্মকান্ড সম্পাদন করা হয় ।যেমন, একদিকে মানুষের বর্তমান চাহিদা মেটাতে সক্ষম অন্যদিকে ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা মেটানোর ক্ষেত্রে ঘাটতি কারণ হয়ে দাঁড়াবে না। যেমন ফসলি জমির জন্য ক্ষতিকর কোন কীটনাশক ব্যবহার না করে উৎপাদন বাড়ানো পরিবেশ বান্ধব কৃষি কার্যক্রম ও বর্তমান ও ভবিষ্যতের প্রাকৃতিক সম্পদ অক্ষুন্ন রাখতে সাহায্য করে। মানুষের নিরাপত্তা বিধান সম্ভব হয় আমরা টেকসই উন্নয়নের এমন দিতে পারি।

টেকসই উন্নয়নের অন্তরায় আচরণসমূহ

  1. সর্বত্র সব ধরনের দারিদ্র্যের অবসান।
  2. ক্ষুধার অবসান খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান অর্জন ও টেকসই কৃষি প্রসার।
  3. সকল বয়সী সকল মানুষের জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিত ক…
  4. সকলের জন্য অন্তর্ভুক্তিমূলক ও সমতার ভিত্তিতে গুণগত শিক্ষা নিশ্চিতকরণ এবং জীবনব্যাপী শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি।
  5. জেন্ডার সমতা অর্জন এবং সকল নারী ও মেয়েদের ক্ষমতায়ন।
  6. সকলের জন্য পানি ও পয়ঃনিষ্কাশন এর টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত ক…
  7. সকলের জন্য পূর্ণাঙ্গ সাশ্রয়ী ও নির্ভরযোগ্য ও টেকসই আধুনিক জার্মানির সহজলভ্য করা।
  8. সকলের জন্য পূর্ণাঙ্গ ও উৎপাদনশীল কর্মসংস্থান এবং শোভন কর্মসূচি সৃষ্টি এবং স্থিতিশীল অন্তর্ভুক্তিমূলক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন।
  9. অভিঘাত সহনশীল অবকাঠামো নির্মাণ অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্পায়নের প্রবর্তন এবং উদ্ভাবনের প্রসা…
  10. অন্তও আন্তঃদেশীয় অসমতা কমিয়ে আনা।
  11. অন্তর্ভুক্তিমূলক নিরাপদ অভিঘাত সহনশীল এবং টেকসই নগর ও জনশক্তি গড়ে তোলা।
  12. পরিমিত ভোগ ও টেকসই উৎপাদন নিশ্চিত ক…
  13. জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবেলায় জরুরি কর্ম ব্যবস্থা গ্রহণ।
  14. টেকসই উন্নয়নের জন্য সাগর মহাসাগর ও সামুদ্রিক সম্পদের সংরক্ষণ ও টেকসই ব্যবহার।
  15. স্থলজ বাস্তুতন্ত্র পুনরুদ্ধারে ও সুরক্ষা প্রদান এবং টেকসই ব্যবহারের পৃষ্ঠপোষক টেকসই বন ব্যবস্থাপনা মরুকরণ প্রক্রিয়া ভূমি ও ভূমি সৃষ্টি প্রক্রিয়ার পুনরুজ্জীবন এবং জীব বৈচিত…
  16. টেকসই উন্নয়নের জন্য শান্তিপূর্ণ অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থার প্রচলন সকলের জন্য ন্যায় বিচার প্রাপ্তির পথ সুগম করা।

পরিবারের সদস্যদের আচরণ

[সমাধান করেছেন NewResultBD.Com]

যেকোনো উন্নয়ন ও পরিকল্পনার শুরু হয় নিজের দিক থেকেই। অর্থাৎ আমরা যে টেকসই উন্নয়নের কথা বলছি তার জন্য প্রথমেই সেই উন্নয়ন পরিকল্পনা আমাদের পরিবার থেকেই হওয়া উচিত। এর জন্য পরিবারের সদস্যদের আচরণগত অভ্যাসের প্রয়োজন। পারিবারিক সম্পদের সুষ্ঠু ব্যবহার, পানি, পয়ঃনিষ্কাশন ও বাড়ির আশেপাশের পরিবেশ সম্পর্কে ভবিষ্যৎ পরিকল্পনা প্রয়োজন। 

ব্যক্তিগত মতামত

বর্তমান বিশ্বায়নের যুগে তাল মিলিয়ে চলতে গেলে টেকসই উন্নয়ন ও পরিকল্পনা মাফিক কাজ করা প্রয়োজন। দারিদ্র্য দূর করে অন্যান্য মৌলিক চাহিদাগুলো পূরণ করে কিভাবে আরো ভালো থাকা যায় তার জন্য টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রয়োজন।

উপসংহার

টেকসই উন্নয়নকে সামনে রেখে সামাজিক বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড হচ্ছে। সমাজ ও দেশ দ্রুতগতিতে উন্নয়নের হাত ধরে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

Class 6 Bangladesh And Global Identity 4th Week Assignment All Answer

Sharing is caring!
হযবরল assignment, হযবরল.কম এসাইনমেন্ট উত্তর, সমাধান, Hazabarolo dot com Assignment Answer, Solution, Ans, হযবরল কম, allresultbd, suggestionquestion, alleducationresult, allnewjobcircular, shahriar1, bissoy, banglanotice
Posted new comment

Onotray mane badha bipotti. Ekhane toh ontoray na borong ontorbhuktir kotha bola hoyeche. Answer proshner shathe mile ni. I am very much disappointed

Add a Comment