0

উল্লেখিত পদার্থগুলাের মধ্যে কাকে সার্বজনীন দ্রাবক বলা হয়? কারণ বিশ্লেষণ কর। Which of the following substances is called a universal solvent? Class 7 Science 4th Week Assignment Answer, 4th Soptaho Biggan Somadhan / Uttor, সপ্তম শ্রেণীর বিজ্ঞান ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান, ক্লাস ৭ম চতুর্থ সপ্তাহের বিজ্ঞান প্রশ্নের উত্তর।

প্রশ্ন ১: লিথিয়াম, পানি, খাবার লবন, চক, কার্বন, চুন, নাইট্রোজেন, পটাশিয়াম, অক্সিজেন, আয়ােডাইড, লােহা, ক্লোরিন ইত্যাদি কিছু পদার্থ।

ঘ) উল্লেখিত পদার্থগুলাের মধ্যে কাকে সার্বজনীন দ্রাবক বলা হয়? কারণ বিশ্লেষণ কর।

“ঘ” নং প্রশ্নের উত্তর

ঘ নং প্রশ্নের উত্তর

সার্বজনীন দ্রাবক: উল্লেখিত পদার্থগুলোর মধ্যে পানি সার্বজনীণ দ্রাবক।

কারণ বিশ্লেষণঃ পানি একটি সার্বজনীন দ্রাবক, কাবন এটি জৈব ও অজৈব অনেক দ্রবকে দ্রবীভূত করে যা অন্য দ্রব্যের পক্ষে সম্ভব নয়।আমরা যদি কিছু লবন নিয়ে পানিতে মিশিয়ে নিই তাহলে সহকেই তা পানিতে দ্রবীভূত হয়ে যাবে। অনুরূপ ভাবে খাবার লবন, খাবার সোডা, ফিটকিরি হলো অজৈবিক পদার্থ কিন্তু চিনি, ভিনেগার, স্পিরিট, ভিটামিন সি, ট্যাবলেট, গ্লুকোজ, হলো জৈব পদার্থ ইত্যাদি সকল জৈব ও অজৈব পদার্থকে পানি দ্রবীভূত করতে পারে। [NewResultBD.Com] অর্থাৎ পানি একটি সার্বজনীন দ্রাবক।কিন্তু আমরা যদি স্পিরিট নিই এবং এতে এসকল জৈব, অজৈব পদার্থ মিশাৈই তাহলে তা দ্রুত দ্রবীভূত হবে না।

অতএব, আমরা বলতে পারি যে উপরে ‍উল্লেখিত পদার্থের মধ্যে পানিই সার্বজনীন দ্রাবক।

Class 7 Science 4th Week Assignment All Answer

Changed status to publish
Add a Comment