0

একজন সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তােলার ক্ষেত্রে তােমার যা করণীয় আছে তার একটি কর্মপরিকল্পনা তৈরি করাে।. In order to build oneself up as a good citizen, one has to create an action plan of what one has to do. Class 7 Bangladesh And Global Identity 4th Week Assignment Answer, 4th Soptaho Bangladesh O Bissho Porichoi Somadhan / Uttor, সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান, ৭ম ক্লাসের চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশ্নের উত্তর।

প্রশ্ন: একজন সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তােলার ক্ষেত্রে তােমার যা করণীয় আছে তার একটি কর্মপরিকল্পনা তৈরি করাে।

নির্দেশনা:

১. বিষয়বস্তুগত জ্ঞানের যথার্থতা থাকতে হবে। এই ক্ষেত্রে তোমার নিজের জ্ঞানের সাথে বস্তব জ্ঞানের মিল থাকতে হবে।

২. নিভূল তথ্য ও যুক্তিসম্মত ব্যাখা প্রদান করতে হবে। মনগড়া কাহিনি উপস্থাপন করা যাবেনা।

৩. ব্যক্তিগত অভিজ্ঞতার সমন্বয় লিখতে হবে। এই ক্ষেত্রে তোমরা এলাকার বাস্তব ঘটনার প্রেক্ষিতে নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে পারো।

৪. প্রশ্নের চাহিদা অনুযায়ী উত্তর প্রদান করতে হবে। অর্থাৎ, প্রশ্নে যেভাবে উত্তর চেয়েছে সেই ভাবেই উত্তর দিতে হবে।

১নং প্রশ্নের উত্তর

নিজেকে একজন সুনাগরিক হিসেবে গড়ে তােলার ক্ষেত্রে আমার যা করণীয় আছে তার একটি কর্মপরিকল্পনা

ভূমিকাঃ একটি দেশের প্রকৃত উন্নয়নের জন্য প্রয়োজন সুনাগরিক। কেউ সুনাগরিক হয়ে জন্ম গ্রহণ করে না। সুনাগরিক অর্জন করতে হয়।

সুনাগরিকের গুণাবলিঃ রাষ্ট্র বিজ্ঞানীদের মতে সুনাগরিক হতে হলে একজন নাগরিকের তিনটি মৌলিক গুণের অধিকারী হতে হবে।

Sunagorik

নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে কর্মপরিকল্পনা: নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে সুনাগরিকের উপরোক্ত যে তিনটি গুণাবলী উল্লেখ করা হয়েছে সেই গুনাবলীর বিকাশ ঘটাতে হবে নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে। তোলার কর্মপরিকল্পনা তুলে ধরা হলো।

[Solution By NewResultBD.Com. অনুমতি ব্যতিত লেখা বা স্ক্রিন নিয়ে বা বানিয়ে অন্য কোনো সাইটে ব্যবহার করবেন না।]

বুদ্ধিঃ বুদ্ধিমান নাগরিক যে কোন রাষ্ট্রের জন্য মূল্যবান সম্পদ। বুদ্ধিমত্তা অর্জনের সবচেয়ে বড় উপায় হলো শিক্ষা লাভ করে জ্ঞান অর্জন করা। অর্থাৎ নাগরিকের যথার্থ শিক্ষায় শিক্ষিত হতে হবে। কারণ বুদ্ধিমান নাগরিক উপযুক্ত প্রতিনিধি নির্বাচন, দক্ষতার সাথে দেশ পরিচালক, রাষ্ট্রের উন্নয়ন ও সফলতাসহ গুরুত্বপূর্ণ কাজে ভূমিকা রাখতে পারে। এজন্য বাবা মায়ের উচিত সন্তানদের যথাযথ শিক্ষা দেওয়া। সরকারের দায়িত্ব উপযুক্ত শিক্ষার ব্যবস্থা নিশ্চিত করা।

আত্মসংযমঃ সুনাগরিককে আত্মসংযমী হতে হবে। আমরা যদি আত্মসংযমী হই তবে আমরা দুনীতি স্বজনপ্রীতি, স্বার্থপরতা ইত্যাদি কাজ থেকে বিরত থাকতে পারবো। নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে আমি অবশ্যই আত্মসংযমী হবার কর্মপরিকল্পনা করবো। এর জন্য রাষ্ট্র প্রদত্ত আমি বিভিন্ন নিয়ম কানুন ও আইন মেনে চলব।

বিবেক বিচারঃ বিবেক বিচার বলতে বোঝায় ভালো মন্দের জ্ঞান, দায়িত্ব কর্তব্যের জ্ঞান। নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে শুধু শুধু বুদ্ধি আর আত্মসংযমী হলেই চলবে না নিজের বিবেক বিচারকে কাজে লাগিয়ে কাজ করতে হবে। এছাড়াও রাষ্ট্রের যেকোন সমস্যা দেখা দিলে নিজের বিবেক বিচার দিয়েই সমস্যার সমাধান করা হয়।

উপসংহারঃ– সুনাগরিক দেশের মূল্যবান সম্পদ। উপযুক্ত সার, মাটি এবং পরিচর্যা ছাড়া যেমন একটি গাছ ভালোভাবে বাড়তে পারো তেমনি নাগরিকের মধ্যে এসব গুণাবলি না থাকলে দেশ ভালোভাবে চলতে পারে না। অতএব, আমাদের ভবিষ্যৎ নাগরিকদের অবশ্যই এ গুণ গুলো অর্জন করতে হবে। তাহলেই আমরা আমাদের ভবিষ্যৎ নাগরিকদের অবশ্যই এ গুনগুলো অর্জন করতে হবে। তাহলেই আমরা আমাদের প্রিয় মাতৃভূমিকে বিশ্বের বুকে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হব।

 

Class 7 Bangladesh And Global Identity 4th Week Assignment Answer

Sharing is caring!
হযবরল assignment, হযবরল.কম এসাইনমেন্ট উত্তর, সমাধান, Hazabarolo dot com Assignment Answer, Solution, Ans, হযবরল কম, allresultbd, suggestionquestion, alleducationresult, allnewjobcircular, shahriar1, bissoy, banglanotice
Changed status to publish
Add a Comment