0

উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কী ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা কর। Explain the impact of information and communication technology on our socialization in the situation described in the stimulus. class 8 Bangladesh And Global Identity 4th Week Assignment Answer, 4th Soptaho Bangladesh O Bissho Porichoi Somadhan / Uttor, অষ্টম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান, ৮ম ক্লাসের চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশ্নের উত্তর।

উদ্দীপকটি পড় ও নিচের প্রশ্নগুলাের উত্তর দাও:

কোভিড-১৯ এর কারণে রনির স্কুলের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। সেটি কোভিড কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। গত সপ্তাহে রনিদের পাশের বাড়িতে একজন কোভিড পজেটিভ রােগী সনাক্ত হয়। পাড়া-প্রতিবেশিরা সবাই তাদের বাড়ির সাথে সব ধরনের যােগাযােগ বন্ধ করে দেয়ায় পরিবারটি চরম অসহায় পরিস্থিতিতে পড়ে। এলাকার স্বেচ্ছাসেবীরা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে এবং তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সহায়তায় তাদের এই দূর্ভোগ লাঘব করেন।

ঘ) উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কী ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা কর।

উত্তরে যা যা থাকা লাগবে-

  1. নির্ভুল তথ্য প্রদান করতে হবে।
  2. প্রশ্নের চাহিদা অনুযায়ী উত্তর প্রদানের সক্ষমতা থাকতে হবে। প্রশ্নে যেভাবে এবং যতোটুকু চেয়েছে ঠিক ততটুকুই লিখতে হবে।
  3. নিজস্ব/ব্যক্তিগত অভিজ্ঞতার সমন্বয়ে উত্তর করতে হবে।
  4. নতুনত্ব/সৃজনশীলতার প্রকাশ ঘটাতে হবে।

ঘ নং প্রশ্নের উত্তর

উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে ব্যাপক প্রভাব বিস্তার করেছে। নিম্নে তা ব্যাখ্যা করা হলো-

জনগণের কাছে সংবাদ, মতামত ও বিনোদন পরিবেশন করা হয় যেসব মাধ্যমে তাকেই বলা হয় গণমাধ্যম। যেমন- সংবাদপত্র, বেতার, টেলিভিশন ও চলচ্চিত্র।  আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলতে বোঝায় সেই প্রযুক্তি যার সাহায্যে তথ্য সংরক্ষণ ও তার ব্যবহার করা যায়। যেমন- ইন্টারনেট, ফোন ইত্যাদি। গণমাধ্যম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যক্তির সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আজকের দিনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসারের সঙ্গে সঙ্গে এর গুরুত্ব ক্রমেই বাড়ছে। [NewResultBD.Com]

সংবাদপত্র: সামাজিকীকরণের ক্ষেত্রে সংবাদপত্র একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংবাদপত্র পাঠের মাধ্যমে সমাজ, দেশ ও বিশ্বের মধ্যে পারস্পরিক সহনশীলতা, সহমর্মিতা ও বিশ্বজনীনতার বোধ সৃষ্টি করে। 

বেতার বা রেডিও: বেতার ও রেডিওর মাধ্যমে গণসচেতনতা বৃদ্ধি পায় এবং মানুষের মধ্যে সংস্কৃতি বদ সৃষ্টি হয়।

টেলিভিশন: আজকের দিনে সারা পৃথিবীতেই টেলিভিশন সবচেয়ে শক্তিশালী ও জনপ্রিয় গণমাধ্যম। টেলিভিশন বিনোদন এবং তথ্য ও শিক্ষামূলক নানা ধরনের অনুষ্ঠান প্রচার করে নাগরিকদের আনন্দ ও শিক্ষা দেয়। 

ফেসবুক ও টুইটার: বর্তমান সময়ে যেকোন বিষয় অন্যের কাছে দ্রুত পৌঁছানোর অন্যতম সামাজিক মাধ্যম হলো ফেসবুক ও টুইটার। উদ্দীপকে বর্ণিত covid-19 সম্পর্কে আমরা যদি জানি এবং অন্যকে সচেতন করতে চাই তাহলে এর অন্যতম মাধ্যম হলো ফেসবুক ও টুইটার।

উপসংহার: বর্তমান সময়ের সামাজিকীকরণের অন্যতম মাধ্যম হলো সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন বিষয়ে শেখা ও তা অন্যের মাঝে ছড়িয়ে দেওয়া। উপরোক্ত গণমাধ্যম ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে আমরা covid-19 বিষয়ে বিভিন্ন সচেতনতামূলক বিষয়ে কাজ করতে পারি। 

Class 8 Bangladesh And Global Identity 4th Week Assignment All Answer

Sharing is caring!
হযবরল assignment, হযবরল.কম এসাইনমেন্ট উত্তর, সমাধান, Hazabarolo dot com Assignment Answer, Solution, Ans, হযবরল কম, allresultbd, suggestionquestion, alleducationresult, allnewjobcircular, shahriar1, bissoy, banglanotice
Answered question
Add a Comment