0

সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও। Give 2 examples of social change. Class 8 Bangladesh And Global Identity 4th Week Assignment Answer, 4th Soptaho Bangladesh O Bissho Porichoi Somadhan / Uttor, অষ্টম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান, ৮ম ক্লাসের চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশ্নের উত্তর।

উদ্দীপকটি পড় ও নিচের প্রশ্নগুলাের উত্তর দাও:

কোভিড-১৯ এর কারণে রনির স্কুলের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। সেটি কোভিড কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। গত সপ্তাহে রনিদের পাশের বাড়িতে একজন কোভিড পজেটিভ রােগী সনাক্ত হয়। পাড়া-প্রতিবেশিরা সবাই তাদের বাড়ির সাথে সব ধরনের যােগাযােগ বন্ধ করে দেয়ায় পরিবারটি চরম অসহায় পরিস্থিতিতে পড়ে। এলাকার স্বেচ্ছাসেবীরা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে এবং তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সহায়তায় তাদের এই দূর্ভোগ লাঘব করেন।

খ) সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও।

“খ” নং প্রশ্নের উত্তর

সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ

বর্তমানে বাংলাদেশের মানুষের সামাজিক জীবনে বিভিন্ন ধরনের পরিবর্তন এসেছে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে এবং আধুনিকীকরণের এই যুগে দ্রুতই সামাজিক পরিবর্তন হচ্ছে।

নিম্নে সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ দেওয়া হলো:

১। পরিবার ব্যবস্থায় পরিবর্তন: বর্তমানে বাংলাদেশের পারিবারিক ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন ঘটেছে। পূর্বের যৌথ পরিবার ভেঙ্গে এখন একক পরিবার গ্রামে বা শহরে উভয় স্থানে গড়ে উঠেছে। যা তাদের আচার-আচরণ ও জীবনযাপন পদ্ধতিতে প্রকাশ পাচ্ছে।

[newresultbd.com]

২। অর্থনীতিতে নারীর অংশগ্রহণ: বর্তমান সময়ে পুরুষের পাশাপাশি নারীরাও মাঠে-ঘাটে, অফিস-আদালতে, বিভিন্ন ক্ষেত্রে অংশগ্রহণের মাধ্যমে অর্থ উপার্জন করছে। এতে নারীর ক্ষমতায়ন, নারীর সমঅধিকার ও নারী স্বাধীনতা বৃদ্ধি পাচ্ছে যা নারী-পুরুষের চিরায়ত সম্পর্কে পরিবর্তন এনেছে। এখন নারী পুরুষ একত্রে বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করছে।

Class 8 Bangladesh And Global Identity 4th Week Assignment All Answer

shamajik poribotoner doita example er shathe ki shamajik poriboton plus hobe