0

ক্লাস নাইন এর ব্যবসায় উদ্যোগ প্রশ্ন সমাধান। নবম শ্রেণীর ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট প্রশ্ন। প্রশ্নটি চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট সিলেবাসে রয়েছে। Class Nine Assignment Solution & Answer. This is a Question of Class 9 Business Entrepreneurship Assignment Syllabus.

Class 9 Entrepreneurship Assignment Assignment Answer

মূল্যায়ন নির্দেশক

ক.

  • বিষয়বস্তুর জ্ঞান

সৃজনশীল প্রশ্ন: রুহি তার বাবার সাথে শেরপুর বেড়াতে গেলাে। যাওয়ার পথে স্থানীয় একটি বাজারে নাস্তা খেতে নামলাে। সে দেখলাে রাস্তার পাশে বাশ ও বেতের তৈরি সুন্দর সুন্দর ঝুড়ি, কুলা, চেয়ার, দোলনা, ফুলদানি বিক্রি করছে। রুহি বাবাকে বলে দুটো ফুলদানি কিনলাে। রুহির বাবা বললাে এভাবেই স্থানীয়ভাবে তৈরি জিনিসপত্র বিক্রি করে হাজার হাজার লােকের কর্মসংস্থান হচ্ছে এবং পর্যটকদের নিকট এগুলাের চাহিদাও ব্যাপক। বর্তমানে সরকার এ খাতের নারী উদ্যোক্তাদের দুই লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদান করছে।

ক. ব্যবসায় পরিকল্পনা কী?

উত্তরঃ ব্যবসায় পরিকল্পনা হলাে ব্যবসায়ের ভবিষ্যৎ কার্যক্রমের প্রতিচ্ছবি। এটি একটি লিখিত দলিল যার মধ্যে ব্যবসায়ের লক্ষ্য, প্রকৃতি, ব্যবস্থাপনার ধারা, অর্থায়নের উপায়, বর্তমান অবস্থা ও ভবিষ্যত উন্নয়নের সম্পূর্ণ চিত্র তুলে ধরা হয়। কোন ব্যবসায় কোন দিকে অগ্রসর হবে ও কীভাবে ব্যবসায়ের সাফল্য অর্জন করা যাবে তার সুনির্দিষ্ট দিক-নির্দেশনা ব্যবসায় পরিকল্পনায় পাওয়া যায়।

Class 9 Business Entrepreneurship 4th Week Assignment All Answers

Business Entrepreneurship 4th Week Assignment Answer