উদ্ভিদের বেঁচে থাকার জন্য পানির দরকার কিনা তার পরীক্ষার জন্য বৈজ্ঞানিক পক্রিয়ার ধাপগুলো কী কী?

2.93K viewsবিজ্ঞান
0

2nd week assignment of class six’s Science subject. ষষ্ঠ শ্রেণীর ২য় সপ্তাহের বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট।

Asif Changed status to publish November 10, 2020
Add a Comment
0

The answer of class six second week assignment for Science subject. Do not use this answer same to same. This is just for your help to do your creative work.

উদ্ভিদের বেঁচে থাকার জন্য পানির দরকার কিনা তার পরীক্ষার জন্য বৈজ্ঞানিক পক্রিয়ার ধাপগুলো কী কী?

পরীক্ষণঃ বেঁচে থাকার জন্য উদ্ভিদের পানি দরকার কিনা তার পরীক্ষা। পরীক্ষণটি করার জন্য যা যা দরকারঃ ছোট দুটি পাত্র, ফুল, গাছের দুটি চারা, পানি ও শুকনা মাটি। 

নিচে পরীক্ষণের বৈজ্ঞানিক পক্রিয়ার ধাপগুলোর বর্ণনা করা হলঃ

ধাপ ১ – সমস্যা নির্ধারণঃ পরীক্ষণ পদ্ধতির প্রথম ধাপে আমি সমস্যায় স্থির করলাম ফুল গাছের চারা তুলে এনে লাগালে মারা যাচ্ছে কেন?

ধাপ ২ –  জানা তথ্য সংগ্রহঃ আমি বই পড়ে, শিক্ষককে বা পিতা-মাতাকে জিজ্ঞেস করে যারা চেষ্টা করলাম যে কেন চারাগাছ মারা যেতে পারে। আমি জানলাম যে পানি না পেলে চারা গাছ মারা যেতে পারে।

ধাপ ৩ –  আনুমানিক বা অনুমতি সিদ্ধান্ত গ্রহণ (সম্ভাব্য ফলাফল) ঃ জানা তথ্য থেকে আমি অনুমিত সিদ্ধান্ত নিলাম পানির অভাবে আজ মারা যায়।

ধাপ ৪ – পরীক্ষণের পরিকল্পনাঃ এবার আমি পরীক্ষণের পরিকল্পনা করলাম। এই পরীক্ষার জন্য আমাকে দুটি পাত্রে দুটি গাছ নিতে হবে দুটি পাত্রের মধ্যে একটি বিশেষ পার্থক্য রাখতে হবে। অন্য সবকিছু সমান রাখতে হব।না হলে আমি যা যাচাই করতে চাই তা করতে পারবোনা।

ধাপ ৫ – পরীক্ষণঃ ছোট দুটি মাটির টব নেই।  টব দুটির তলায় ছোট ছিদ্র করে এবার শুকনো মাটি দিয়ে পাত্র দুটি ভরে দেয়। এবার একই ধরনের দুটি চারাগাছ পাত্রে রোপন করে একটিতে পানি দেই অন্যটিতে শুকনা রাখি। দুটি গাছকে ছায়ায় রেখে দেই। পরেরদিন গাছ দুইটিকে  পর্যবেক্ষণ করে দেখলাম,  একটি গাছ প্রায় মরে গেছে অন্যটি সতেজ আছে। 

ধাপ ৬ – উপাত্ত বিশ্লেষণ ও সিদ্ধান্ত গ্রহণঃ দুটি পাত্রে একই ধরনের মাটি ছিল। চারাগাছ দুইটিকে একই জায়গায় রাখা হয়েছিল। তাদের মধ্যে একটি পার্থক্য ছিল পানি। একটিতে পানি দেওয়া হয়েছিল অন্যটিতে পানি দেওয়া হয়। এ থেকে সিদ্ধান্ত আসতে পারলাম যে পানি না দেওয়ার কারণে একটি চারা গাছ মারা গেছে।

ধাপ ৭ – ফলাফলঃ আমি পরীক্ষণের ফল আমার অন্যান্য সহপাঠী ও পরিচিতদের মাঝে প্রকাশ করলাম।

এগুলোই হল বৈজ্ঞানিক পক্রিয়ার ধাপ যার মাধ্যমে আমরা প্রমান করতে পারি উদ্ভিদের বেঁচে থাকার জন্য পানির দরকার।

উত্তর সংগৃহীত।

Anonymous Posted new comment November 15, 2020
Add a Comment
Write your answer.