Photos

মেহেদি ডিজাইন ২০২১

ছেলেদের ও মেয়েদের হাতের ও পায়ের মেহেদী ডিজাইন কালেকশন

মেহেদি ডিজাইন এর প্রচুর কালেকশন রয়েছে। ছেলে-মেয়ে উভয়ের জন্যই ঈদ স্পেশাল নতুন মেহেদি ডিজাইন নিয়ে এসেছি। সুতরাং, ছোট থেকে বড় সব বয়সের ছেলে ও মেয়ের জন্য মেহেদির বিভিন্ন ডিজাইনের ছবি ডাউনলোড করুন।

মেহেদি এমন একটা জিনিস যেটার ওপর ছেলে-মেয়ে প্রায় সকলেরই কম বেশি আগ্রহ আছে। যেকোন উপলক্ষেই মানুষ হাতে মেহেদি দেয়। বিশেষ করে হাতে মেহেদি না দিলে মেয়েদের ও ছোট বাচ্চাদের তো ঈদই হয়না। তাছাড়া বিয়েতে বর-কণে উভয়ই হাতে মেহেদি দেয়।

মেহেদি ব্যবহারের পরীবর্তনের সাথে সাথে ডিজাইনের নান্দনিকতাও পরিবর্তন হচ্ছে। মানুষের পছন্দ যুগের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। মাত্র কয়েক বছর আগেও মেহেদি গাছের পাতা বেটে হাতে বা পায়ে ব্যবহার করা হতো। সেই সময় মেহেদি লাগানোর জনপ্রিয় ডিজাইন ছিল, হাতের মাঝখানে গোল করে ও প্রতিটি আঙ্গুলের ওপরের দিকে মোটা করে মেহেদি লাগানো। তবে সেময়ের পরিবর্তনে মেহেদি ডিজাইনে এসেছে নান্দনিকতা। বর্তমানে মেহেদি ডিজাইনে এসেছে বিভিন্ন ফুল, লতা-পাতার শৈল্পিক ছোঁয়।

মেহেদি ডিজাইন

কেমন মেহেদি ডিজাইন নির্বাচন করা উচিৎ?

মেহেদি ডিজাইন একটা গুরুত্বপূর্ণ বিষয়। কেননা মানুষ সৌন্দর্য বৃদ্ধির জন্য হাতে (ক্ষেত্রবিশেষে পায়ে বা অন্য জায়গায়) মেহেদি দেয়। কিন্তু ডিজাইন যদি ভালো না হয় তাহলে সুন্দরের চেয়ে অসুন্দর লাগে বেশি। সুতরাং, মেহেদি দেওয়ার আগে কোন ডিজাইন অংকন করবে তা ঠিক করা উচিৎ। অনেক সময় মেহেদির ভালো ডিজাইন চিন্তা ভাবনা করা যায়না।

তাছাড়া কোন বয়সের মানুষের ক্ষেত্রে কেমন মেহেদি ডিজাইন ভালো মানাবে সেটা নিয়েও অনেক বিভ্রান্তিতে থাকে। তাই আমরা বিভিন্ন ধরনের মেহেদি ডিজাইন এর ছবির কালেকশন দেওয়ার চেষ্টা করেছি। আশা করছি এই সকল মেহেদি ডিজাইন পিকচার আপনাদের ভালো লাগবে। তবে তার আগেে আপনার ক্ষেত্রে কোন ধরনের মেহেদি ডিজাইন সেরা হবে তা নিয়ে একটু আলোচনা করবো।

প্রথমেই বলছি যে কোনো কিছুই অতিরঞ্জিত ভালো না। সুতরাং মেহেদি ডিজাইনের ক্ষেত্রে অবস্যই সংযত ডিজাইন নির্বাচন করতে হবে। তবে আপনার প্রয়োজন বা মেহেদি দেওয়ার ওপর ভিত্তি করে এই ডিজাইন নির্বাচন করবেন।

আপরার হাতের পাতা যদি বড় হয় তাহলে অবশ্যই আপনার হাতে ভরাট নকশার ডিজাইন ভালো লাগবে। আর যদি হাত ছোট বা পাতলা হলে হাতের পাতার এক পাশে ভরাট আর অন্য পাশে হালকা নকশা রাখলে ভালো লাগবে। তাছাড়া যদি ভরাট মেহেদি ডিজাইন করতে চান তাহলে নকশাগুলো যেন খুবই সূক্ষ্ন হয়। অনেকেই আঙ্গুলে মেহেদি দিতে পছন্দ করে। এই ক্ষেত্রে হাতের পাতার ডিজাইনের সাথে মিল রেখে আঙ্গুলে সামান্য লতা-পাতা, পানপাতা, আলপনা বা চাঁদ-তারার ছোট নকশা ব্যবহার করতে পারেন। যদি আঙ্গুলে বা নখের চারপাশে ভরাট মেহেদি দেন তাহলে নখে হালকা নেলপলিশ ব্যবহার করলে ভালো লাগবে আশা করছি।

বিশেষ করে মেয়েরা পুরো হাতে মেহেদি দিতে পছন্দ করেন। কেননা সম্পূর্ণ হাতে মেহেদি ডিজাইন সবার নজর কাড়ে। এই ক্ষেত্রে হাতের কনুই পর্যন্ত ভরাট কারুকার্য করে মেহেদি দিতে হবে এবং নকশাও অনেক সূক্ষ করতে হবে। তা না হলে হাত ফাঁকা ফাঁকা লাগবে। বর্তমানে মেহেদি ব্যবহার করে হাতে, ডানাতে, কাধে, পিঠের ওপরে নানা ধরনের ট্যাটু ডিজাইন করতে দেখা যাচ্ছে। এই ক্ষেত্রে পানপাতা আকারের পাশে নানা ধরনের আলপনা, ফুল, লতা, পাতা, চাঁদ, তারা, বিভিন্ন চিহ্ণ ব্যবহার করতে পারেন। সেই সাথে পানপাতার মাঝে প্রিয়জনের নাম বা নামের প্রথম অক্ষর লিখতে পারেন।

বচ্চাদের হাত ছোট। তাই বাচ্চাদের হাতে বরাবরই অল্প নকশা বিশিষ্ট মেহেডি ডিজাইন ভালো মানাবে।

মেহেদি ডিজাইন ২০২১

শিল্পরা প্রতিনিয়ন নতুন নতুন মেহেদি ডিজাইন তৈরি করছে। এই ক্ষেত্রে মেহেডি ডিজাইন ২০২১ এর অনেক কালেকশন রয়েছে। এই ক্ষেত্রে আমরা হালকা ও সহজ মেহেদি ডিজাইন ২০২১, ঈদের মেহেদি ডিজাইন ২০২১, ছেলেদের মেহেদি ডিজাইন ২০২১, মেয়েদের মেহেদি ডিজাইন ২০২১, বিয়ের মেহেদি ডিজাইন ২০২১ এবং বৈদেশিক (ওয়েস্টার্ন) মেহেদি ডিজাইন ২০২১ সম্পর্কে আলোচনা করছি এবং সাছে ছবি ডাউনলোডের অপশন রাখছি। Read this post in English version: Mehedi Design.

ঈদের মেহেদি ডিজাইন ২০২১

যেসকল উৎসবে হাতে মেহেদি দেওয়া হয় তারমধ্যে ঈদ অন্যতম। মেহেদী প্রেমীদের জন্য মেহেদী ছাড়া যেন ঈদ কল্পনা সম্ভব নয়। সাধারণত ঈদের আগের রাতে ছোট বড় সকল বয়সের প্রায় মানুষই হাতে মেহেদি দেয়। সুতরাং ঈদের মেহেদি কালেকশনে থাকছে বিশেষ ডিজাইন। ঈদ বছরে দুই বার আসে। একটি ঈদ উল ফিতর বা রোজার ঈদ আর অন্যটি হলো কুরবানি ঈদ বা ঈদ উল আযহা। যদিও ভিন্ন ভিন্ন ঈদের জন্য ভিন্ন ভিন্ন মেহেদি ডিজাইন প্রয়োজন হয় না। যেকোনো ধরনের মেহেদি ডিজাইন যেকোনো ধরনের উৎসবে ব্যবহার করা যায়। তবে অনেকেই রয়েছে যারা ঈদের বিষয়বস্তুর সাথে মিল রেখে হাতে মেহেদি ডিজাইন করে। যেমন, রোজার ঈদে বিভিন্ন রকম নকশার সাথে রমজানের ঈদের চাঁদ সহ ইত্যাদি ডিজাইন ব্যবহার করতে দেখা যায়। আবার কোরবানি ঈদে বিভিন্ন ডিজাইনের সাথে বিভিন্ন পশু বা চাকুর ডিজাইন করে। তবে কোরবানি ঈদের সাথে মিল রেখে খুব একটা মেহেদী ডিজাইন দেখা যায়না।

ঈদের মেহেদি ডিজাইন ছবি

মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন

মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন মেহেদি ডিজাইন

হালকা ও সহজ মেহেদি ডিজাইন

বর্তমানে অধিকাংশ মেহেদি ডিজাইনই অনেক কঠিন এবং হিজিবিজি। আগের দিনে মানুষের মাঝে হালকা এবং সহজ মেহেদি ডিজাইনের প্রচলন ছিল। বর্তমানে হাত ভর্তি চোঁখ ধাধানো যেসকল মেহেদি ডিজাইন দেখা যায় সেগুলো বেশিরভাগই আরবিক শিল্পের ছোঁয়। আবার ডিজাইনগুলো অনেক জটিলও বটে। ফলে, প্রকৃতপক্ষে সাধারণ মানুষের ক্ষেত্রে বর্তমানের অধিকাংশ ডিজাইনই করা সম্ভব না। কেননা, নানান ধরনের শৈল্পিক নকশা ও সেড অঙ্কন করা সবার পক্ষে সম্ভব না। এজন্য যারা নতুন আ অনভিজ্ঞ তাদের জন্য আমরা কিছু সুন্দর ও সহজ মেহেদি ডিজাইন নির্বাচন করেছি। যেন খুব সহজেই মেহেদি ডিজাইনের ছবি দেখে তা হাতে আঁকতে পারে।

হালকা ও সহজ মেহেদি ডিজাইন ছবি

এখানে বেশ কিছু হালকা ও সহজ মেহেদি ডিজাইনের ছবি দেওয়া হলো। আপনি যদি এখান থেকে সহজ একটি ডিজাইন এর মেহেদি দিয়ে থাকেন তাহলে মন্তব্য করে জানান।

সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন
সহজ মেহেদি ডিজাইন

সহজ মেহেদি ডিজাইন

ছেলেদের মেহেদি ডিজাইন

মেহেদি ডিজাইন তাও আবার ছেলেদের, শুনতে অবাক লাগছে? অবাক লাগার কিছু নেই, মেহেদী ছেলে মেয়ে উভয়েই পছন্দ করে। তবে এক্ষেত্রে মেয়েদের থেকে ছেলেদের মেহেদি ডিজাইন নির্বাচন ভিন্ন রকম। ছেলেরা সব সময় সীমিত মেহেদি ডিজাইন পছন্দ করে। তাই ছেলেদের রুচির কথা ভেবে কিছু মেহেদি ডিজাইন নিচে দেওয়া হল।

ছেলেদের মেহেদি ডিজাইন ছবি

ছেলেদের মেহেদি ডিজাইন ছেলেদের মেহেদি ডিজাইন ছেলেদের মেহেদি ডিজাইন ছেলেদের মেহেদি ডিজাইন ছেলেদের মেহেদি ডিজাইন ছেলেদের মেহেদি ডিজাইন ছেলেদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন

মেহেদী হচ্ছে মেয়েদের হাতের প্রাণ। হাতে মেহেদি দিলে যেন মেয়েদেরকে আরো বেশি সুন্দর ও আকর্ষণীয় লাগে। কমবেশি প্রায় সব মেয়েই মেহেদী দিতে পারে। অধিকাংশ মেয়েই নিজের থেকে মেহেদি ডিজাইন করতে পারে। তবে আধুনিক নতুন মেহেদি ডিজাইন মেয়েদের বেশি পছন্দ। প্রতিনিয়ত মেয়েরা নতুন নতুন মেহেদির ডিজাইন খোঁজে। এজন্য মেয়েদের জন্য স্পেশাল কিছু মেহেদি ডিজাইন কালেকশন শেয়ার করলাম।

মেয়েদের মেহেদি ডিজাইন ছবি

মেয়েদের মেহেদি ডিজাইনমেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন মেয়েদের মেহেদি ডিজাইন

বিয়ের মেহেদি ডিজাইন

সাধারণত ছেলেরা খুব কমই মেহেদি দেওয়া পছন্দ করে। তবে বিয়ে এমন একটি অনুষ্ঠান যেখানে পছন্দ না থাকা সত্বেও ছেলেরা হাতে মেহেদি দিয়ে থাকে। পাশাপাশি বিয়েতে মেয়েরা তো একটু বেশি আনন্দের সাথে মেহেদী দেয়। বিয়ে যেহেতু জীবনে একবারই হবে, তাই সবাই চায় বিয়েতে যেন খুব ভালো মেহেদী ডিজাইন করা হয়। বিয়ের এবং বর-কনের প্যাটার্ন এর সাথে মিল রেখে আমরা কিছু মেহেদি ডিজাইন শেয়ার করছি।

বিয়ের মেহেদি ডিজাইন ছবি

বিয়ের মেহেদি ডিজাইন বিয়ের মেহেদি ডিজাইন বিয়ের মেহেদি ডিজাইন বিয়ের মেহেদি ডিজাইন বিয়ের মেহেদি ডিজাইন

পায়ের মেহেদি ডিজাইন

A

পায়ের মেহেদি ডিজাইন পায়ের মেহেদি ডিজাইন পায়ের মেহেদি ডিজাইন পায়ের মেহেদি ডিজাইন পায়ের মেহেদি ডিজাইনপ্রয়োজনীয় এবং পছন্দনীয় কিছু মেহেদি ডিজাইনের ছবি দিলাম। আশা করছি ভালো লাগবে। তবে ভবিষ্যতে আরো মেহেদি ডিজাইন দেওয়া হবে।

Related Articles