Result

GST ক ইউনিট পরীক্ষার ফলাফল ২০২২ – গুচ্ছ পরীক্ষা মেরিট লিস্ট ও ওয়েটিং লিস্ট

আমরা জানি GST প্রথমিক পরীক্ষা শেষ হয়েছে। সকল প্রার্থীরা অধির আগ্রহের সাথে পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করে আছে। উক্ত ভর্তি পরীক্ষার প্রাথমিক নির্বাচনের ফলাফল ২০২২  প্রকাশের জন্য প্রস্তুত। যে সকল প্রার্থীরা GST পরীক্ষা দেওয়া যোগ্য হিসেবে গণ্য হবে তাদের নামের লিস্ট প্রকাশিত হয়েছে। গত কয়েক বছর আগে প্রতিটি বিশ্ববিদ্যালয় আলাদা ভাবে তাদের ভর্তি পরীক্ষা নিত। কিন্তু প্রথমবার 20টি বিশ্ববিদ্যালয় জিএসটি ভর্তির বিষয়ে একটি চুক্তি করেছে। এই প্রথমবারের মতো ২০টি বিশ্ববিদ্যালয় যৌথভাবে ভর্তি পরীক্ষা দিচ্ছে। একে বলা হয় সম্মিলিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা।  

GST ফলাফল ২০২২ 

ইতোমধ্যে GST প্রাইমারি নির্বাচন সম্পূর্ণ হয়েছে। সকল প্রার্থীরা তাদের নির্বাচনের ফলাফলের জন্য অপেক্ষায় ছিল। উক্ত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। তবে উক্ত পরীক্ষায় কোন পাস বা ফেল এর সিস্টেম ছিল না। যে সকল প্রার্থী আবেদন করেছে তাদের সকলকে তাদের প্রাপ্ত নম্বর অনুযায়ী একটি স্কোর দেওয়া হয়েছে। উক্ত স্কোরের ভিত্তিতে এই বছরের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।   

GST ক ইউনিটের ফলাফল 

আমরা জানি GST ক ইউনিটের প্রাথমিক নির্বাচন শেষ হয়েছে। উক্ত নির্বাচনে অংশগ্রহণকারী সকল প্রার্থীরা তাদের ফলাফলের জন্য অনুসন্ধান শুরু করে দিয়েছে। এই কারণে GST কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কথা চিন্তা করে খুব তাড়াতাড়ি পরীক্ষার ফলাফল ঘোষনা করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। 

  

GST কর্তৃপক্ষ GST ক ইউনিটের রেজাল্ট তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। খুব তাড়াতাড়ি ক ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু করার জন্য প্রাথমিক নির্বাচনের ফলাফল প্রকাশ করা অত্যন্ত জরুরি। বিজ্ঞান গ্রুপের ভর্তি পরীক্ষা ৩০ জুলাই ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়। উক্ত পরীক্ষাটি বিভিন্ন জায়গায় ২৬ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। ২০টি বিশ্ববিদ্যালয়ে ক-ইউনিটের জন্য ১২,৪৯১টি আসন রয়েছে। অন্যদিকে ক ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন আবেদনকারী অংশ নিয়েছেন।  

  

GST ক ইউনিটে ভর্তির পরীক্ষার ফলাফল ২০২২  

আমরা জানি GST ক ইউনিটের ভর্তি পরীক্ষা গত ৩০ জুলাই ২০২২ এ অনুষ্ঠিত হয়েছিল। সকল প্রর্থীদের কথা বিবেচনা করে খুব তাড়াতাড়ি উক্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। তবে ইতোমধ্যে আমরা লক্ষ করেছি অনেক শিক্ষার্থী প্রাথমিক নির্বাচনের ফলাফলের জন্য অনুসন্ধান করছে। তবে ফলাফল দেখার জন্য সঠিক নিয়ম অনেকেই জানে না। এছাড়াও অনেক চাপের কারণে অফিসিয়াল ওয়েবসাইটগুলো বন্ধ ছিল। 

  

তবে বর্তমানে প্রাথমিক নির্বাচনের ফলাফল দেখার জন্য ওয়েবসাইট চালু করা হয়েছে। এখন প্রার্থীরা চাইলে তাদের পরীক্ষার ফলাফল দেখে নিতে পারবে। আপনি যদি না যেনে থাকেন কীভাবে আপনার ফলাফল দেখবেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। চলুন দেখে আসি কীভাবে খুব সহজেই আপনি আপনার ফলাফল দেখতে পারবেন। 

জিএসটি ভর্তির ফলাফল কীভাবে পরীক্ষা করবেন?

আমরা জানি জিএসটি ভর্তি পরীক্ষার প্রাথমিক নির্বাচন ইতোমধ্যে শেষ হয়েছে। সকল প্রার্থীরা তাদের ফলাফলের জন্য অনুসন্ধান করছে। কিন্তু আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনার সঠিক নিয়ম সম্পর্কে বলব। উক্ত পরীক্ষার ফলাফল ২ ভাবে দেখা যেতে পারে। প্রথমত অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে এবং দ্বিতীয়ত মোবাইলে এসএমএস এর মাধ্যমে। 

  

অনলাইনে ফলাফল পরীক্ষা করুন

সকল পরীক্ষার ফলাফল চেক করার জন্য অনলাইন খুবই সহজ একটি মাধ্যম। GST ক ইউনিটের ফলাফল অনলাইনে চেক করতে হলে আপনাকে খুব ভালো ভাবে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। ফলাফল পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন।  

  

  1. GST ভর্তি সিস্টেমের ওয়েবসাইট gstadmission.ac.bd দেখুন
  2. প্রাথমিক অ্যাপ্লিকেশন ফলাফল বিকল্পে ক্লিক করুন
  3. আপনার HSC/সমমান রোল টাইপ করুন
  4. আপনার HSC/সমমান শিক্ষা বোর্ডের নাম নির্বাচন করুন
  5. আপনার এইচএসসি/সমমান পাসের বছর নির্বাচন করুন
  6. “জমা দিন” বোতাম টিপুন 
  

মোবাইল এসএমএস এর মাধ্যমে ফলাফল পরীক্ষা করুন 

খুব সহজেই আপনার ফলাফল দেখার দ্বিতীয় পদ্ধতি হলো মোবাইলে এসএমএস এর মাধ্যম। আপনার যদি একটি মোবাইল থাকে তাহলে আপনি খুব সহজে এসএমএস এর মাধ্যমে আপনার ফলাফল দেখতে পারবেন। তবে এসএমএস পাঠানোর পদ্ধতি এখনো উল্লেখ করা হয়নি। আমাদের সাথেই থাকুন পরবর্তি আপডেটে আপনাদের এই  বিষয়ে বিস্তারিত জানানো হবে।  

  

গুচ্ছো/জিএসটি ক ইউনিট মেধা তালিকা

গত ৩০ জুলাই GST ক ইউনিট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। কর্তৃপক্ষ ইতিমধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করেছে। আপনি যদি উক্ত পরীক্ষার প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনার মেধা তালিকা চেক করা অত্যন্ত জরুরী। যে সকল শিক্ষার্থীরা প্রাথমিক নির্বাচনে যোগ্য প্রার্থী হিসেবে গণ্য হয়েছে শুধু মাত্র তারাই এই মেধা তালিকায় থাকবে। বাকি সকল শিক্ষার্থী ওয়েটিং লিস্টে থাকবে। 

  

উপসংহার 

এই প্রথমবারের মতো ২০টি বিশ্ববিদ্যালয় যৌথভাবে ভর্তি পরীক্ষা দিচ্ছে। একে বলা হয় সম্মিলিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। কর্তৃপক্ষ সকল শিক্ষার্থীর কথা মাথায় রেখে GST ক ইউনিটের প্রাথমিক নির্বাচনের ফলাফল প্রকাশ করেছে। আপনি যদি উক্ত পরীক্ষার প্রার্থী হয়ে থাকেন তাহলে এখনি আপনার ফলাফল পরীক্ষা করুন। উক্ত পরীক্ষার ফলাফল সংক্রান্ত সকল তথ্য এই আর্টিকেলের মধ্যে রয়েছে। আশা করি এটি আপনার জন্য সাহায্যজনক হবে।  

Related Articles