Result

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

অনলাইনের মাধ্যমে ঢাবি ক ইউনিট রেজাল্ট দেখার নিয়ম 

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ PDF ,আপনার জানেন ঢাবি ইউনিট এর ভর্তি পরিক্ষা ২০২২ ইতিমধ্যেই শেষ হয়েছেতাই আপনারা চিন্তিত ভর্তি পরিক্ষার ফলাফল নিয়েঅনেকেই জানেন না কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার রেজাল্ট দেখতে হয়তাই এই আর্টিলেকে আমরা আলোচনা করবো, ঢাবি ক ইউনিট এর ভর্তি পরিক্ষার ফলাফল ২০২২। 

   

ঢাকা বিশ্ববিদ্যালয় সকল ইউনিটের ভর্তি পরিক্ষার ফলাফল ২০২২। ঢাবি ক ইউনিট ভর্তি ফলাফল চেক করার নিয়ম ২০২২ নিয়েঅনলাইনে ঢাবি ক ইউনিট ভর্তি ফলাফল দেখার নিয়ম ২০২২ ও ঢাবি ক ইউনিট ভর্তি ফলাফল ২০২২ PDF ডাউনলোড করার উপায় সহ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার ফলাফল এর যাবতীয় তথ্য দেখতে এই আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়ুন।  

 

ঢাবি ক ইউনিট পরিক্ষার ফলাফল ২০২২  ডাউনলোড

ঢাবি ক ইউনিট এর ভর্তি পরিক্ষা শেষ তাই এখন পরীক্ষার ফলাফল দেখার পালাযারা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছেন তারা এই পোস্ট থেকে ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল দেখার উপায় জানতে পারবেনআপনি যদি ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল খুঁজে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। ঢাবি ক ইউনিট ভর্তি ফলাফল ২০২২ পাওয়া যাবে পিডিএফ এবং অনলাইন দুটি মাধ্যমেঢাবি ভর্তি পরিক্ষার ফলাফল ঢাকা  বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েব সাইট    https://admission.eis.du.ac.bd   তে পেয়ে যাবেন।   

  

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম  

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভর্তি ফলাফল প্রকাশিত হয়েছেঢাবি অফিশিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল প্রকাশ করা হয়তাই ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল সকল ইউনিটের আলাদা আলাদাভাবে প্রকাশ করা হয়েছেআপনারা আমাদের ওয়েবসাইট থেকে ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল সকল ইউনিটের আলাদা আলাদা ভাবে ডাউনলোড করতে পারবেনতাই ফলাফল প্রকাশের সাথে সাথে এসএমএসের মাধ্যমেও ঢাবি ভর্তি ফলাফল দেখা যায়।  

   

ঢাবি ক ইউনিট ( বিজ্ঞান বিভাগ) ভর্তি পরিক্ষার রেজাল্ট ২০২২  

অনেকেই যানেন না কিভাবে ঢাবি ক ইউনিট ভর্তি পরিক্ষার ফলাফল দেখতে হয়আপনাদের সুবিধার্থে বলে রাখি দুটি মাধ্যমে ঢাবি ভর্তি ফলাফল চেক করা যায়তাই এই আর্টিকেলে  আমরা দেখিয়েছি ঢাবি ভর্তি ফলাফল দেখার নিয়ম গুলো।   

দুটি নিয়মের মধ্যে প্রথমটি হলো এসএমএস এর মাধ্যমে দেখাঅপরটি অনলাইনের মাধ্যমে ঢাবি ভর্তি ফলাফল চেক করাতাই নিচে আমরা এই দুটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।   

  

অনলাইনের মাধ্যমে ঢাবি ক ইউনিট রেজাল্ট দেখার নিয়ম 

সকল ইউনিটের ঢাবি ভর্তি পরীক্ষা শেষ এরপর অল্প কিছুদিন এর  ভেতর শিক্ষার্থীদের রেজাল্ট প্রকাশ করা হয়ঢাবি ভর্তি পরিক্ষার ফলাফল দেখতে প্রথমে  

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd তে যেতে হবে। 
  • এরপর স্টূডেন্ট লগইন অপশনে ক্লিক করে আপনার এসএসসি এবং এইচএসসি তথ্য প্রদান করে লগইন করতে হবে। 
  • এরপর আপনি যে ইউনিটের ফলাফল দেখতে চান সে ইউনিটের ‘ফলাফল’ বিভাগটিতে ক্লিক করে ফলাফল দেখে নিতে পারবেন। 

  

এসএমএস এর মাধ্যমে ঢাবি ক ইউনিট রেজাল্ট দেখার নিয়ম 

  • প্রথমে মেসেজ অপশনে গিয়ে DU লিখে স্পেস দিয়ে ইউনিট এর নাম লিখে পুনরায় স্পেস দিয়ে ঢাবির এডমিট কার্ডে দেয়া ROLL লিখতে হবে। 
  • এরপর মেসেজটি ১৬৩২১ নম্বরে পাঠাতে হবে। 
  • রেজাল্ট প্রকাশিত হওয়ার পর ফিরতি এসএমএস এ তোমার ফলাফল দেখানো হবে। 

DU <space> unit <space> roll send: 16321 

Exp: DU <space> KA <space> roll send: 16321 

  

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন ও আসনসংখ্যা 

২০২০-২১ ‍শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টনে পরিবর্তন আনার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।  পরীক্ষা MCQ এবং লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার মোট নম্বর হবে ১০০ তন্মাধ্যে ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। MCQ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিটের হবে। 

MCQ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে। একজন প্রার্থী যে ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিলে তার উপর নির্ভর করবে সে কোন বিভাগ/ইনস্টিটিউট এ ভর্তি হতে পারবে। 

ঢাবি ক ইউনিট মানবন্টন (MCQ)  

পদার্থ বিজ্ঞান (আবশ্যিক) = ১৫ নম্বর 

রসায়ন (আবশ্যিক) = ১৫ নম্বর 

জীববিজ্ঞান = ১৫ নম্বর 

গনিত = ১৫ নম্বর 

বাংলা = ১৫ নম্বর 

ইংরেজি = ১৫ নম্বর 

ঢাবি ক ইউনিট মানবন্টন (লিখিত)  

পদার্থ বিজ্ঞান (আবশ্যিক) = ১০ নম্বর 

রসায়ন (আবশ্যিক) = ১০ নম্বর 

জীববিজ্ঞান = ১০ নম্বর 

গনিত = ১০ নম্বর 

বাংলা = ১০ নম্বর 

ইংরেজি = ১০ নম্বর 

ঢাবি ( বিজ্ঞান শাখা) ক ইউনিটের সিট সংখ্যা  

২০২০-২০২১ শিক্ষাবর্ষ অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে আসন সংখ্যা ছিল মোট ১৮১৫ টি। ক ইউনিটে ৫ টি অনুষদ ও ৫ টি ইন্সটিটিউটের অধীনে মোট ৩২ টি বিষয় রয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক ইউনিটের অনুষদগুলো হচ্ছে– 

বিজ্ঞান অনুষদ , জীববিজ্ঞান অনুষদ, ফার্মেসি অনুষদ, আর্থ এন্ড এনভায়রমেন্টাল সায়েন্সেস অনুষদ, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদ 

ঢাবি ক ইউনিট  ভর্তি ফলাফল ২০২২ অনলাইন চেক  

আশা করছি যে সকল শিক্ষার্থী ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২২ এ অংশগ্রহন করেছেনতারা আমাদের এই আর্টিকেল থেকে ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেনএর পাশাপাশিঢাবি ক ইউনিট এর রেজাল্ট সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন।  

আপনারা যদি ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার সম্পর্কে বা ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল সম্পর্কে কোন তথ্য না বুঝে থাকেনতাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেনএবং এই আর্টিকেলটি শেয়ার করে আপনার বন্ধুদের দেখার সুযোগ করে দিবেনধন্যবাদ।   

Related Articles

Leave a Reply

Your email address will not be published.