AssignmentExam Preparation

Class 9 Geography 6th Week Assignment Answer

Class 9 Geography 6th Week Assignment Answer. নবম শ্রেণীর ভূগোল ও পরিবেশ বিষয়ের ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Vugol Somadhan & Uttor. Today we have appeared before you with the assignment of the 6th or last week. Assignment activities are introduced as per the syllabus of the Department of Secondary and Higher Education. In which all the students of the country participated and in the last week they set foot by submitting 5 week assignments. Today the Ministry of Education released the questions of the sixth week assignment. Which includes ninth grade geography and environmental issues. So according to the syllabus of the sixth week, today we will discuss with you the solution of all the questions of ninth grade geology and environment. Details about geography and environmental assignment are given below.

Geography and Environment Assignment

Geography is a very important subject for the humanities. Not just for ninth grade. There are many questions about geography in working life. Because students can learn about the whole world through geography lessons. In the ninth grade, the subjects to be studied in Geography and Environment are Geography and Environment, Universe and Our World, Map Making and Use, Internal and External Structure of the Earth, Atmosphere, Atmosphere, Population, Human Settlement, Resources and Economic Functions, Geography of Bangladesh Description, resources and industries of Bangladesh, communication and trade of Bangladesh, balance of development activities and environment of Bangladesh, natural disasters of Bangladesh. So every student must study geography. This is a very interesting subject and it also gets good marks in exams. But to get good results you must know how to paint. Because when discussing the solar system, you must discuss it in detail with images. Anyway, the last week of the assignment is coming, so don’t delay and establish yourself in a good place by answering the ninth grade geography and environment questions first. And try to keep yourself healthy at home during the corona virus.

6th week Class 9 Geography And Environmental Assignment Solutions

The work of solving the ninth grade geography and environmental assignment of the sixth week has been completed. For those students who are eagerly waiting, I would like to say that the waiting period is coming to an end. With the publication of the syllabus of the Ministry of Education, our experienced team has started working on it and has come before you with 100 percent correct answers. We try our best to answer all the questions as soon as possible. But it will take some time to come up with the right answer. So do not be impatient. This hardship of ours is for you. When you get good results, our hardship will be successful. However, according to the syllabus of the last week, all the questions in the ninth grade geography and environment assignment are the tenth chapter: the geographical description of Bangladesh and the eleventh chapter: the resources and industry of Bangladesh. These two chapters on ninth grade geography and environment are very important. You will get questions from these chapters in any job exam without annual exam. So everyone is requested to read these chapters carefully not only for the assignment but also for future questions about geography and environment. And since we have solved the ninth grade geography assignment, write it down and arrange for quick submission.

Class 9 Geography 6th Week Assignment Question & Solution

Class 9 Geography 6th Week Assignment Question & Solution

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

দশম অধ্যায়: বাংলাদেশের ভৌগলিক বিবরণ

একাদশ অধ্যায়: বাংলাদেশের সম্পদ ও শিল্প

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ ৩

১| সৃজনশীল প্রশ্ন:

অঞ্চলমাটির বৈশিষ্ট্য
Xশেল ও কর্দম দ্বারা গঠিত
Yধূসর ও লাল বর্ণের মাটি
Zপলিবাহিত মাটি

(ক) ক্রান্তীয় মৌসুমী জলবায়ু কাকে বলে?

(খ) বাংলাদেশে ক্রান্তীয় জলবায়ু বিরাজের কারণ কী? ব্যাখ্যা কর।

(গ) উদ্দীপকের ‘Z’ অঞ্চলের বর্ণনা দাও।

(ঘ) উদ্দীপকের ‘X’ ও ‘Y’ অঞ্চলের ভূমিরূপের মধ্যে কী কী সাদৃশ্যবৈসাদৃশ্য পরিলক্ষিত হয়? মতামত দাও।

২। বাংলাদেশের মানচিত্র অংকন করে পাট, চা ও ইক্ষু উৎপাদনকারী অঞ্চলসমূহ প্রদর্শন কর।

মূল্যায়ন নির্দেশক

(ক)

  • ক্রান্তীয় মৌসুমী জলবায়ু সম্পর্কে জ্ঞান

(খ)

  • ক্রান্তীয় জলবায়ু বিরাজের কারণ সম্পর্কে জ্ঞান
  • বিষয়বস্তু সম্পর্কে ধারণা ও ব্যাখ্যা প্রদান

(গ)

  • বিষয়বস্তুর জ্ঞান
  • বিষয়বস্তু সম্পর্কে ধারণা ও ব্যাখ্যা প্রদান
  • বিষয়বস্তুর সাথে উদ্দীপকের সংযােগ স্থাপন

(ঘ)

  • বিষয়বস্তুর জ্ঞান
  • বিষয়বস্তু সম্পর্কে ধারণা ও ব্যাখ্যা প্রদান
  • বিষয়বস্তুর সাথে উদ্দীপকের সংযােগ স্থাপন
  • সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা

২।

  • বিষয়বস্তুর জ্ঞান
  • অক্ষরেখা ও দ্রাঘিমা রেখা অনুযায়ী মানচিত্র অঙ্কনের সক্ষমতা
  • অর্থকরী ফসলসমূহ সঠিকভাবে মানচিত্রে প্রদর্শন

Last thought

Many of us don’t care much about assignments. Many view it with disdain. Some people think that the assignment has to be written and submitted somehow. But for those who are living with these thoughts, I would like to say that the Ministry of Education has introduced the assignment system for the merit verification of the students. So it must be taken seriously. Through assignment you will be able to pass the next level at a good level. So don’t neglect it.

বাংলায় পড়ুন

ষষ্ঠ বা শেষ সপ্তাহের অ্যাসাইমেন্ট নিয়ে আজ আমরা হাজির হযেছি আপনাদের সামনে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সিলেবাস অনুযায়ী অ্যাসাইমেন্ট কার্যক্রম চালু করা হয়। যেটিতে অংশগ্রহন করেন দেশের সকল শিক্ষার্থী এবং দেখতে দেখতে তাড়া ৫টি সপ্তাহের অ্যাসাইমেন্ট জমাদানের মাধ্যমে শেষ সপ্তাহে পা রাখেন। আজ শিক্ষা মন্ত্রণালয় ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইমেন্টের প্রশ্ন প্রকাশিত করেন। যার মধ্যে নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ বিষয়টি রয়েছে। তো ষষ্ঠ সপ্তাহের সিলেবাস অনুযায়ী আজ আমরা নবম শ্রেণির ভূযোগ ও পরিবেশ বিষয়টির সকল প্রশ্নের সমাধান নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। নিম্নে ভূগোল ও পরিবেশ অ্যাসাইমেন্ট সম্পর্কে বিস্তারিত দেওয়া হলো।

ভূগোল ও পরিবেশ

ভূগোল বিষয়টি মানবিক বিভাগের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। শুধুমাত্র নবম শ্রেনির জন্য নয়। চাকরি জীবনেও ভূগোল বিষয় সম্পর্কে অনেক প্রশ্ন থাকে। কারণ ভূগোল পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা গোটা পৃথিবী সম্পর্কে জানতে পারে। নবম শ্রেণিতে ভূগোল ও পরিবেশ পাঠে যেসকল বিষয় সম্পর্কে পাঠ করতে হয় তা হলো ভূগোল ও পরিবেশ, মহাবিশ্ব ও অমাদের পৃথিবী, মানচিত্র গঠন ও ব্যবহার, পৃথিবীর অভ্যন্তরীণ ও বাহ্যিক গঠন, বায়ুমন্ডল, বারিমন্ডল, জনসংখ্যা, মানব বসতি, সম্পদ ও অর্থনৈতিক কার্যাবলি, বাংলাদেশের ভৌগলিক বিবরণ, বাংলাদেশের সম্পদ ও শিল্প, বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা ও বাণিজ্য, বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ড ও পরিবেশের ভারসাম্য, বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ। তাই প্রতিটি শিক্ষার্থীকে অবশ্যই ভূগোল পাঠ করা উচিত। এটি খুবই মজার একটি বিষয় এবং পরীক্ষায় এটিতে ভাল নম্বরও পাওয়া যায়। তবে ভাল ফলফল পেতে আপনাকে অবশ্যই চিত্রাংক করা জানতে হবে। কারণ সৌরজগৎ সম্পর্কে আলোচনার ক্ষেত্রে আপনাকে অবশ্যই চিত্র দিয়ে বিস্তারিত আলোচনা করতে হবে।

যাই হোক অ্যাসাইমেন্ট এর শেষ সপ্তাহ চলে আসছে তাই দেরি না করে নবম শ্রেণির ভূগোল ও পরিবেশের প্রশ্নগুলোর উত্তর নিয়ে সবার আগে জমাদিয়ে নিজেকে ভাল জায়গায় প্রতিষ্ঠিত করুন। আর করোনা ভাইরাসের সময় বাড়িতে থেকে নিজেকে সুস্থ রাখার চেষ্টা করুন।

ষষ্ঠ সপ্তাহের নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইমেন্ট এর সমাধান

ষষ্ঠ সপ্তাহের নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইমেন্ট এর সমাধান এর কাজ সম্পন্ন হয়েছে। যেসকল শিক্ষার্থীরা অধিরআগ্রহে অপেক্ষা করছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই আপনাদের অপেক্ষায় পালা শেষ হতে চলেছে। শিক্ষা মন্ত্রণালয়ের সিলেবাস প্রকাশের সাথে সাথে আমাদের অভিজ্ঞ টিম এটি নিয়ে কাজ শুরু করে দিয়েছে এবং ১০০ ভাগ সঠিক উত্তর নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছে। আমরা যতদ্রুত সম্ভব চেষ্টা করি সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য। কিন্তু সঠিক এবং নিভূল উত্তর তৈরি করতে হলে অবশ্যই কিছুটা সময়ের প্রয়োজন। তাই আপনারা অধৈয্য হবেন না। আপনাদের জন্যই আমাাদের এই কষ্ট যখন আপনারা ভাল ফলাফল করবেন তখন আমাদের এই কষ্ট সফল হবে।

তো যাই হোক শেষ সপ্তাহের সিলেবাস অনুযায়ী নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইমেন্ট এ যে সকল অধ্যায়ের প্রশ্ন থাকছে তা হলো দশম অধ্যায়: বাংলাদেশের ভৌগলিক বিবরণ ও একাদশ অধ্যায়: বাংলাদেশের সম্পদ ও শিল্প। নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ বিষয়টির এই দুইটি অধ্যায় খুবই গুরুত্বপূর্ণ। বার্ষিক পরীক্ষা ছাড়াই যে কোন চাকরির পরীক্ষায় এই অধ্যায় গুলো থেকে আপনি প্রশ্ন পাবেন। তাই সকলকে অনুরোধ করা যাচ্ছে শুধু মাত্র অ্যাসাইমেন্ট এর জন্য না ভবিষ্যতে যেন ভূগোল ও পরিবেশ সম্পর্কে কোন প্রশ্ন আসে তাহলে আপনি যেন উত্তর করতে পারেন তার জন্য এই অধ্যায় গুলো মনোযোগ সহকারে পড়ুন। আর যেহেতু আমরা নবম শ্রেণির ভূগোল অ্যাসাইমেন্ট এর সমাধান করে দিয়েছি তাই এটি লিখে দ্রুত জমাাদানের ব্যবস্থা করুন।

শেষ চিন্তা

আমরা অনেকেই অ্যাসাইমেন্ট সম্পর্কে তেমন গুরুত্ব দিচ্ছি না। অনেকেই এটিকে অবহেলার সহিত দেখতে। কেউ কেউ মনে করছে অ্যাসাইমেন্ট কোনরকম লিখে জমা দিলেই হবে। কিন্তু যারা এসকল চিন্তাভাবনা নিয়ে বসবাস করছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের মেধা যাচোইয়ের জন্যই অ্যাসাইমেন্ট পদ্ধতি চালু করেছে। তাই অবশ্যই এটিকে গুরুত্বের সাথে দেখতে হবে। অ্যাসাইমেন্ট এর মাধ্যমে আপনি পরবর্তীক্লাসে ভাল পর্যায়ে উত্তীর্ণ হতে পারবেন। তাই এটিকে অবহেলা করবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *