AssignmentExam Preparation

Class 9 Accounting 6th Week Assignment Answer

Class 9 Accounting 6th Week Assignment Answer. নবম শ্রেণীর হিসাববিজ্ঞান / একাউন্টিং এর ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Hisab Gibban Somadhan & Uttor. The questions for the last week or sixth week of the assignment have been published as per the syllabus of the Department of Secondary and Higher Education. According to the syllabus of the assignment, accounting is one of the ninth grade subjects. This is a matter for the Commerce Department. So we are organizing this for all the students who are studying in Commerce Department. This week, as every week, we have tried to give the right solution to all the questions. So those who have expressed satisfaction with the answer to the previous assignment know that we are dedicated souls only for you. So be sure to share the post with your friends or relatives without delay. As if chasing is also beneficial. So let’s write the answers of the accounting assignment without delay.

Accounting (Hisab Biggan) Assignment

Money-related phenomena are observed in every aspect of individuals, institutions and society. The number of all these incidents is innumerable and varied. It is difficult to know the overall outcome and impact of all these financial events without specific methods and strategies. Accounting is a process that discusses the overall impact of financial events and the methods and techniques used to determine outcomes. The internal and external aspects of the organization are always interested in accounting information. Therefore, accounting informs the various parties in the form of reports by determining their impact and results through the preservation and review of financial transactions. Accounting is the process by which all the financial functions of an individual or organization such as expenses, deductions, income collection, purchase and sale of assets, purchase and sale of goods, recovery from debtors and debts to creditors are properly recorded in the books of accounts and financial The results of the functions are known. Accounting discusses the methods of recording, classifying and interpreting financial transactions of a business. As a result, changes in the financial position of the business organization can be detected and this information will help the business organization to make various decisions. Various accounts and reports are prepared using the knowledge of accounting, through which the financial condition of the organization is known. That is why accounting is called the language of business. Through accounting, the overall results and financial condition of an individual or organization can be determined by properly recording, classifying and analyzing the financial events in a particular book of accounts.

6th Week of Accounting Assignment Answers

The subjects of Accounting Lessons are Accounting Introduction, Transactions, Bilateral Entry Procedures, Capital and Profit National Transactions, Accounting Journal, ledger, cash book, Rewamil, Financial Statement, Purchase Price of Product, Cost of Production and Sales Price, Family Value and Income Tax. Among these chapters, questions have been asked from the sixth week accounting assignment in the seventh chapter: ledger and the eighth chapter: cash book. So these chapters can be said to be quite important. So we should master these two chapters well so that there is no problem in answering any question from this chapter. In addition, the assessment indicator should be kept in mind as per the syllabus such as a) Providing skill verification and commenting considering the accuracy of pasting and reassessment of each transaction including the correct schedule and title of the ledger. B) Verification and commenting on the accuracy of pasting and reassessment of each transaction including table and title of two-room cash book. So anyway the sixth week accounting assignment questions and solutions are given below so you can write down your responsibilities as per your time and present it to the favorite teacher of your school. And don’t forget to wear a mask to avoid corona virus.

Class 9 Accounting 6th Week Assignment Question & Solution

Class 9 Accounting 6th Week Assignment Question & Solution

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

সপ্তম অধ্যায়: খতিয়ান

অষ্টম অধ্যায়: নগদান বই

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ ৩

ক) নিম্নলিখিত লেনদেনগুলাে হতে সংশ্লিষ্ট খতিয়ানগুলাে চলমান জের ছকে প্রস্তুত কর।

শ্রাবণী ট্রেডার্স ২০২০ সালের ১ জুন নগদ ৫০,০০০ টাকা ব্যবসায়ে বিনিয়ােগ করে।

জুন৫, পণ্য বিক্রয় ধারে ১,৩০,০০০ টাকা

জুন-১০, দেনাদার হতে আদায় ১,০০,০০০ টাকা

জুন২০, অতিরিক্ত মূলধন আনা হলাে ২০,০০০ টাক

খ) নিম্নলিখিত লেনদেনগুলাে দ্বারা জেরিন এন্টারপ্রাইজের দু’ঘরা নগদান বই প্রস্তুত কর।

২০২০ জুলাই-১, হাতে নগদ ৮০,০০০ টাকা ও ব্যাংক উদ্বৃত্ত ১,০০,০০০ টাকা

জুলাই-২, নগদে পণ্য ক্রয় ২০,০০০ টাকা

জুলাই-৪, চেকের মাধ্যমে পণ্য বিক্রয় ৬০,০০০ টাকা

জুলাই১০, ব্যাংক হতে উত্তোলন ২৫,০০০ টাকা

জুলাই-১৫, চেক দ্বারা আসবাবপত্র ক্রয় ৪০,০০০ টাকা

জুলাই২০, ব্যাংক কর্তৃক প্রাপ্য বিল আদায় ৫০,০০০ টাকা

জুলাই-২৫, চেকের মাধ্যমে দেনা পরিশােধ ২০,০০০ টাকা

Class 9 Accounting 6th Week Assignment Answer

Class 9 Accounting 6th Week Assignment Answer

মূল্যায়ন নির্দেশক

ক) খতিয়ানের সঠিক ছক ও শিরােনামসহ প্রতিটি লেনদেনের পােস্টিং এবং জের নির্ণয়ের সঠিকতা বিবেচনা করে দক্ষতা যাচাই এবং মন্তব্য প্রদান।

খ) দু’ঘরা নগদান বইয়ের ছক ও শিরােনামসহ প্রতিটি লেনদেনের পােস্টিং এবং জের নির্ণয়ের সঠিকতা যাচাই এবং মন্তব্য প্রদান।

 

Conclusion

Suppose you went to a store where you bought a number of products and paid for them but you do not understand the value of all the products and the refund you paid because you are as raw. To solve such problems, you must study accounting. No one will be able to deceive you by doing this. And you can get your account from the shopkeeper. So read the subject of accounting seriously without delay.
বাংলায় পড়ুন

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সিলেবাস অনুযায়ী অ্যাসাইমেন্ট এর শেষ সপ্তাহ বা ষষ্ঠ সপ্তাহের প্রশ্ন প্রকাশিত হয়েছে। অ্যাসাইমেন্ট এর সিলেবাস অনুযায়ী নবম শ্রেণির যে সকল বিষয় রয়েছে তার মধ্যে হিসাববিজ্ঞান বিষয়টি অন্যতম। এটি বাণিজ্য বিভাগের একটি বিষয়। তাই যে সকল শিক্ষার্থী বাণি্জ্য বিভাগে পড়াশোনা করে তাদের জন্য আমাদের এই আয়োজন। প্রতিটি সপ্তাহের ন্যায় এই সপ্তাহেও আমরা সকল প্রশ্নের সঠিক সমাধান দেওয়ার চেষ্টা করেছি। তাই পূর্বের অ্যাসাইমেন্ট এর উত্তর নিয়ে যাহারা সন্তুষ্টি প্রকাশ করেছেন শুধু মাত্র তাড়াই জানেন আপনার জন্য আমরা নিবেদিত প্রাণ। তাই দেরি না করে পোষ্টটি অবশ্যই আপনার বন্ধু কিংবা আত্মীয়দের সাথে শেয়ার করুন। যেন তাড়াও উপকৃত হয়। তো চলুন দেরি না করে হিসাববিজ্ঞান অ্যাসাইমেন্ট এর উত্তর গুলো লিখে নেওয়া যাক।

হিসাববিজ্ঞান অ্যাসাইমেন্ট

ব্যক্তি, প্রতিষ্ঠান তথা সমাজের প্রতিটি ক্ষেত্রে অর্থ সম্পর্কিত ঘটনা পরিলক্ষিত হয়। এ সকল ঘটনার সংখ্যা অগণিত ও বৈচিত্র্যময়। নির্দিষ্ট পদ্ধতি ও কৌশল ব্যতীত এ সকল আর্থিক ঘটনার সামগ্রিক ফলাফল ও প্রভাব জানা কঠিন। হিসাববিজ্ঞান হচ্ছে একটি প্রক্রিয়া, যেখানে সংঘটিত আর্থিক ঘটনাসমূহের সামগ্রিক প্রভাব এবং ফলাফল নির্ণয়ের পদ্ধতি ও কৌশল আলােচনা করা হয়। প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ও বাহ্যিক বিভিন্ন পক্ষ হিসাব তথ্য জানতে সর্বদা আগ্রহী। তাই হিসাববিজ্ঞান আর্থিক লেনদেনসমূহের সংরক্ষণ ও পর্যালােচনার মাধ্যমে এদের প্রভাব ও ফলাফল নির্ণয় করে বিভিন্ন পক্ষকে প্রতিবেদন আকারে অবহিত করে। হিসাববিজ্ঞান এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে কোনাে ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলি যেমন- খরচ পরিশােধ, আয় আদায়, সম্পদ ক্রয় ও বিক্রয়, পণ্য ক্রয় ও বিক্রয়, দেনাদার হতে আদায় এবং পাওনাদারকে পরিশােধ ইত্যাদি হিসাবের বইতে সুষ্ঠুভাবে লিপিবদ্ধ করা যায় এবং নির্দিষ্ট সময় শেষে আর্থিক কার্যাবলির ফলাফল জানা যায়। হিসাববিজ্ঞান বিষয়ে ব্যবসায়ের আর্থিক লেনদেন লিপিবদ্ধকরণ, শ্রেণিবদ্ধকরণ, ব্যাখ্যাকরণের পদ্ধতি আলােচনা করা হয়। এর ফলে ব্যবসায় প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন নির্ণয় করা যাবে এবং এসব তথ্যাবলি ব্যবসায় প্রতিষ্ঠানের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে। হিসাববিজ্ঞানের জ্ঞান ব্যবহার করে হিসাবের বিভিন্ন বিবরণী ও প্রতিবেদন প্রস্তুত করা হয়, যার মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা জানা যায়। তাই হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা’ বলা হয়। হিসাববিজ্ঞানের মাধ্যমে আর্থিক ঘটনাসমূহ হিসাবের নির্দিষ্ট বইতে যথাযথভাবে লিপিবদ্ধ, শ্রেণিবদ্ধ ও বিশ্লেষণ করে ব্যক্তি বা প্রতিষ্ঠানের সামগ্রিক ফলাফল ও আর্থিক অবস্থা নিরূপণ করা যায়।

ষষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইমেন্ট প্রশ্ন ও সমাধান

হিসাববিজ্ঞান পাঠের বিষয়বস্তু গুলো হলো হিসাববিজ্ঞান পরিচিতি, লেনদেন, দুতরফা দাখিলা পদ্ধতি, মূলধন ও মুনাফা জাতীয় লেনদেন, হিসাব জাবেদা, খতিয়ান, নগদান বই, রেওয়ামিল, আর্থিক বিবরণী, পণ্যের ক্রয়মূল্য, উৎপাদন ব্যয় ও বিক্রয়মূল্য, পারিবারিক ও আত্মকর্মসংস্থানমূলক উদ্যোগের হিসাব, উত্তরমালা। এই অধ্যায়  গুলোর মধ্যে ষষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইমেন্ট এ সপ্তম অধ্যায়: খতিয়ান ও অষ্টম অধ্যায়: নগদান বই থেকে প্রশ্ন করা হয়েছে। তাই এই অধ্যায় গুলো বেশ গুরুত্বপূর্ণ বলা যায়। তাই আমাদের উচিত এই দুইটি অধ্যায় ভাল ভাবে আয়ত্ত করা যাতে করে এই অধ্যায় থেকে যে কোন প্রশ্নের উত্তর দিতে কোন প্রকার সমস্যা না হয়। এছাড়াও সিলেবাস অনুযায়ী মূল্যায়ন নির্দেশকটি মাথায় রাখতে হবে যেমন ক) খতিয়ানের সঠিক ছক ও শিরােনামসহ প্রতিটি লেনদেনের পােস্টিং এবং জের নির্ণয়ের সঠিকতা বিবেচনা করে দক্ষতা যাচাই এবং মন্তব্য প্রদান। খ) দু’ঘরা নগদান বইয়ের ছক ও শিরােনামসহ প্রতিটি লেনদেনের পােস্টিং এবং জের নির্ণয়ের সঠিকতা যাচাই এবং মন্তব্য প্রদান।
তো যাই হোক ষষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইমেন্ট প্রশ্ন ও সমাধান নিচে দেওয়া হলো আপনি আপনার সময় মতো নিজ দায়িত্ব উত্তর গুলো লিখে আপনার স্কুলের প্রিয় শিক্ষকটির কাছে উপস্থাপন করুন। এবং করোনা ভাইরাস থেকে বাচতে অবশ্যই মাস্ক পড়তে ভুলবেন না যেন।

উপসংহার

ধরুন আপনি কোন দোকানে গেলেন সেখানে বেশ কিছু পণ্য কিনে আপনি সেগুলোর জন্য টাকা প্রদান করলেন কিন্তু সকল পণ্যের মূল্য এবং আপনার দেওয়া টাকা ফেরতের বিষয়টি আপনি বুঝতে পারবেন না কারণ আপনি হিসাবে কাচা। এ ধরনের সমস্যা সমাধানে আপনাকে অবশ্যই হিসাববিজ্ঞান বিষয়টি পাঠ করতে হবে। এতে করে আপনাকে কেউ ঠকাতে পারবে না। এবং আপনি দোকানদারের কাছ থেকে আপনার হিসাবটি বুঝে নিতে পারবেন। তাই আর দেরি না করে হিসাববিজ্ঞান বিষয়টি গুরুত্ব সহকারে পড়ুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *