AssignmentExam Preparation

Class 8 Agriculture 6th Week Assignment Answer

Class 8 Agriculture 6th Week Assignment Answer. ক্লাস ৮ / অষ্টম শ্রেণীর এর কৃষিশিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Oshtom Srenir Krishi Sikkha 6 Soptaher Assignment Er Uttor ba Somadhan. Class Eight 2nd & Last Agriculture Assignment Solve 2020.

Class 8 Agriculture 6th Week Assignment

Agricultural education (krishi shikkha) is an important subject for Class 8. There are also 100 marks in agricultural education like other subjects in the eighth grade. If you want to read in the ninth class with good results from the eighth grade, you must also get good results in agricultural education. Also our economy is still dependent on agriculture. Although we are self-sufficient in the production of some agricultural products, there are many agricultural products that we import from other countries. As a result, a lot of our foreign exchange is going to other countries. As a result, our foreign exchange reserves are declining. So we have to take the right initiative in this regard now. Through proper planning and activities, we need to increase our agricultural production and become self-sufficient. If we can make it effective, we will not have to import any new agricultural products, so we will be able to get a lot of foreign exchange results.

We know that an epidemic has caused some irregularities in all areas of our lives. As a result, all areas of work in our lives are being hindered, albeit to some extent. As a result, all schools and colleges in our country are closed. Educational activities are conducted through online classes. Since now an academic year is coming to an end and a new academic year is coming. That is why all the students have been assessed through some assignments and an initiative has been taken to pass the next class. Students have been given 6 weeks assignment. This is the sixth week’s assignment on class wight agricultural education. The purpose of this assignment is to evaluate the students and create a hierarchy and promote them to the next class.

Class Eight Krishi 6th Week Assignment Solution Instructions

A guideline has been issued by the board to solve the sixth week assignment of class 8 agriculture education. Aiming at this guideline, eighth grade agricultural education should be completed in the sixth week assignment. In order to solve the 6th week assignment of class 8 agriculture education one has to impart knowledge or ideas in the light of the textbook. Class8 agricultural education 6th week assignment is asked to explain a creative question and a general question. The creative question has been about fish farming and fertilizer application. And the second question is to discuss or explain the advantages and disadvantages of making seedlings.

Class 8 Agriculture Education Sixth Week Assignment Chapters

Chapter 5: Agricultural Production Lesson – 9 Preparation of ponds for mixed fish farming.

Chapter Six: Forestry Lesson – 2 Nursery Building Techniques

Class 8 agriculture 6th week assignment is given from the above two chapters. All the questions that have been asked in that assignment have to be answered or solved by studying these two chapters.

Class 8 Agriculture 6th Week Assignment Question & Solution

Class 8 Agriculture 6th Week Assignment Question & Solution

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

পঞ্চম অধ্যায়: (কৃষিজ উৎপাদন) পাঠ-৯ মিশ্র (মাছ) চাষের জন পুকুর প্রস্তুতি

ষষ্ট অধ্যায়: (বনায়ন) পাঠ- ২ নার্সারি তৈরির কৌশল

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ ২

সৃজনশীল প্রশ্ন:

১। সখিপুর গ্রামের মিনারা বেগম বাড়ির পাশের ৫ শতক জমির পুকুরে রুই, কাতলা, সিলভার কার্প ও কার্পিও জাতের মাছ চাষের উদ্যোগ নেন। এজন্য তিনি মৎস্য কর্মকর্তার পরামর্শ নিয়ে প্রয়ােজনীয় চুন, সার প্রয়ােগ করে পুকুর প্রস্তুত করেন।

ক) মিনারা বেগম পুকুরে কি পরিমাণ ইউরিয়া সার প্রয়ােগ করেছিলেন? নির্ণয় কর।

খ) মিনারা বেগমের উদ্যোগটি মূল্যায়ন কর।

২। পলিব্যাগে চারা তৈরী সুবিধাজনক কেন? ব্যাখ্যা কর।

মূল্যায়ন নির্দেশক

১।

ক)

  • পাঠ্যপুস্তকের আলােকে ধারণা প্রদান
  • সঠিক ধারণা সাপেক্ষে সারের পরিমাণ নির্ণয়

খ)

  • বিষয়বস্তুর ধারণা প্রদান
  • পাঠ্যপুস্তক ও উদ্দীপকের আলােকে ব্যাখ্যা প্রদান
  • বিষয়বস্তুর ধারণা ও উদ্দীপকের আলােকে সংশ্লেষণ/বিশ্লেষণ/সিদ্ধান্ত গ্রহণ

২।

  • বিষয়বস্তু সম্পর্কে ধারণা
  • ধারণা সুবিধাজনক কেন? তার ব্যাখ্যা প্রদান

Evaluation Director of 6th Week Assignment of 8th Grade Agriculture

The eighth week assignment of eighth grade agricultural education discussed how the teacher would evaluate. The answers to all the questions asked in the assignment should be given in the light of the textbook. That means you have to read the book and answer the question with the idea from there. The amount of fertilizer has to be determined subject to correct concept. Since we cannot measure at any time if we want, we have to take the correct idea and provide fertilizer accordingly. It is necessary to give the correct idea about all the issues that are asked in the question. Explain in the light of textbooks and stimuli. Synthesis, analysis and decision making should be done in the light of content ideas and stimuli. The idea is to provide an explanation of why it is convenient.

বাংলায় পড়ুন

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান 

অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য কৃষি শিক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। অষ্টম শ্রেণীর অন্যান্য বিষয়ের মতো কৃষিশিক্ষা তেও রয়েছে 100 নম্বর। অষ্টম শ্রেণি থেকে ভালো রেজাল্ট করে নবম শ্রেণীতে উত্তীর্ণ হতে হলে অবশ্যই কৃষিশিক্ষা তেও ভালো ফলাফল করতে হবে। এছাড়াও আমাদের অর্থনীতি এখনো কৃষির উপর নির্ভরশীল। আমরা কিছু কৃষি পণ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হলেও অনেক কৃষি পণ্য রয়েছে যেগুলো আমরা অন্য কোন দেশ থেকে আমদানি করে থাকি। ফলে আমাদের প্রচুর বৈদেশিক মুদ্রা অন্য দেশে চলে যাচ্ছে । এতে করে আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাচ্ছে । সুতরাং এই বিষয়ে এখনই আমাদের সঠিক উদ্যোগ গ্রহণ করতে হবে । সঠিক পরিকল্পনা ও কার্যক্রমের মাধ্যমে আমাদের কৃষি উৎপাদন আরো বৃদ্ধি করতে হবে এবং নিজেদের স্বয়ংসম্পূর্ণ হতে হবে । এটি কার্যকর করতে পারলে আমাদের আর নতুন করে কোন কৃষি পণ্য আমদানি করতে হবে না ফলে অনেক বৈদেশিক মুদ্রা রেজাল্ট করতে পারবো । 

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উদ্দেশ্য

আমরা জানি একটি মহামারী আমাদের জীবনের সকল ক্ষেত্রে কিছুটা অনিয়ম ত্রানতিক করে তুলেছে। ফলে আমাদের জীবনের সকল কাজের ক্ষেত্র গুলো কিছুটা হলেও বাধাগ্রস্ত হচ্ছে। তারই ফলশ্রুতিতে আমাদের দেশের সকল স্কুল কলেজ বন্ধ রয়েছে। শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে অনলাইন ক্লাসের মাধ্যমে। যেহেতু বর্তমানে একটি শিক্ষাবর্ষ শেষ হতে যাচ্ছে এবং নতুন একটি শিক্ষাবর্ষ আসছে। সেজন্য সকল শিক্ষার্থীদের কিছু এসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়ন করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীদের 6 সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। এটি অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা বিষয়ে ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট অর্থাৎ সর্বশেষ অ্যাসাইনমেন্ট । এই এসাইনমেন্ট এর উদ্দেশ্য হলো ,শিক্ষার্থীদের মূল্যায়ন করে মেধাক্রমঃ তৈরি করা এবং পরবর্তী শ্রেণীতে উন্নীত করা । 

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টের সমাধান পদ্ধতি

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য বোর্ড কর্তৃক একটি নির্দেশিকা দেওয়া হয়েছে । এই নির্দেশিকা কে লক্ষ্য করে অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ শতকের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান করার জন্য পাঠ্যপুস্তক এর আলোকে জ্ঞান বা ধারণা প্রদান করতে হবে। অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এ একটি সৃজনশীল প্রশ্ন ও একটি সাধারণ প্রশ্ন ব্যাখ্যা করতে বলা হয়েছে । সৃজনশীল প্রশ্নে মাছ চাষ ও সার প্রয়োগ নিয়ে করা হয়েছে। এবং দ্বিতীয় প্রশ্নের চারা তৈরির সুবিধা-অসুবিধা নিয়ে আলোচনা করা বা ব্যাখ্যা করতে বলা হয়েছে। 

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর অধ্যায় সমূহ

পঞ্চম অধ্যায় : কৃষিজ উৎপাদন পাঠ – 9 মিশ্র মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতি 

ষষ্ঠ অধ্যায় : বনায়ন পাঠ – 2 নার্সারি তৈরীর কৌশল 

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট টি উপরোক্ত দুটি অধ্যায় থেকে দেওয়া হয়েছে । উক্ত অ্যাসাইনমেন্টে যে সকল প্রশ্ন করা হয়েছে তাই এই দুইটি অধ্যায় অধ্যায়ন করে উত্তর বা সমাধান করতে হবে । 

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর মূল্যায়ন নিদের্শক

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টে শিক্ষক যেভাবে মূল্যায়ন করবেন তা আলোচনা করা হলো। অ্যাসাইনমেন্টে যে সকল প্রশ্ন করা হয়েছে তার উত্তর পাঠ্যপুস্তকে আলোকে প্রদান করতে হবে। অর্থাৎ বই পড়ে সেখান থেকে ধারণা নিয়ে প্রশ্নের উত্তর দিতে হবে। সঠিক ধারণা সাপেক্ষে সারের পরিমাণ নির্ণয় করতে হবে। যেহেতু আমরা চাইলে যেকোন সময় পরিমাপ করতে পারিনা সে কারণে সঠিকভাবে ধারণা করে নিতে হবে এবং সে অনুযায়ী সার প্রদান করতে হবে । প্রশ্নে যে সকল বিষয় চাওয়া হয়েছে সে সকল বিষয় সম্পর্কে সঠিক ধারণা প্রদান করতে হবে। পাঠ্যপুস্তক ও উদ্দীপকের আলোকে ব্যাখ্যা প্রদান করতে হবে। বিষয়বস্তুর ধারণা ও উদ্দীপকের আলোকে সংশ্লেষণ, বিশ্লেষণ ও সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। ধারণা সুবিধাজনক কেন তার ব্যাখ্যা প্রদান করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *