Exam Dates & Admit Card

BPSCS পরীক্ষার তারিখ, সিট প্ল্যাস এবং প্রবেশ পত্র ডাউনলোড ২০২২ – bpsc gov bd

অনেক প্রার্থীরা (BPSCS) চাকরির বর্তমান বিজ্ঞপ্তি দেখে অনলাইনে আবেদন করেছেন। আবেদনকৃত প্রার্থীরা তাদের পরীক্ষার তারিখের জন্য অপেক্ষা করছিলেন। বাংলাদেশ পাবলিক কমিশন সার্ভিস (BPSCS) পরীক্ষার তারিখ, আসন পরিকল্পনা এবং অ্যাডমিট কার্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.bpsc.gov.bd এ প্রকাশ করেছে। 

সকল প্রার্থীদের জন্য পরীক্ষার তারিখ জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ পরীক্ষার তারিখ অনুযায়ী শিক্ষার্থীরা প্রস্তুতি গ্রহণ করে থাকে। অনেক প্রার্থী অনলাইনে পরীক্ষার তারিখ, অ্যাডমিট কার্ড এবং অন্যান্য বিষয় সম্পর্কে কীভাবে জানতে হয় এটা জানে না। তাই এই আর্টিকেলের মধ্যে এগুলো সম্পের্কে বিস্তারিত আলোচনা করা হলো।  

BPSCS পরীক্ষার তারিখ ২০২২  

চলতি বছরে বাংলাদেশ পাবলিক কমিশন সার্ভিস (BPSCS) পরীক্ষার তারিখ খুব শীঘ্রই তাদের অফিসিয়াল ওয়েবসাইট প্রকাশ করা হবে। যে সকল প্রার্থী উক্ত পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করেছেন তাদের জন্য উক্ত পরীক্ষার তারিখ জানা অত্যন্ত জরুরী। কারণ প্রতিটি প্রার্থীকে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হয়। সকল প্রার্থী পরীক্ষার তারিখ দেখে সেই অনুযায়ী তাদের প্রস্তুতি গ্রহণ করেন। কারণ আবেদনকৃত সকল প্রার্থী ভালো ভাবে পরীক্ষা দিয়ে সাফল্য লাভ করতে চায়। এই কারণে প্রতিটি প্রার্থীর জন্য পরীক্ষার তারিখ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  

 

বাংলাদেশ পাবলিক কমিশন সার্ভিস (BPSCS)  আসন পরিকল্পনা ২০২২ 

সাধারণত সকল প্রতিষ্ঠানের পরীক্ষার সিট প্ল্যান পরীক্ষার তারিখ নির্ধারণের পরে প্রকাশ করা হয়। তাই সকল প্রতিষ্ঠানের মতো বাংলাদেশ পাবলিক কমিশন সার্ভিস (BPSCS) এর পরীক্ষার তারিখ প্রকাশের পরে আসন বিন্যাস প্রকাশ করা হবে। প্রতিটি প্রার্থীর জন্য সিট প্ল্যান জেনে রাখা জরুরি। আপনার পরীক্ষা কোন কেন্দ্রে হবে তা এই সিট প্ল্যানের ওপর নির্ভর করে। এছাড়াও প্রবেশ পত্র থেকে আপনার পরীক্ষার কেন্দ্র খুব সহজেই জেনে নিতে পারবেন।   

 

বাংলাদেশ পাবলিক কমিশন সার্ভিস অ্যাডমিট কার্ড ডাউনলোড ২০২২  

বাংলাদেশে প্রতি বছর বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির জন্য পরীক্ষা নেওয়া হয়। আর এই প্রতিটি পরীক্ষার জন্য সকল প্রার্থীকে প্রবেশ পত্র দেওয়া হয়। প্রতিটি পরীক্ষার প্রধান শর্ত হলো, আপনি এটি ছাড়া পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন না। অন্যান্য সকল প্রতিষ্ঠানের মতোই বাংলাদেশ পাবলিক কমিশন সার্ভিস (BPSCS) পরীক্ষা ২০২২ এর জন্য অ্যাডমিট কার্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) প্রকাশ করেছে।  

 

কীভাবে BPSCS প্রবেশপত্র ডাউনলোড করবেন    

পরীক্ষায় অংশগ্রহণের জন্য সকল প্রার্থীকে প্রবেশ পত্র ডাউনলোড করতে হবে। কারণ প্রবেশ পত্রে প্রার্থীর রোল নম্বর, পরীক্ষার তারিখ, স্থান এবং পরীক্ষা সংক্রান্ত সকল নিয়ম-কানুন উল্লখ করা থাকবে। অনেক প্রার্থীরা জানেন না কীভাবে অনলাইনে তাদের প্রবেশ পত্র ডাউনলোড করবেন। অনলাইনে খুব সহজেই আপনার প্রবেশ পত্র ডাউনলোড করতে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন।  

 

  1. বাংলাদেশ পাবলিক কমিশন সার্ভিস (BPSCS) অফিসিয়াল ওয়েব সাইটে যান।  (www.bpsc.gov.bd
  2. এরপর অ্যাডমিট কার্ড ডাউনলোডে ক্লিক করুন। 
  3. আপনার ইউজার ID এবং Password দিয়ে লগইন করুন। 
  4. লগইন এর পরে আপনার প্রবেশ পত্র ডাউনলোডের জন্য প্রস্তুত থাকবে। 
  5. ডাউনলোডে ক্লিক করুন।  

 

ইউজার আইডি এবং পাসওয়ার্ড রিকভারি

প্রতিটি প্রার্থীকে এসএমএস এর মাধ্যমে তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হয়েছে। এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে তাদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। তবে অনেক প্রার্থী আছেন যারা তাদের ইউজার আইডি ও পাসওয়ার্ডের এসএমএস ডিলিট করে ফেলে বা ভুলে যায়। এর ফলে তারা অনেক সমস্যার মধ্যে পড়ে যায়। উক্ত সমস্যা থেকে রক্ষা পাওয়ার সব থেকে সহজ উপায় হলো পাসওয়ার্ড রিকভারি। নিচের নির্দেশনা অনুসরণ করুণ।  

 

  1. প্রথমে রিকোভারি অপশনে যান। 
  2. নিজের নাম দিন 
  3. বাবার নাম 
  4. ফোন নম্বর 

(আবেদনের সময় যে ফোন নম্বর ব্যবহার করা হয়েছে সেই নম্বর দিন।)  

 

উপসংহার 

বাংলাদেশ পাবলিক কমিশন সার্ভিস (BPSCS) এর চলতি বছরে পরীক্ষার জন্য পরীক্ষার তারিখ, সিট প্ল্যান এবং অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়েছে। এখন সকল প্রার্থীরা তাদের পরীক্ষার জন্য খুব ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে। অনেক প্রার্থীরা জানে না কীভাবে অনলাইনে তাদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করবে। তাই এই আর্টিকেলের মাধ্যমে আমরা খুব সহজে অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোডে নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। আশা করি এই আর্টিকেলটি সকল প্রার্থীর জন্য অনেক সাহায্যজনক হবে।        

 

Related Articles