মরিচ এর দাম/ বর্তমান বাজারে মরিচ এর মূল্য

মরিচ এক ধরণের ফল বা মসলা যা ঝাল স্বাধের জন্য ব্যবহার করা হয়।  এটি এক ধরণের কৃষিজাত দ্রব্য। মরিচ যে কোন ধরণের খাদ্যদ্রব্যের মধ্যে দেওয়া যায়। মরিচ অনেক ঝাল হয়ে থাকে। তাই রান্নার কাজে এটি বেশি ব্যবহৃত হয়ে থাকে। যে কোন ধরণের খাদ্যে ঝাল দেওয়ার জন্য এই মরিচ এর কোন বিকল্প নেই। মরিচ বর্তমানে পৃথিবীর সকল দেশে রান্না ও ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। 

নামকরণের ইতিহাস 

বিভিন্ন গবেষণাকারীদের মতে শ্রীলঙ্কা থেকে আমদানি হওয়ার কারণে এর নাম লংকা বা লঙ্কা। 

ইতিহাস 

আমেরিকার আদিবাসীরা প্রায় ৭৫০০ বছর আগে থেকেই মরিচ ব্যবহার করে আসছে। প্রায় ৬০০০ বছর আগে ইকুয়েডর এর দক্ষিণ পশ্চিমাংশে মরিচ চাষের প্রমাণ পাওয়া গেছে। প্রচীন কাল থেকেই আমেরিকার বিভিন্ন অংশে মরিচ চাষ হতো। ক্যারিবিও দ্বীপপুঞ্জে সর্বপ্রথম ক্রিস্টোফার কলম্বাস মরিচের দেখা পান। ভারতের গোল মরিচের মতো ঝাল হওয়ার কারণে তিনি এর নাম দেন pepper. এর পর থেকে মরিচ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। 

মরিচ চাষ 

সাধারণত কৃষি জমিতে মরিচ চাষ করা হয়। মরিচ চাষ করার জন্য এর চাষাবাদ সম্পর্কে খুব ভালো ভাবে জেনে নিতে হবে। মরিচ চাষের জন্য ফসলি জমির মাটি নির্দিষ্ট একটি নিয়মে তৈরি করতে হয়। একটি নির্দিষ্ট দুরত্ব পর পর উচা ও নিচু  ভাবে জমি তৈরি করতে হয়। এরপর উচু অংশে মরিচ গাছ বের হয়। একটি নির্দিষ্ট সময় পর গাছে মরিচ ধরলে সেগুলো সংগ্রহ করতে হয়। 

আজকের বাজারে মরিচ এর মূল্য 29 April 2024 

বাজারে আমরা সচরাচর ৩ ধরণের মরিচ দেখে থাকি। কাঁচা মরিচ, শুকনা মরিচ, এবং গোল মরিচ। বর্তমান বাজারে এই ৩ ধরণের মরিচ আমরা সুলভ মূল্যে পেয়ে থাকি। তবে চাহিদা অনুযায়ী বাজারে এর দাম কম বেশি হতে পারে। 

কাঁচা মরিচ 

M1

রান্নার কাজে সাধারণত কাঁচা মরিচ ব্যবহার করা হয়। যে কোন ধরণের রান্নায় ঝাল স্বাধের জন্য মরিচ কাঁচা মরিচ ব্যবহার করা হয়। বর্তমান বাজার অনুযায়ী কাঁচা মরিচ এর মূল্য হলো- 

কাঁচা মরিচ- ১ কেজি 

৮০ টাকা 

শুকনা মরিচ 

m2

কাঁচা মরিচ এর মতো শুকনা মরিচ ও রান্নার কাজে ব্যবহার করা হয়। বিভিন্ন দরণের রান্নায় ঝাল দেওয়ার জন্য এই মরিচ ব্যাবহার করা হয়। তবে কাঁচা মরিচের থেকে শুকনা মরিচ এর স্বাধ একটু আলাদা। বর্তমান বাজার অনুযায়ী শুকনা মরিচ এর মূল্য-  

শুকনা মরিচ-১ কেজি 

২০০ টাকা 

গোল মরিচ 

m3

কাঁচা মরিচ এবং শুকনা মরিচ এর মতো গোল মরিচ বহুল ব্যবহৃত হয় না। কিছু কিছু রান্নার ক্ষেত্রে গোল মরিচ ব্যবহার করা হয়। বাকি সকল রন্নায় কাঁচা এবং শুকনা মরিচ ব্যবহার করা হয়। বর্তমান বাজার অনুযায়ী গোল মরিচ এর মূল্য হলো-

গোল মরিচ-১০০ গ্রাম 

১২০ টাকা 

উপসংহার 

মরিচ যে কোন ধরণের রান্নার প্রাণ। মরিচ ছাড়া কোন রান্নায় ঝাল দেওয়া যায় না। আমরা সবাই খাদ্যের সাথে কেউ ঝাল বেশি কেউ ঝাল কম খেয়ে থাকি। তবে ঝাল বাধ্যতামূলক। ঝাল স্বাধের জন্য মরিচ এর কোন বিকল্প নেই। 

 

Leave a Comment