ব্রাজিল বনাম ক্যামেরুন হেড টু হেড

বিশ্বকাপ ফুটবল মানেই হলো মাঠে এবং মাঠের বাইরে টান টান উত্তেজনাপূর্ণ একটি টুর্নামেন্ট। সারা বিশ্বের সকল দেশের মধ্যে ফুটবলের লড়াই আমরা দেখতে পায় এই টুর্নামেন্টে। কাতার বিশ্বকাপ ২০২২ এর জন্য যে সকল দেশ মাঠে লড়াই করে নির্বাচত হয়েছে তাদের লটারি ইতোমধ্যে শেষ হয়েছে। গ্রুপ G তে রয়েছে টিম ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড এবং ক্যামেরুন। 

কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে ব্রাজিল মাঠে নামবে ক্যামেরুন এর বিপক্ষে। গ্রুপ পর্বের এই ম্যাচটি কে কেন্দ্র করে মাঠে এবং মাঠের বাইরে অনেক ধরণের আলোচনা চলছে। সারা বিশ্বের সকল ব্রাজিল সমর্থকরা গ্রুপ পর্বের ম্যাচ নিয়ে অনেক নিন্তিত। অনেকেই ব্রাজিল বনাম ক্যামেরুন এর হেড টু হেড রেজাল্ট জানতে চাইছেন। তাই এই আর্টিকেলের মধ্যে ব্রাজিল বনাম ক্যামেরুন এর হেড ‍টু হেড রেজাল্ট দেওয়া হলো। 

ব্রাজিল বনাম ক্যামেরুন হেড টু হেড 

সকল ফুটবল টিমের জন্য গ্রুপ পর্বের ম্যাচ অত্যন্ত গুরূত্বপূর্ণ। এর কারণ হলো গ্রুপ পর্বের পারফরমেন্স পুরো টুর্নামেন্টের গতি সেট করে দেয়। গ্রুপ পর্বে ব্রাজিল মুখোমুখি হবে ক্যামেরুনের। এর আগে ক্যামেরুনের বিপক্ষে ব্রাজিল মাঠে নেমেছে মোট ৬ বার। মুখোমুখী ৬ বারের লড়াইয়ে ব্রাজিল ৫টি ম্যাচে জয় লাভ করে এবং ক্যামেরুন জয় লাভ করে মাত্র ১ টি ম্যাচে। হেড টু হেড রেজাল্ট এ ব্রাজিল অনেকটাই এগিয়ে আছে ক্যামেরুন এর সাথে। 

ক্যামেরুন বনাম ব্রাজিল মুখোমুখী   

ব্রাজিল সর্বপ্রথম ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামে ১৯৯৪ সালের ২৪ জুন। বিশ্বকাপ এর মঞ্চে এই ম্যাচে ব্রাজিল ৩-০ গোলে জয়লাভ করে। এর পরে আরো ৫ বার ব্রাজিল ক্যামেরুন এর বিপক্ষে মাঠে নামে। ব্রাজিল বনাম ক্যামেরুনের মুখোমুখী লড়াই এর ফলাফল নিচে দেওয়া হলো। 

Date 

Match 

Win 

Score 

Competition

24 Jun 1994

Brazil VS Cameroon

Brazil

3-0

FIFA World Cup 

13 Nov 1996

Brazil VS Cameroon

Brazil

2-0

International Friendly

31 May 2001

Brazil VS Cameroon

Brazil

2-0

FIFA Confederation Cup

19 Jun 2003 

Brazil VS Cameroon

Cameroon

1-0

FIFA Confederation Cup

23 Jun 2014

Brazil VS Cameroon

Brazil

4-1

FIFA World Cup

20 Nov 2018

Brazil VS Cameroon

Brazil

1-0

International Friendly 

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে  

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সব থেকে বেশি বার বিশ্বকাপ জয়ি দল হলো ব্রাজিল। বিশ্বকাপের মঞ্চে ব্রাজিল অসাধারণ ফুটবল খেলা উপহার দিয়ে থাকে। এছাড়াও বর্তমান সময়ে ব্রাজিল সেরা ছন্দে রয়েছে। সাম্প্রতিক সময়ে ব্রাজিল অনেক ভালো ফুটবল খেলছে। সর্বশেষ ম্যাচে ব্রাজিল জাপান কে ১-০ গোলে হারিয়েছে। বর্তমানে ফুটবল বিশ্বে ব্রাজিল অনেক শক্তিশালি একটি ফুটবল টিম। 

অন্যদিকে ক্যামেরুন ও অনেক ভালো ফুটবল খেলে। তবে শক্তিমত্তার দিকে থেকে ক্যামেরুন এর থেকে ব্রাজিল অনেকটাই এগিয়ে রয়েছে। ক্যামেরুন যে ধরণের ফুটবল খেলে তাতে ব্রাজিলের সাথে মুখোমুখী লড়াইয়ে টিকে থাকা অনেকটাই কঠিন। কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের এই ম্যাচে ক্যামেরুনকে কঠিন পরীক্ষা দিতে হবে। তার পরেও এটা ফুটবল খেলা। এই খেলায় যেকোন কিছু ঘটে যেতে পারে। তবে বিভিন্ন ফুটবলবিদরা ব্রাজিলকেই ফেভারিট বলছেন।  

 

উপসংহার 

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে শুরু থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ বিশ্বকাপ জয়ি দল হলো ব্রাজিল। কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বে ব্রাজিল বনাম ক্যামেরুন এর মধ্যকার ম্যাচটি ঘিরে দর্শকদের মাঝে অনেক আলোচনা-সমালোচনা চলছে। অনেকেই এই দুইটি দলের হেড টু হেড রেজাল্ট সম্পর্কে জানতে চাইছেন। তাই এই আর্টিকেলের মধ্যে ব্রাজিল বনাম ক্যামেরুন হেড টু হেড রেজাল্ট দেওয়া হলো।