ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ ও সময় ও প্রবেশপত্র ২০২১-২২

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদনের যোগ্যতা, পরীক্ষার ফি ও তারিখ সহ ভর্তির সার্কুলার দেখুন।আমরা অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন দেখি । ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ ও সময় ও প্রবেশপত্র ২০২১-২২ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলার মধ্যে প্রথম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। স্বপ্ন যখন বিশ্ববিদ্যালয়ে পড়া তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামটা আমাদের স্বপ্নের নাম ।আর এই স্বপ্ন বাস্তবতায় পরিণত করতে হলে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে ।তাই আমি এখন আপনাদের স্বপ্ন পূরণের সহযোগিতা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ২০২২ সম্পর্কে সবকিছু আলোচনা করব ।

ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বৃহত্তম বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় ১৯২১ সালের ১ জুলাই থেকে । প্রতিবছরের মতো এই বছরেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি ২০২২ সার্কুলার তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছেন।ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ ও সময় ও প্রবেশপত্র ২০২১-২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য :  

  • আবেদনের শুরুর তারিখ: ০৮ মার্চ ২০২২
  • আবেদনের শেষ তারিখ: ৩১ মার্চ ২০২২ 
  • ভর্তি পরীক্ষা শুরুর তারিখ: ১০ জুন ২০২২ 
  • ভর্তি পরীক্ষা শেষ তারিখ: ১৭ জুন ২০২২ 
  • ফল প্রকাশের তারিখ: ২৫ জুন ২০২২ ( সম্ভাবনা )

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট ৫টি ইউনিটের ভর্তি পরীক্ষা হবে । নিম্নে তা দেওয়া হল :  

“ক” ইউনিট (বিজ্ঞান অনুষদ) 

“খ” ইউনিট (কলা, সামাজিক বিজ্ঞান অনুষদ) 

“গ” ইউনিট( বিজনেস স্টাডিজ অনুষদ) 

“ঘ” ইউনিট (বদলি ইউনিট) 

চ ইউনিট (চারুকলা অনুষদ)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রবেশপত্র

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আজ সোমবার থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আজ থেকে প্রতি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

সকল তথ্য পেতে ভিজিট করুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েব সাইটে https://www.du.ac.bd/

ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের ঠিকানা:

https://admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ ও সময় ও প্রবেশপত্র ২০২১-২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সালের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আজ সোমবার থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আজ থেকে প্রতি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সালের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন প্রায় ২ লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। আবেদন ফি ছিল ১ হাজার টাকা। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আসনসংখ্যা ৬ হাজার ৩৫টি। অর্থাৎ প্রতি আসনের জন্য এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮ জন। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন থেকে।

Leave a Comment