ওয়েলস বনাম আমেরিকা (USA) হেড টু হেড

কাতার বিশ্বকাপ ২০২২ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। বিশ্বকাপকে সামনে রেখে মাঠে এবং মাঠের বাইরে অনেক কৌতুহলের সৃষ্টি হয়েছে। সারা দেশের ফুটবল ভক্তরা অনেক আগ্রহের সাথে দীর্ঘ ৪ বছর অপেক্ষা করে আছেন। তাই ফুটবল ভক্তরা এখন থেকেই তাদের পছন্দের দল কে নিয়ে বিভিন্ন ধরণের চিন্তাভাবনা করছেন। তারা চাইছেন তাদের পছন্দের দল এইবার এর বিশ্বকাপে ভালো কিছু করুক। 

ইতোমধ্যে সকল দলকে গ্রুপে বিভক্ত করা হয়েছে। গ্রুপ B তে থাকা দুইটি দল হলো ওয়েলস এবং আমেরিকা। গ্রুপ পর্বের ম্যাচে এই দুইটি বল একে অপরের প্রতিদ্বন্দিতা করবে। তাই এই দুইটি দলের ভক্তরা এদের হেড টু হেড রেজাল্ট জানতে চাইছে। তাই এই আর্টিকেলের মধ্যে ওয়েলস বনাম আমেরিকার হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করা হলো। 

ওয়েলস বনাম আমেরিকা হেড টু হেড    

ফুটবলের জগতে ওয়েলস এবং আমেরিকা দুইটি দলই সবার কাছে অনেক পরিচিত। দুইটি দল অনেক ভালো ফুটবল খেলে থাকেন। ওয়েলস বনাম আমেরিকা এর আগে খুব বেশি বার মুখোমুখি হয়নি। এই পর্যন্ত দুইটি দল মাত্র ২ বার মুখোমুখি হয়েছে। ২ বারের মুখোমুখি লড়াইয়ে আমেরিকা ১টি ম্যাচে জয় লাভ করেছে এবং ১ টি ম্যাচ ড্র হয়েছে। মুখোমুখি ২ বারের লাড়াইয়ে ওয়েলস জয়লাভ করতে পারেনি। 

  

আমেরিকা বনাম ওয়েলস মুখোমুখি     

ওয়েলস সর্বপ্রথম আমেরিকার বিপক্ষে মাঠে নামে ২০০৩ সালের ২৬ মে। উক্ত খেলায় ওয়েলস ২-০ গোলে পরাজিত হয়। আর এই ম্যাচটি ছিল ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি ম্যাচ। এর পরে দীর্ঘসময় অতিক্রম করা পরে ২০২০ সালের ১২ নভেম্বর এই দুইটি দল আবার ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি ম্যাচে মুখোমুখি হয়। উক্ত ম্যাচটি গোল শুণ্য ড্র হয়। নিচে বিস্তারিত দেওয়া হলো। 

Date 

Match 

Win 

Score 

Competition

26 May 2003 

Wales VS USA 

USA 

2-0

International Friendly

12 Nov 2020

Wales VS USA 

Draw

0-0

International Friendly

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে  

ইউরোপের অনেক শক্তিশালি দল হলো ওয়েলস। যে কোন প্রতিপক্ষের সাথে মাঠের মধ্যে ওয়েলস অনেক ভংঙ্কর একটি দল। যে কোন দলের সাথে হেড টু হেড লড়াই কারার ক্ষমতা এই দলের আছে। সর্বশেষ ম্যাচে শক্তিশালি দল নেদারল্যান্ড এর সাথে ৩-২ গোলে পরাজিত হয় ওয়েলস। 

অন্যদিকে আমেরিকা ও অনেক শক্তিশালি একটি দল। মাঠের মধ্যে যে কোন সময় যে কোন কিছু করে ফেলতে পারে এই দলটি। সর্বশেষ ম্যাচে আমেরিকা মাঠে নেমেছিল সালভাডোর এর বিপক্ষে। উক্ত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। উক্ত ম্যাচটিতে দুই দলের ১ জন করে খেলোয়াড় লাল কার্ড দেখে। তবে  বিভিন্ন ফুটবলবিদরা শক্তিমত্তার দিক থেকে ওয়েলসকে কিছুটা এগিয়ে রাখছে। 

উপসংহার 

কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে আমেরিকার বিপক্ষে মাঠে নামবে ওয়েলস। উক্ত ম্যাচটিকে ঘিরে সারা বিশ্বের ফুটবল ভক্তদের মধ্যে অনেক কৌতুহল রয়েছে। এছাড়া এই ম্যাচটিকে কেন্দ্র করে মাঠে এবং মাঠের বাইরে বিভিন্ন ধরণের আলোচনা চলছে। এই কারণে এই আর্টিকেলের মধ্যে ওয়েলস বনাম আমেরিকা হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করা হলো।