আমেরিকা (USA) বনাম ইরান হেড টু হেড

ফুটবল জগতে সব থেকে বড় টুর্নামেন্ট হলো বিশ্বকাপ। আর এই বিশ্বকাপ খেলা ৪ বছর পর পর অনুষ্ঠিত হয়। দীর্ঘ ৪ বছর পর আবারো শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২। কাতার বিশ্বকাপ কে ঘিরে এখন থেকেই সারা দেশের ফুটবল ভক্তদের মনের মধ্যে কৌতুহল সৃষ্টি হয়েছে। সকল ফুটবল ভক্তরা তাদের পছন্দের দলের জন্য অনেক ধরণের চিন্তা-ভাবনা করছেন। ইতোমধ্যে কাতার বিশ্বকাপের জন্য নির্বাচিত সকল দলকে গ্রুপে বিভক্ত করা হয়েছে। 

গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে আমেরিকা বনাম ইরান। দুইটি দলই অনেক শক্তিশালি দল। উক্ত ম্যাচটিকে ঘিরে অনেক কৌতুহল শুরু হয়েছে। এই দুইটি দলের ভক্তরা ও অনেক চিন্তিত হয়ে পড়েছেন। অনেকেই এই দুইটি দলের হেড টু হেড রেজাল্ট সম্পর্কে জানতে চাইছেন। তাই এই আর্টিকেলের মধ্যে আমেরিকা বনাম ইরানের হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করা হলো।   

আমেরিকা বনাম ইরান হেড টু হেড    

ফুটবলের শুরু থেকে এখন পর্যন্ত 28 April 2024 আমেরিকা ইরানের বিপক্ষে মাঠে নেমেছে মাত্র ২ বার। এমন অনেক টিম আছে যারা একে অপরের বিপক্ষে মুখোমুখি হয়নি অথবা মাত্র ১ থেকে ২ বার মুখোমুখি হয়েছে। ইরানের বিপক্ষে আমেরিকা মাত্র ২ বার মুখোমুখি হয়। ২ বারের মুখোমুখি লড়াইয়ে আমেরিকা ১ টি ম্যাচ হেরেছে এবং ১ টি ম্যাচ ড্র হয়েছে। আমেরিকা ২ বারের লড়াইয়ে জয় তুলে নিতে পারেনি। তবে ইরান কিন্তু কাজের কাজটি করে দেখিয়েছে। 

 

ইরান বনাম আমেরিকা মুখোমুখি      

আমেরিকা সর্ব প্রথম ইরানের বিপক্ষে মাঠে নামে ১৯৯৮ সালের ২১ জুন। বিশ্বকাপের মঞ্চে এই ম্যাচটি অনুষ্ঠিত হয়। উক্ত ম্যাচে ২-১ গোলে ইরান জয় লাভ করে। এর পরে আবার ২০০০ সালের ১৬ জানুয়ারি ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি ম্যাচে এই দুইটি দল মুখোমুখি হয়। উক্ত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। এই দুইটি দল এরপর আর মুখোমুখি হয়নি। নিচে বিস্তারিত দেওয়া হলো: 

Date 

Match 

Win 

Score 

Competition

21 Jun 1998 

USA VS IRAN

IRAN

2-1

FIFA World Cup

12 Nov 2020

USA VS IRAN

Draw

1-1

International Friendly

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে  

আমেরিকা অনেক ভালো একটি ফুটবল টিম। যে কোন দলের বিপক্ষে আমেরিকা অনেক ভালো ফুটবল খেলে থাকে। মাঠের মধ্যে যে কোন সময় যে কোন কিছু করে ফেলতে পারে এই দলটি। এছাড়াও সাম্প্রতিক সময়ে আগের চেয়ে অনেক ভালো ফুটবল খেলছে আমেরিকা। সর্বশেষ ম্যাচে আমেরিকা মাঠে নেমেছিল সালভাডোর এর বিপক্ষে। উক্ত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। উক্ত ম্যাচটিতে দুই দলের ১ জন করে খেলোয়াড় লাল কার্ড দেখে।  

 

অন্যদিকে ইরান ও অনেক ভালো ফুটবল খেলে। যে কোন দলের সাথে প্রতিদ্বন্দিতামূলক লড়াই করে থাকে এই দলটি। সর্বশেষ ম্যাচে ইরান মাঠে নেমেছিল আলজেরিয়ার বিপক্ষে। উক্ত ম্যাচে ইরান ২-১ গোলে পরাজিত হয়। তবে হাড্ডা-হাড্ডি লড়াইয়ের মাধ্যমে ম্যাচটি শেষ হয়। বিভিন্ন ফুটবলবিদরা এই দুইটি দলের মধ্যে কাউকে এগিয়ে রাখেছে না। শক্তিমত্তার দিক থেকে দুইটি দলকেই সমান পজিশনে রাখছেন ফুটবলবিদরা।  

উপসংহার 

বিশ্বকাপে গ্রুপ পের্বের ম্যাচগুলো সকল ফুটবল দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই গ্রুপ পর্বের ম্যাচকে সামনে রেখে সকল ফুটবল টিম প্রস্তুতি নেয়। কাতার বিশ্বকাপ ২০২২ কে সামনে রেখে গ্রুপ পর্বের ম্যাচের জন্য খেলার মাঠে এবং মাঠের বাইরে বিভিন্ন ধরণের আলোচনা চলছে। গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে আমেরিকা বনাম ইরান। ‍উক্ত ম্যাচটিকে কেন্দ্র করে দুই দলের ভক্তরা অনেক কৌতুহলি হয়ে উঠেছে। তাই এই আর্টিকেলে দুইটি দলের হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করা হলো।