৬ষ্ঠ শ্রেণীর NCTB বই – PDF ডাউনলোড

শিক্ষা জাতির মেরুদন্ড বলা হয়। এই কারণে আমাদের সকলের উচিত শিক্ষা অর্জন করা। আর এই শিক্ষা অর্জনের সর্বোচ্চ মাধ্যম হলো বই পড়া। তাই প্রতি বছর সকল ক্লাসের শিক্ষার্থীদের নতুন বই দেওয়া হয়। তবে সারা বছর ধরে এই বই দেওয়া হয় না। বছরের প্রথম মাসের প্রথম সপ্তার মধ্যে সকল বই বিতরণ শেষ করা হয়। অনেক শিক্ষার্থী আছে যারা বিভিন্ন কারণে স্কুলে যায় না। পরে স্কুলে গিয়ে তারা নতুন বই পায় না। 

এই কারণে আজ এই আর্টিকেলে আমরা ৬ষ্ঠ শ্রেণীর বই শেয়ার করতে যাচ্ছি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর অফিসিয়াল ওেয়েবসাইট থেকে আপনি যে কোন সময় আপনার প্রয়োজনীয় বই PDF ডাউনলোড করতে পারবেন।  

৬ষ্ঠ শ্রেণীর NCTB বই 

আমরা জানি প্রাইমারি স্কুল থেকে উত্তির্ণ হওয়ার পর ৬ষ্ঠ শ্রেণী হলো উচ্চ মাধ্যমিক স্কুল জীবন শুরু। এই কারণে উক্ত শ্রেণী সকল  শিক্ষার্থীর জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই কারণে সকল শিক্ষার্থীর উচিত মনোযোগ দিয়ে পড়া। তবে অনেক শিক্ষার্থী বিভিন্ন কারণে তার নতুন বই পায় না। যদি কোন কারণে আপনি আপনার বই না পেয়ে থাকেন তাহলে আপনি সঠিক যায়গায় আছেন। 

৬ষ্ঠ শ্রেণীর পাঠ্য বই পিডিএফ ডাউনলোড করুন 

অনেক শিক্ষার্থী তাদের নতুন বই না পাওয়ার কারণে অনেক সমস্যার মধ্যে পড়ে। এছাড়াও অনেক অনলাইনে তাদের বই অনুসন্ধান করে থাকে। তবে অনেক শিক্ষার্থী জানে না কীভাবে তাদের প্রয়োজনীয় বই অনলাইনে পাবে। 

আপনি যদি এদের মধ্যে একজন হন তাহলে আপনি সঠিক যায়গায় আছেন। কারণ এই আর্টিকেলের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার প্রয়োজনীয় বই ডাউনলোড করতে পারবেন। এছাড়াও ৬ষ্ঠ শ্রেণীর সকল বিষয়ের বই ইংরেজী এবং বাংলা ভার্সনের লিঙ্ক নিচে দেওয়া হলো। 

৬ষ্ঠ শ্রেণীর সকল বিষয়ের বই এর লিঙ্ক 

বিষয় 

বাংলা ভার্সন 

ইংরেজি ভার্সন 

আনন্দ পাঠ (বাংলা)  

PDF PDF

বাংলা ব্যাকরণ ও নির্মিতি  

PDF PDF

English For Today  

PDF PDF

English Grammar and Composition  

PDF PDF

গণিত  

PDF PDF

বিজ্ঞান 

PDF PDF

চারু ও কারুকলা 

PDF PDF

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি 

PDF PDF

চারুপাঠ 

PDF PDF

বাংলাদেশ ও বিশ্বপরিচয় 

PDF PDF

ইসলাম ও নৈতিক শিক্ষা 

PDF PDF

হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা 

PDF PDF

বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা 

PDF PDF

খ্রিষ্টধর্ম ও নৈতিক শিক্ষা 

PDF PDF

কৃষি শিক্ষা 

PDF PDF

কর্ম ও জীবনমূখী শিক্ষা 

PDF PDF

শারীরিক শিক্ষা 

PDF PDF

গার্হস্থ্য বিজ্ঞান 

PDF PDF

আরবি 

PDF PDF

সংস্কৃত 

PDF PDF

পালি 

PDF PDF

সংগীত 

PDF PDF

ক্ষুদ্র ও নৃগোষ্ঠির ভাষা ও সংস্কৃতি 

PDF PDF

উপসংহার 

যে সকল শিক্ষার্থীরা বিভিন্ন কারণে তাদের বই পায় না বা হারিয়ে ফেলে তাদের জন্য এই আর্টিকেলের মধ্যে ৬ষ্ঠ শ্রেণীর সকল বই শেয়ার করা হলো। আপনি যদি কোন কারণে আপনার বইটি হারিয়ে ফেলেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আশা করি এই আর্টিকেলটি আপনার জন্য সাহায্যজনক হবে।