প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষকদের আন্দোলন ‘অযৌক্তিক’ 

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিঃ অর্থমন্ত্রীর মন্তব্য

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক। তিনি এ বিষয়ে মঙ্গলবার (২ জুলাই) এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) দক্ষিণ, মধ্য ও পশ্চিম এশিয়ার ভাইস প্রেসিডেন্ট ইয়াংমিং ইয়ংয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেছেন।

প্রত্যয় স্কিম ও শিক্ষকদের আন্দোলন

অর্থমন্ত্রী বলেন, প্রত্যয় স্কিম নিয়ে শিক্ষকদের আন্দোলনের কোনো যুক্তি খুঁজে পাচ্ছি না। এদিকে সর্বজনীন পেনশন স্কিমের ‘প্রত্যয়’ স্কিম যাত্রা ১ জুলাই ২০২৪ সাল থেকে শুরু করেছে। সমাজের সর্বস্তরের মানুষকে একটি টেকসই পেনশন ব্যবস্থায় আনয়নের লক্ষ্যে অন্যান্যদের পাশাপাশি স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত ও তার অঙ্গসংগঠনের প্রতিষ্ঠানসমূহের জন্য ‘প্রত্যয়’ স্কিম প্রবর্তন করা হয়েছে।

সর্বজনীন পেনশন স্কিম ও তার উদ্দেশ্য

সর্বজনীন পেনশন স্কিমের মাধ্যমে সব শ্রেণি-পেশার মানুষের জন্য সর্বজনীন পেনশন স্কিমের মাধ্যমে একটি সুগঠিত পেনশন কাঠামো গড়ে তোলার জন্য সর্বজনীন পেনশন স্কিমের প্রবর্তন করেছে সরকার। সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ এর ১৪ (২) ধারা অনুযায়ী, দেশের সব মানুষের জন্য পেনশন স্কিম প্রবর্তনের সুযোগ তৈরি করা হয়েছে।

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষার্থীরা বিপাকে

এদিকে, প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতিতে দ্বিতীয় দিনের মতো অচলাবস্থা তৈরি হয়েছে। এর ফলে শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন। এ বিষয়ে আরও বিস্তারিত তদন্ত ও পর্যবেক্ষণ করা হচ্ছে।