NewResultBD.Com

All Exam Results, Routine, Suggestions, Questions & Answers, Job Circular

এসএসসি রেজাল্ট ২০২০ দেখুন বিষয়ভিত্তিক নম্বরপত্র ও মার্কশিট সহ

SSC Result 2020

এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের জন্য প্রায় প্রস্তুত। সুতরাং, এডুকেশন বোর্ড বাংলাদেশ এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের তারিখ ঘোষনা করেছে। এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের তারিখ ঘোষনার পরে সকল এসএসসি পরিক্ষার্থীরা তাদের রেজাল্ট পওয়ার জন্য খুব আগ্রহী। এজন্য এসএসসি রেজাল্ট ২০২০ সম্পর্কে সকল বিষয়বস্তু আলোচনা করছি। এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখা ছাড়াও আমরা আলোচনা করবো রেজাল্ট পরবর্তী কিছু করনীয় বিষয়বস্তু নিয়ে। কারণ, এগুলো বুদ্ধিমান ছাত্র-ছাত্রীদের জন্য খুব গুরুত্বপূর্ণ। যাইহোক, তাহলে এসএসসি রেজাল্ট ২০২০ সম্পর্কে শুরু করা যাক। This Article is a Bangla version of SSC Result 2020.

এই আলোচনায়, প্রথমেই আমরা আলোচনা করবো এসএসসি রেজাল্ট ২০২০ সম্পর্কে। এছাড়াও, কিভাবে এসএসসি রেজাল্ট ২০২০ বিষয়ভিত্তিক নম্বরসহ মার্কশিট দেখতে পারবেন। আরও, এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের তারিভ / কবে দিবে, মেবাইল ম্যাসেজ ও ইন্টারনেটের মাধ্যমে রেজাল্ট সার্চ করা। অধিকতর, এসএসসি জিপিএ ও মান নির্ণয় পদ্ধতি, কিভাবে এসএসসি রেজাল্ট পরিবর্তন করবেন বোর্ড চ্যালেঞ্জের মাধ্যমে, এসএসসি মার্কশিট, সার্টিফিকেট এরং প্রশংসা পত্রের নমুনা, ইত্যাদি। তাই আপনি যদি সত্যিই এসকল বিষয় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ লেখাগুলি পড়ুন।

এসএসসি পরীক্ষা ২০২০

সংক্ষেপে বলতে গেলে, এসএসসি হচ্ছে বাংলাদেশে একটি বোর্ড ভিত্তিক পরীক্ষা। এটার সম্পূর্ণ অর্থ হলো মাধ্যমিক বিদ্যালয় শংসাপত্র বো সার্টিফিকেট। এটির সমমানের পরীক্ষাগুলো হলো দাখিল এবং ভোকেশনাল। বাংলাদেশের স্কুলের পড়াশোনা পদ্ধতি অনুযায়ী জেএসসি পাশ করার পরে শিক্ষার্থীরা নবম ও দশন শ্রেণীতে পড়ার সুযোগ পান। এই সময়টাই একজন শিতবষার্থীর জীবনের বিশেষ সময়। কারণ প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞান, আর্টস, ব্যবসায় শিক্ষা গ্রুপ নির্বাচন করে নিতে হয় পড়ার জন্য। সুতরাং, জীবনের লক্ষ্য পূরণের যাত্রা এখান থেকেই শুরু। বোর্ড ভিত্তিক এই পরীক্ষাটি আসলে শিক্ষার্থীদের নবম ও দশম শ্রেণীর এই দুই বছরের পড়াশোর ভিত্তিতে। এই ক্ষেত্রে, আপনার এসএসসি রেজাল্ট ২০২০ যত বেশি তত বেশি সম্ভাবনা একটি ভালো প্রতিষ্ঠানে ভর্তির সম্ভাবনা। সুতরাং এসএসসি পরীক্ষায় প্রত্যেকের অবশ্যই ভাল রেজাল্ট হতে হবে।

পরীক্ষার পরে পরীক্ষার্থীরা রেজাল্টের প্রতিক্ষায় এক ধরনের অসস্তিকর ভাবে দিন যাপন করে। যে, কেমন হবে তাদের রেজাল্ট?, জিপিএ-৫ হবে তো! গোল্ডেন এ+ পাবে কি না ইত্যাদি ইত্যাদি। এজন্য তারা খুব দ্রুত রেজাল্ট পেতে চায়। তাদের জন্যই আজকের এই বিষটি নিয়ে আলোচনা করছি।

এক নজরে এসএসসি পরীক্ষা ও রেজাল্ট সম্পর্কে কিছু তথ্য।

পরীক্ষা শুরু হয়েছিল: ০৩ ফেব্রুয়ারী ২০২০।

শেষ হয়েছে: ২৭ ফেব্রুয়ারী ২০২০।

রেজাল্ট প্রকাশিত হবে: ২১ মে ২০২০।

সর্বমোট পরীক্ষার্থী: ২০ লক্ষ ৪৭ হাজার ৭৭৯ জন।

ছাত্র সংখ্যা: ১০ লক্ষ ২৪ হাজার ৩৬৩ জন।

ছাত্রী সংখ্যা: ১০ লক্ষ ২৩ হাজার ৪১৬ জন।

সেন্টার: ৩ হাজার ৫১২ টি।

প্রতিষ্ঠান: ২৮ হাজার ৮৮৪ টি।

পাশের হার: ৮৫%।

মোট জিপিএ-৫: ১ লক্ষ ৭ হাজার ৯২৩ জন।

এসএসসি রেজাল্ট ২০২০ কবে দিবে?

এসএসসি ফলাফল ২০২০ প্রকাশের তারিখ হলো ২১ মে ২০২০। বিস্তারিত ভাবে বলতে গেলে, এসএসসি পরীক্ষা অনেক আগেই শেষ। সুতরাং এখন প্রশ্ন হচেছ এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ করে হবে? এই প্রশ্নের সঠিক উত্তর হচ্ছে ২১শে মে, ২০২০। আগের বছরের রেজাল্ট প্রকাশের তারিখ বিবেচনা করে আমরা সম্ভাব্য হিসেবে বলতে পারি এবছর এসএসসি রেজাল্ট প্রকাশিত হবে ২১ মে। অফিশিয়াল ভাবে এডুকেশন বোর্ড রেজাল্ট প্রকাশের নোটিশ ঘোষণা করলে আমাদের অনুমানটি সঠিক হতে পারে। এই বছর কেন রেজাল্ট প্রকাশিত হতে এতো দেরি হচ্ছে তার বিস্তারিত কারণ সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে এই বিষয়ে বিস্তারিত পড়তে পারবেন এখানে

এসএসসি রেজাল্ট ২০২০

এসএসসি পরীক্ষার রেজাল্টের দিন ছাত্র জীবনে একটি স্বরনীয় দিন। এছাড়াও এসএসসি পরীক্ষার ফলাফল শুধু পরীক্ষার ফল হিসেবেই সীমাবদ্ধ নয়, ভবিষ্যৎ জীবনেও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উচ্চ মাধ্যমিক পড়াশোনাতে এসএসসি রেজাল্ট প্রত্যক্ষভাবে সাহায্য করে। কারন আপনার এসএসসি রেজাল্ট সরাসরি প্রভাব ফেলে কলেজে ভর্তির সময়। শুধু কলেজেই নয়, পরবর্তীতে বিশ্ববিদ্যালয় বা ভাল প্রতিষ্ঠানে ভর্তি হতেও প্রয়োজন হয়। এমনকি বিভিন্ন ভাল ভাল প্রতিষ্ঠানে ভর্তির আবেদনের জন্য নির্ধারিত থাকে নূন্যতম জিপিএ বা রেজাল্ট পয়েন্ট।

এসএসসি পরীক্ষা গ্রহনের প্রধান উদ্দেশ্য হলো নবম ও দশম শ্রেণীর শিক্ষার মেধা যাচাই করা। গত বছর এসএসসি পাশের হার সকল শিক্ষা বোর্ড মিলে প্রায় ৮৩% ছিলো। সর্বমোট ৯৪৫৫৬ জন জিপিএ ৫ অর্জন করেছিলো। সকল বোর্ড ও শিক্ষা প্রতিষ্ঠানের লক্ষ্য থাকে প্রতি বছরই শিক্ষার মান এবং ফলাফলের হার পূর্বের বছরের থেকে বৃদ্ধি করা। সুতরাং আশা করা যাচ্ছে যে গত বছরের তুলনায় এবছর এসএসসি রেজাল্ট ভাল হবে। পরিসংখ্যান অনুযায়ী এবছর সকল বোর্ডের সমন্বিত পাশের হার ৮৫% এবং সর্বমোট জিপিএ-৫ পেয়েছে ১০৭৯২৩ জন। যাইহোক, এখন এসএসসি রেজাল্ট দেখাটাই সকলের প্রধান চাওয়া। তাই চলুন দেখে নেওয়া যাক কিভাবে এসএসসি রেজাল্ট ২০২০ দেখা যাবে।

কিভাবে এসএসসি ফলাফল ২০২০ দেখবেন?

এসএসসি রেজাল্ট দেখার জন্য কিছু পদ্ধতি রয়েছে। যেহেতু এসএসসি পরীক্ষার্থী সংখ্যা অনেক বেশি, প্রায় ২০ লক্ষ। তাই দেশের একটা বড় অংশের মানুষ একই সাথে এসএসসি রেজাল্ট দেখার চেষ্টা করে থাকে। এই ক্ষেত্রে, ইডুকেশন বোর্ড বাংলাদেশ এসএসসি রেজাল্ট দেখার জন্য কিছু পদ্ধতি তৈরি করেছে। তাই কোন সমস্যা ছাড়াই মানুষ তাদের মাধ্যমিক বিদ্যালয় সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফল দেখতে পারবে। সেই সকল পদ্ধতি যেগুলো অনুসরন করে জোল্ট পাওয়া যাবে তা নিচে আলোচনা করা হলো।

  • অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে
  • মোবাইল এসএমএস এর মাধ্যমে
  • অফিশিয়াল এনড্রোইড এপ্লিকেশনের মাধ্যমে
  • অল এসএসসি রেজাল্ট ডক কম এর মাধ্যমে।
  • ইআইআইএন নম্বরের মাধ্যমে (শুধু মাত্র স্কুল অধিকর্তাদের জন্য)।

এই সকল মাধ্যমে আপনি আপনার সকল বিষয়ের নম্বরপত্র সহ এসএসসি রেজাল্ট পোবেন। যাইহোক, রেজাল্ট প্রকাশের দিনে রেজাল্ট দেখতে অনেক সমস্যা হয়। তাই কিভাবে সহজে এই সকল পদ্ধতিতে এসএসসি রেজাল্ট দেখবেন তা নিচে ধারাবাহিক ভাবে আলোচনা করছি।

অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখুন

প্রথমেই বলে দিচ্ছি অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। রেজাল্ট দেখার পদ্ধতিগুলোর মধ্যে নিসন্দেহে অনলাইনে অফিশিয়াল ওয়েবসাইটে থেকে রেজাল্ট দেখাটি হলো সর্বোত্তোম পদ্ধতি। কিন্তু রেজাল্ট প্রকাশের সময় সবচেয়ে বড় সমস্যাটি হলো সার্ভার সমস্যা হয়। যদিও কিছু সময় পরে তা ঠিক হয়ে যায়। তাই এই সমস্যা সমাধানে এডকেশন বোর্ড রেজাল্ট দেখার জন্য দুইটি আলাদা আলাদা ওয়েবসাইটের ব্যবস্থা করেছে। এই ক্ষেত্রে বড় সুবিধাটি হলো রেজাল্ট পাওয়া যায় ছাত্র-ছাত্রিদের সম্পূর্ণ তথ্য সহ।

Join Group For SSC Result

  • প্রথমে শেয়ার বাটনে ক্লিক করে পোষ্টটি শেয়ার করুন।
  • তারপর এডুকেশন বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করুন। নিচে লিঙ্ক দেওয়া রয়েছে। তবে নিচে আমরা রেজাল্ট দেখার মাধ্যম রেখেছি। তাই এই ওয়েবসাইটের মাধ্যমেই আপনি রেজাল্ট দেখতে পারবেন।.

Board:
Exam:
Year:
Roll:
Registration:

https://eboardresults.com/app/stud/
http://www.educationboardresults.gov.bd
  • ওপরের দুটি ওয়েবসাইটের যেকোনো একটিতে প্রবেশ করলেই আপনি রেজাল্ট অনুসন্ধান করার জন্য কিছু অপশন দেখতে পাবেন। সেগুলো সঠিক ভাবে নির্বাচন বা পূরণ করুন। যেমন- আপনার পরীক্ষার নাম, বোর্ড, পাশের সাল, রেজাল্ট টাইপ (ইন্ডিভিউয়াল), রোল নম্বর, রেজিশ্ট্রেশন নম্বর, সিকিউরিটি, তাপররে রেজাল্ট সার্স দিন।
  • যখন সকল সঠিক তথ্য প্রদান করে রেজাল্ট সার্স দিবেন, তখন আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট আপনার সামনে চলে আসবে।
  • তারপর আপনার প্রয়োজনে রেজাল্ট শিট প্রিন্ট করে নিতে পারেন।

এসএসসি রেজাল্ট অনুসন্ধান করুন

Education Board Result

এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখুন

যাদের ইন্টারনেট কানেকশন নেই তাদেরকে রেজাল্ট দেখানোর ক্ষমতাও এডুকেশন বোর্ডের রয়েছে। সেই পদ্ধতিটি হলো মোবাইল এসএমএস এর মাধ্যমে রেজাল্ট। এসএমএস পদ্ধতিটি হচ্ছে রেজাল্ট পাওয়ার জন্য খুব দ্রুততম পদ্ধতি। এই ক্ষেত্রে দেশের যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে রেজাল্ট পাওয়া যাবে। যদিও মার্কশিট বা অধিক তথ্য সমূহ এসএমএস এর মাধ্যমে পাওয়া যায়না। তবে খুব দ্রুত রেজাল্ট জিপিএ জেনে নেওয়া যায়। এখানে উল্লেখ্য যে, এসএমএস চার্জ ২.৬০ টাকা লাগবে। এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট পেতে নিচের এসএমএস ফরমেটটি অনুসরণ করুন।

এসএসসি এসএমএস ফরমেট

এসএমএস করার পরে, ফিরতি এসএমএস এ আপনি রেজাল্ট পেয়ে যাবেন। মনে রাখবেন, রেজাল্ট প্রকাশিত হবার পরেই শুধুমাত্র এই পদ্ধতিতে রেজাল্ট পাবেন। অন্যথায় রেজাল্ট পাবেন না। অনেক সময় ফিরতি এসএমএস আসতে দেরি হতে পারে।

এসএসসি এসএমএস ফরমেট

উপসংহার

এসএসসি ফলাফল 2020 সম্পর্কে উপরে সমস্ত আলোচনার করেছি, আমরা মনে করি আপনি আপনার ফলাফল খুব সহজেই পেয়ে গেছেন। কারণ আমরা প্রতিটি তথ্য বিশদভাবে আলোচনা করেছি। সুতরাং এসএসসি পরীক্ষার ফলাফল 2020 পাওয়ার পরে, আপনি যদি পাস করেন তবে অভিনন্দন। কোন সমস্যা থাকলে নিচে মন্তব্য করুন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

NewResultBD.Com © 2018 to 2020 | DMCA | PRIVACY | CONTACT | SITEMAP | Hosting From Boss Host BD