Routine

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ 

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন 

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ ,এসএসসি রুটিন ২০২২: সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে।দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। ২৭ এপ্রিল ২০২২ তারিখ ঢাকা বোর্ডের ওয়েবসাইটে, এসএসসি পরীক্ষার সময়সূচি সম্বলিত পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। তাই এই আর্টিকেলে আমরা এসএসসি পরিক্ষার রুটিন নিয়ে বিস্তারিত আলোচনা করবো। 

 

এসএসসি রুটিন ২০২২ সকল শিক্ষা বোর্ড 

আপনাদের মধ্যে অনেকের প্রশ্ন ছিল,২০২২ সালের এসএসসি পরীক্ষা কবে হবে? ২০২২ সালের এসএসসি কবে শুরু হবে তা আগেই জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অপেক্ষার দিন গুন্তে গুনতে এসএসসি পরিক্ষার রুটিন ও প্রকাশিত হয়ে গেছে । 

এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন, এসএসসি পরীক্ষার রুতিনের বিস্তারিত আলোচনা ও বিভাগ ভিত্তিক আলাদা রুটিনের তথ্য। ২০২২ এসএসসি পরীক্ষার মানবন্টন, পরীক্ষা শুরুর তারিখ ও রুটিন ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলচনা করব এই আর্টিকেলে। 

 

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন 

এই পোষ্টের মাধ্যমে আপনারা ২০২২ সালের এসএসসি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য জানতে পারবেন। আপনি যদি এসএসসি পরিক্ষার্থী হন বা এসএসসি পরিক্ষা ২০২২ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই সম্পুর্ন পোস্ট টি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন। ২০২২ এসএসসি পরীক্ষা কবে থেকে শুরু হবে, পরীক্ষা কত নম্বরের হবে বিস্তারিত এখান থেকে বিস্তারিত জানতে পারবেন। 

 

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ 

এসএসসি রুটিন ২০২২ 

বুধবার (২৭ এপ্রিল ২০২২) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহবায়ক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এর প্রফেসর এস.এম.আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

পরীক্ষার্থীদের জন্য বিশেষ নির্দেশনাবলি হলো— 

  • পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই শিক্ষার্থীদের কক্ষে আসন গ্রহণ করতে হবে। 
  • প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় এক ঘণ্টা ৪০ মিনিট। 
  • সব শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে। 
  • পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। 
  • সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতিপত্র ব্যবহার করতে হবে। 

 

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ 

এসএসসি রুটিন ২০২২ বিজ্ঞান বিভাগ 

যারা এ বছর এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে অংশগ্রহণ করার জন্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন তাদের বিজ্ঞান বিভাগেই পরিক্ষা দিতে হবে। এসএসসি পরীক্ষার বিজ্ঞান বিভাগের রুটিন প্রকাশিত হয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি রুটিন আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা তাদের সকল পরীক্ষার রুটিন এবং বিষয় কোড এখান থেকে দেখে নিতে পারবেন। 

 

 

এসএসসি রুটিন ২০২২ মানবিক বিভাগ 

যারা এ বছর এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগে অংশগ্রহণ করার জন্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন তাদের মানবিক বিভাগেই পরিক্ষা দিতে হবে। এসএসসি পরীক্ষার মানবিক বিভাগের রুটিন প্রকাশিত হয়েছে। মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি রুটিন আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে। মানবিক বিভাগের শিক্ষার্থীরা তাদের সকল পরীক্ষার রুটিন এবং বিষয় কোড এখান থেকে দেখে নিতে পারবেন। 

 

এসএসসি রুটিন ২০২২ ব্যবসায় শিক্ষা বিভাগ

যারা এ বছর এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগে অংশগ্রহণ করার জন্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন তাদের ব্যবসায় শিক্ষা বিভাগেই পরিক্ষা দিতে হবে। এসএসসি পরীক্ষার ব্যবসায় শিক্ষা বিভাগের রুটিন প্রকাশিত হয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি রুটিন আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে। ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা তাদের সকল পরীক্ষার রুটিন এবং বিষয় কোড এখান থেকে দেখে নিতে পারবেন। 

 

ঢাকা , রাজশাহি, চট্টগ্রাম, বরিশাল বোর্ড, এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ 

বরাবরের মতো ঢাকা বোর্ড থেকে এসএসসি রুটিন ২০২২ প্রকাশিত হয়েছে। ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি রুটিন ২০২২ প্রকাশ করা হয়। এখানে আমরা ঢাকা , রাজশাহি, চট্টগ্রাম, বরিশাল বোর্ড সহ সকল বোর্ডের এসএসসি পরিক্ষার রুটিন পিডিএফ প্রকাশ করেছি । আপনি চাইলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এর ওয়েবসাইট থেকে এসএসসি রুটিন ২০২২ দেখতে পারেন।  

তবে আপনি এখন থেকেও ডাউনলোড করতে পারবেন। আপনি পিডিএফ এবং ছবি দুটি ফরমেটে ডাউনলোড করতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে। আমরা আপনাকে প্রদান করেছি ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এর ঠিকানা ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হতেও এসএসসি রুটিন ২০২২ ডাউনলোড করা যাচ্ছে। 

 

এসএসসি পরীক্ষা ২০২২ এর সকল তথ্য 

এসএসসি পরিক্ষা সাধারণত বছরের ফেব্রুয়ারিতে হয়ে থাকে। কিন্তু করোনার সংক্রমণের কারণে ২০২০ সালের মার্চ থেকে দেশের শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। ঠিক সময়ে পরীক্ষা হচ্ছে না বা কখনো কখনো বাতিল করতে হচ্ছে। এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও নির্ধারিত সময়ের অনেক পরে হচ্ছে। তাই এলমেলো সময়ে পরিক্ষা হলেও আস্তে আস্তে ঘাটতি পূরনে চেষ্টা করছে শিক্ষা মন্ত্রনালয়।  

মাধ্যমিক রুটিন ২০২২ পিডিএফ 

এসএসসি পরীক্ষা ২০২২ এখন খুব নিকটে তাই খুব যত্ন সহকারে এসএসসি পরিক্ষার প্রস্তুতি সম্পন্ন করবে সবাই এই কামনা করি। কারন এসএসসি পরিক্ষার রেজালত পরবর্তি জীবনের জন্যে খুব গুরুত্বপুর্ন।  

আশা করছি যে সকল পরিক্ষার্থী এসএসসি পরীক্ষা ২০২২ এ অংশগ্রহন করবেন। তারা আমাদের এই আর্টিকেল থেকে এসএসসি পরীক্ষার রুটিন জানতে পেরেছেন। এর পাশাপাশি এসএসসি পরিক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন। আপনারা যদি এসএসসি পরীক্ষার রুটিন সম্পর্কে কোন তথ্য না বুঝে থাকেন । তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এবং এই আর্টিকেলটি শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিবেন। ধন্যবাদ। 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *