Result

এইচএসসি রেজাল্ট ২০২০ (মার্কশিট সহ)

এইচ এস সি রেজাল্ট

এইচএসসি রেজাল্ট ২০২০ প্রকাশিত হতে চলেছে। সকল এইচএসসি পরীক্ষার্থীরা তাদের কাঙ্খিত ফলাফল দেখতে পারবেন। যেসকল পদ্ধতিতে এইচএসসি রেজাল্ট দেখবেন সেই সম্পর্কে নিচে বিস্তারিত লেখা রয়েছে। এছাড়াও এইচএসসি রেজাল্ট ২০২০ সম্পর্কে আলোচনা রয়েছে।

২০২০ সালে করণা মহামারীর কারণে কোন ধরনের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি বা করা সম্ভব হয়নি।  সে কারণে এইচএসসি বা এইচএসসি সমমান ২০২০ এর পরীক্ষার্থীদের অটো পাসের মাধ্যমে উত্তীর্ণ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এইচএসসি ২০২০ ছাত্র-ছাত্রীদের অটো পাসের মাধ্যমে উত্তীর্ণ করা হলেও এখনো তাদের রেজাল্ট কী হবে তা প্রকাশ করা হয়নি।  তবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে ২০২১ সালের জানুয়ারি মাসের শেষের সপ্তাহে এসএসসি রেজাল্ট ২০২০ মার্কশিট সহ প্রকাশ করা হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এবং বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য একটি অধ্যাদেশের খসড়া আগামী সোমবার মন্ত্রিসভার বৈঠকে উঠবে। এরপর সেটি যাচাই করার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে ও অনুমোদনের জন্য রাষ্ট্রপতির নিকট প্রেরণ করা হবে।  শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র থেকে এসকল তথ্য পাওয়া গেছে।

জানা গেছে রাষ্ট্রপতির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে অধ্যাদেশটি  অনুমোদনের পর জারি করা হবে এবং অধ্যাদেশটি জারি করা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই ফল প্রকাশের ঘোষণা প্রদান করবেন। এই বিষয়ে অধ্যাপক নেহাল আহমেদ বলেন শিক্ষা মন্ত্রণালয়ের কাছে ফলাফল প্রকাশের প্রস্তুতি রয়েছে অধ্যাদেশ জারি করা হলে শুধুমাত্র টেকনিক্যাল কমিটির বৈঠক করতে হবে।  অধ্যাপক নেহাল  আহমেদ ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং ফলাফল প্রস্তুতকরণ কমিটির সদস্য সচিব বৃহস্পতিবার একটি বৈঠকে মাহবুব হোসেন বলেন বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশ করতে হলে অধ্যাদেশ জারি করতে হয়।  এই সপ্তাহে মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত না হওয়ায় অধ্যাদেশ’ জারি করা সম্ভব হয়নি।  মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত হলে অধ্যাদেশ জারি করা সম্ভব হবে এবং জানুয়ারির মধ্যেই ফল প্রকাশ করা হবে। মাহবুব হোসেন হল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব।

Contents

এইচএসসি রেজাল্ট ২০২০

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ সালের  ছাত্র-ছাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।  কেননা এবছর কোনরকম পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। পূর্বের ফলের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের উত্তীর্ণ করা হয়েছে। এইচএসসি ছাত্রছাত্রীদের জন্য এই সময়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে ছাত্র-ছাত্রীরা পরবর্তী জীবনে পদার্পণ করবে।  পরবর্তীতে কোন বিশ্ববিদ্যালয় বা কোন  বিষয়ে পড়াশোনা করবে তা অনেকটা নির্ভর করে এইচএসসি রেজাল্ট এর উপর ভিত্তি করে। বর্তমানে এইচএসসি ২০২০ এর ছাত্র ছাত্রীরা অনেক বেশি উচ্ছ্বসিত এই কারণে যে, বহু প্রতীক্ষার পরে ২০২১ সালের জানুয়ারি মাসের শেষ সপ্তাহে দিকে এইচএসসি রেজাল্ট ২০২০ প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে একটি বিষয়ে ছাত্রছাত্রীরা কিছুটা দ্বিধাদ্বন্দের মধ্যে রয়েছে।  বিষয়টি হলো যেহেতু অটো পাস এর মাধ্যমে এইচএসসি ২০২০ ছাত্র-ছাত্রীদের উত্তীর্ণ করা হয়েছে, তাহলে তাদের এইচএসসি ২০২০ এর রেজাল্ট কি হবে? এই প্রশ্নের জবাব বর্তমানে আমাদের কারোরই জানা নেই।  কিন্তু ২০২১ সালের জানুয়ারি মাসের শেষ সপ্তাহে দিকে যদি ফলাফল প্রকাশ করা হয় তাহলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। 

এইচএসসি ২০২০ এর ফলাফল বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা  বিষয়ক সচিব বলেন যে চলতি সপ্তাহে মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত না হয় অধ্যাদেশ জারি করা সম্ভব হয়নি।  ব্যতিক্রম উপায় ফলাফল প্রকাশ করতে হলে অধ্যাদেশ জারি করার প্রয়োজন পড়ে।  সামনের সপ্তাহে মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত হলে উক্ত বিষয়ে অধ্যাদেশ জারি করা হবে।  এবং অধ্যাদেশ জারি করা হলে পরের সপ্তাহে এইচএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ করা হতে পারে। শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্রে এ সকল তথ্য জানা যায়।

এইচএসসি রেজাল্ট ২০২০ কিভাবে তৈরি করা হবে

 এসএসসি রেজাল্ট ২০২০ কিসের ভিত্তিতে তৈরি করা হবে এ বিষয়ে এখন পর্যন্ত কোন সুস্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি। বিগত বছরগুলোতে পরীক্ষার মাধ্যমে এইচএসসি পরীক্ষার  ফলাফল প্রদান করা হতো।  কিন্তু ২০২০ সালে এইচএসসি পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি তাহলে কিসের ভিত্তিতে এইচএসসি ২০২০ এর ফলাফল প্রদান করা হবে এ বিষয়ে রয়েছে  অনেক প্রশ্ন। তবে এই বিষয়ে নিশ্চিত যে জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি ২০২০ এর ফলাফল প্রদান করা হবে।  এখন বিষয় হল এসএসসি এর ফলাফলের কত পারসেন্ট মার্কস এবং জেএসসি পরীক্ষার ফলাফলের কত পার্সেন্ট মার্কস নিয়ে এইচএসসি ২০২০ পরীক্ষার ফলাফল প্রস্তুত করা হবে?

 জেএসসি পরীক্ষার ২৫% মার্ক  এবং এসএসসি পরীক্ষার ৭৫%  মার্কস নিয়ে এইচএসসি ২০২০ এর ফলাফল তৈরি করা হবে।   এসএসসি এবং জেএসসি পরীক্ষার ফলাফলের পার্সেন্টেজ  এর যেকোনো  রেশিও ভিত্তিতে  এসএসসি ২০২০ এর ফলাফল প্রস্তুত করা হবে। কিছু ক্ষেত্রে আবার জেএসসি বাদ দিয়ে শুধুমাত্র এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রস্তুত করা হতে পারে। 

ইমপ্রুভমেন্ট এর ছাত্র ছাত্রীদের জন্য এসএসসি রেজাল্ট ২০২০

যে সকল ছাত্র ছাত্রীরা ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়েছিল তাদের ২০২০ সালের এইচএসসি পরীক্ষা অংশগ্রহণ করার কথা ছিল। কিন্তু ২০২০ সালে কোন এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি এখন প্রশ্ন থেকে যায় ২০২০ সালে ইমপ্রুভমেন্ট পরীক্ষার্থী ছিল তাদের কি হবে ? এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জানানো হয় যে,  যে সকল শিক্ষার্থীরা  ২০২০ সালের রেগুলার পরীক্ষার্থী এবং যারা ২০১৯ সালের  ইমপ্রুভমেন্ট পরীক্ষার্থী  তারা উভয়ই ২০২০ সালে কৃতকার্য হবে। 

এখানে আরো একটু জটিলতা রয়েছে যে যারা ইমপ্রুভমেন্ট পরীক্ষার্থী তাদের ইমপ্রুভমেন্ট এর ফলাফল কি হবে?  ইমপ্রুভমেন্ট পরীক্ষার্থীদের কিসের ভিত্তিতে ফলাফল প্রদান করা হবে  সেই বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড  কর্তিক কোনরকম নির্দেশনা পাওয়া যায়নি। ২০২১ সালের জানুয়ারি মাসের শেষ সপ্তাহে এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের পর এই বিষয়ে জানা যাবে যে তাদের ফলাফল কিসের ভিত্তিতে করা হয়েছে।

এইচএসসি রেজাল্ট ২০২০ দেখার নিয়ম 

এইচ এস সি রেজাল্ট ২০২০ চেক করার অনেক নিয়ম রয়েছে। এইচএসসি ২০২০ এ প্রায় 15  লক্ষ্য  ফলাফল প্রত্যাশী রয়েছেন।  তাদের কথা বিবেচনা করে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড  রেজাল্ট দেখার জন্য বেশ কয়েকটি পদ্ধতি রেখেছেন। সুতরাং রেজাল্ট দেখার জন্য খুব বেশি কষ্ট করার প্রয়োজন নেই বা চিন্তা করার প্রয়োজন নেই। আমরা আমাদের স্মার্টফোন বা পার্সোনাল কম্পিউটার ব্যবহার করেই যেকোনো স্থান থেকে ইন্টারনেটের মাধ্যমে ফলাফল দেখে নিতে পারব।  যে সকল উপায় এইচএসসি ২০২০ পরীক্ষার রেজাল্ট দেখা যাবে তা নিম্নে আলোচনা করা  হল:

  1.  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করে
  2.  মোবাইলে এসএমএস প্রদানের মাধ্যমে
  3.  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিশিয়াল অ্যাপস ব্যবহার করে 
  4. EIIN 

অনলাইনের মাধ্যমে এইচএসসি রেজাল্ট ২০২০ 

খুব সহজেই ঘরে বসে এইচএসসি রেজাল্ট ২০২০ প্রার্থীর একটি মাধ্যম হলো অফিশিয়াল ওয়েবসাইট।  অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করে  এইচএসসি রেজাল্ট ২০২০ দেখা যাবে । অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করে রেজাল্ট দেখার অনেক সুবিধা রয়েছে আবার কিছু অসুবিধাও রয়েছে। 

সুবিধা গুলো  হল ঘরে বসেই রেজাল্ট দেখা যাবে এর জন্য অন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই। অনলাইনে রেজাল্ট দেখার জন্য বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সাধারণত 2 টি ওয়েবসাইট ব্যবহার করে থাকে।  কিন্তু যখন রেজাল্ট প্রদান করা হয় বা প্রকাশ করা হয় তখন প্রায় ত্রিশ লক্ষ ইউজার রেজাল্ট দেখার জন্য রিকুয়েস্ট প্রদান করেন।  সুইটি ওয়েবসাইট এর পক্ষে রিকুয়েস্ট একসেপ্ট করা সম্ভব হয়না।  সে কারণে অনেক সময় রেজাল্ট পেতে অনেক দেরি হয় আবার অনেক সময় সার্ভার  ডাউন দেখায়।  ফলে তাৎক্ষণিকভাবে রেজাল্ট দেখা যায় না । সুতরাং রেজাল্ট দেখার  পদ্ধতির সুবিধা ও অসুবিধা দুইটি দিক বিবেচনা করে দেখতে হবে। 

অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করে এইচ এস সি রেজাল্ট ২০২০ পেতে হলে যে সকল পদ্ধতি অনুসরণ করতে হবে:

  1. https://eboardresults।com অথবা http://www।educationboardresults.gov.bd এই দুইটির যেকোনো একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ।
  2. এরপর পরীক্ষার ধরন, পরীক্ষার বছর, কোন বোর্ডের পরীক্ষার্থী, রেজাল্ট এর ধরন, রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং সিকিউরিটি কি ফিলাপ করতে হবে।
  3. এরপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে তাহলে রেজাল্ট দেখা যাবে।
  4.  এরপর print বাটন এ ক্লিক করে রেজাল্ট প্রিন্ট করে নিতে হবে (যদি প্রয়োজন পড়ে)।

এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট ২০২০

অফিশিয়াল ওয়েবসাইট ছাড়াও যে কেউ পার্সোনাল মোবাইল ব্যবহার করে একটি এসএমএস প্রদানের মাধ্যমে ফিরতি এসএমএসে নির্দিষ্ট ব্যক্তির এইচএসসি  ২০২০ এর ফলাফল  দেখে নিতে পারবেন। এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২০ দেখার সবচেয়ে বড় সুবিধা হল, অফিশিয়াল ওয়েবসাইট এর মত এখানে সার্ভার ডাউন হওয়ার তেমন কোনো আশঙ্কা নেই।  সুতরাং এসএমএস সেন্ড এর সাথে সাথেই কাঙ্খিত  ব্যক্তির ফলাফল পাওয়া যাবে।   এসএমএসের মাধ্যমে এইচ এস সি ২০২০ এর ফলাফল  পাওয়ার জন্য একটি নির্দিষ্ট পরিমান চার্জ পরিশোধ করতে হবে।  মোবাইল অপারেটর কোম্পানি স্বয়ংক্রিয়ভাবে  নির্দিষ্ট পরিমাণ অর্থ  কেটে রাখবেন। এসএমএসের মাধ্যমে এসএসসি  ২০২০ এর ফলাফল পাওয়ার জন্য করণীয়:

HSC <space> Board’s 1st 3 letter <spare> Roll Number <space> Year

Example: HSC RAJ 348692 2020

অফিশিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করে এসএসসি রেজাল্ট ২০২০

বর্তমান সময়ে প্রায় সকলেই স্মার্টফোন ব্যবহার করে।  তাদের কথা চিন্তা করে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সকল পরীক্ষার ফলাফল অ্যাপস এর মাধ্যমে প্রদান করার লক্ষ্যে একটি এন্ড্রোয়েড অ্যাপস ডেভলপ করেছে।  এই অ্যাপস ব্যবহার করে যে কেউ তার এইচএসসি ২০২০ এর ফলাফল সহ অন্যান্য ফলাফল দেখে নিতে পারবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করে এইচ এস সি রেজাল্ট ২০২০ এর ফলাফল দেখার নিয়ম:

  1.  সর্বপ্রথম গুগল প্লে স্টোর থেকে এডুকেশন বোর্ড রেজাল্ট এর অ্যাপস টি ডাউনলোড করে নিতে হবে
  2.  ডাউনলোড হয়ে গেলে অ্যাপসটি  স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে
  3.  অ্যাপসটি ইন্সটল হয়ে গেলে তা ওপেন করতে হবে
  4.  এবং রেজাল্ট দেখার জন্য নির্দিষ্ট  তথ্য প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

তবে এই অ্যাপসটি ব্যবহার করার যেমন সুবিধা রয়েছে তেমনি কিছু অসুবিধা রয়েছে।  অসুবিধা টি হল এডুকেশন বোর্ড রেজাল্ট এর সার্ভার ডাউন থাকলে  বা স্লো থাকলে  অ্যাপসটি রেজাল্ট প্রদান করতে পারবেনা।

EIIN এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট ২০২০

EIIN হল কোন ইনস্টিটিউটের আইডেন্টিফিকেশন নাম্বার।  যখন কোন স্কুল বা কলেজের সমস্ত পরীক্ষার্থীর ফলাফল একসাথে দেখার প্রয়োজন পড়ে তখন  এই EIIN  নাম্বার ব্যবহার করে ফলাফল ডাউনলোড করে নিতে হয়। এই পদ্ধতিতে রেজাল্ট ডাউনলোড করলে শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের  প্রাপ্ত জিপিএ পাওয়া যায়। EIIN  এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট ২০২০ দেখার নিয়ম:

  1. সর্বপ্রথমhttp://mail।educationboard.gov.bd/web/ এই সাইটে ভিজিট করতে হবে
  2. তারপর নির্দিষ্ট বোর্ড সিলেক্ট করতে হবে
  3. এরপর স্কুলের বা কলেজের EIIN  নাম্বার প্রদান করতে হবে
  4. এরপর   স্কুলের বা কলেজের ধরন সিলেক্ট করে দিতে হবে
  5. এরপর গেট ইনস্টিটিউশন রেজাল্ট এ ক্লিক করতে হবে
  6. এরপর রেজাল্ট দেখা যাবে এবং প্রিন্ট বাটন ক্লিক করে প্রিন্ট করে নিতে হবে ।

এইচএসসি রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড

ঢাকা এডুকেশন বোর্ড   1921 সালে 7 ই মে গঠন করা হয়। প্রতিষ্ঠাকালে এই প্রতিষ্ঠান ঠিকানা ছিল 13-14,  জয়নাগ সড়ক,  বকশিবাজার ঢাকা। তৎকালীন এই প্রতিষ্ঠান প্রাতিষ্ঠানিক ভাষা ছিল 2 টি।  প্রথমত এই প্রতিষ্ঠানটি বাংলা ভাষাতে পরিচালিত হতো।  এবং এই প্রতিষ্ঠান দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি ভাষার প্রচলন ছিল। বর্তমান এই প্রতিষ্ঠানটি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে রয়েছে।  এবং এই প্রতিষ্ঠান ওয়েবসাইট লিঙ্ক dhakaeducationboard.gov.bd 

প্রতিবছর অন্যান্য এডুকেশন বোর্ড এর  মত ঢাকা এডুকেশন  বোর্ডেও অসংখ্য ছাত্র ছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন। ঢাকা এডুকেশন বোর্ড এর অধীনে এইচএসসি ২০২০ এর পরীক্ষার্থীরা অন্যান্য বোর্ডের পরীক্ষার্থীদের মত একই দিনে এইচএসসি ২০২০ এর ফলাফল অনলাইনের মাধ্যমে পাবে। ঢাকা এডুকেশন বোর্ড এর ছাত্র-ছাত্রীরা এইচএসসি ২০২০  এর ফলাফল ঢাকা এডুকেশন বোর্ড এর ওয়েবসাইট এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবে।  ঢাকা এডুকেশন বোর্ড এর ওয়েবসাইট হলো  dhakaeducationboard.gov.bd এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট হলো educationboardresults.gov.bd.

এইচএসসি রেজাল্ট ২০২০ রাজশাহী বোর্ড

রাজশাহী এডুকেশন বোর্ড 1961  সালে তৎকালীন পূর্বপাকিস্তানের রাজশাহী জেলায় প্রতিষ্ঠিত হয়। 1961  সালের পূর্বে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের কার্যক্রম মূলত ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হতো। 1961  সাল থেকে অন্যান্য শিক্ষা বোর্ডগুলো  ঢাকা বোর্ড থেকে বিচ্ছিন্ন হয়ে আলাদাভাবে বোর্ড গঠন করে।  এবং তাদের দাপ্তরিক কাজ গুলো স্বতন্ত্র ভাবে পরিচালিত করে। প্রতিষ্ঠার শুরুতে রাজশাহী বোর্ডের কার্যক্রম ছিল অনেক বেশি কিন্তু হাজার 1963 সালে  যশোর শিক্ষা বোর্ড প্রতিষ্ঠা লাভের পর এর আয়তন কিছুটা কমে আসে।  সেই সময় রাজশাহী পাবনা বগুড়া রংপুর দিনাজপুর জেলা সমূহের সমন্বয়ে রাজশাহী শিক্ষাবোর্ড পরিচালিত হতো। 2007  দিনাজপুর শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হওয়ার পর রাজশাহী শিক্ষা বোর্ডের আরো কিছুটা কমে আসে। রাজশাহী শিক্ষা বোর্ড নিজেদের কার্যক্রম এর বাহিরেও অতিরিক্ত অনেক দায়িত্ব পালন করে থাকেন।  রাজশাহী শিক্ষাবোর্ড অতিরিক্ত দায়িত্ব হিসেবে দিনাজপুর বোর্ডের জেএসসি এসএসসি ও এইচএসসি পরীক্ষার নিবন্ধন ফলাফল প্রকাশ সহ যাবতীয় অনলাইন কার্যক্রম সংগঠিত করে থাকেন এবং উত্তরবঙ্গের সকল শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষা গ্রহণ মানোন্নয়ন এবং সার্টিফিকেট বিতরণ এর সকল কার্যক্রম গ্রহণ করে থাকেন। রাজশাহী এডুকেশন বোর্ড এর অধীনে সকল পরীক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে এইচএসসি ২০২০ এর ফলাফল নিতে পারবে।  রাজশাহী বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হল rajshahieducationboard.gov.bd । রাজশাহী এডুকেশন বোর্ড এর অধীনে নিবন্ধনকৃত ছাত্রছাত্রীরা এইচএসসি ২০২০ এর ফলাফল অনলাইনের মাধ্যমে নিতে পারবে।  Educationboardresults.gov.bd  এবং rajshahieducationboard.gov.bd এই দুইটি ওয়েবসাইটের মাধ্যমে রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি ২০২০ এর পরীক্ষার্থীরা তাদের এইচএসসি ২০২০ এর ফলাফল দেখে নিতে পারবে।

এইচএসসি রেজাল্ট ২০২০ বরিশাল বোর্ড

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড বরিশাল 1999 সালে তাদের কার্যক্রম শুরু করে।  এরপূর্বে বরিশাল শিক্ষা বোর্ডের কার্যক্রম অন্য শিক্ষা বোর্ডের মাধ্যমে পরিচালিত হতো। 1999 সালের পর থেকে বরিশাল শিক্ষা বোর্ড  অন্য বোর্ড থেকে পৃথক  হয়ে স্বতন্ত্র ভাবে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।  বর্তমানে বরিশাল শিক্ষা বোর্ড বরিশাল বিভাগের সকল শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষা কার্যক্রম করে আসছে।  সেইসাথে জেএসসি এসএসসি এবং এইচএসসি পরীক্ষা গ্রহণ, প্রশ্নপত্র তৈরি, পরীক্ষার খাতা নিরীক্ষণ, শিক্ষার মান উন্নয়ন,  ট্রান্সক্রিপ্ট তৈরি ও সার্টিফিকেট তৈরি ইত্যাদি কাজ পরিচালিত করে আসছে। বরিশাল বোর্ডের এইচএসসি ২০২০ এর ফলাফল  অনলাইনের মাধ্যমে জানুয়ারি মাসের শেষ সপ্তাহে প্রকাশ করা হবে।  বরিশাল বোর্ডের এইচএসসি ২০২০ এর শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে বরিশাল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে তাদের ফলাফল দেখে নিতে পারবেন।  barisalboard.gov.bd এবং educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকে বরিশাল বোর্ডের এসএসসি ২০২০ এর ফলাফল দেখে নেওয়া যাবে।

এইচএসসি রেজাল্ট ২০২০ চট্টগ্রাম বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রাম 1995  সালে গঠিত হয়।  এবং1995  সাল থেকে তাদের শিক্ষা বোর্ডের সকল কার্যক্রম শুরু করে। চট্টগ্রাম শিক্ষা বোর্ড একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো পর্যবেক্ষণ ও পরিদর্শন করা হয় এবং তাদের দুর্বলতা চিহ্নিত করা হয় । নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড তৈরি করা বিতরণ ইত্যাদি কাজ পরিচালনা করা হয়।  এবং জেএসসি এসএসসি এইচএসসি পরীক্ষা গ্রহণ এবং ফলাফল প্রস্তুতকরণ ও প্রদান করা হয়।  প্রশ্নপত্র তৈরি এবং উত্তর পত্র বিতরণ করা হয়। উত্তরপত্র মূল্যায়ন করে নির্ধারিত সময়ের মধ্যে ফল প্রকাশ করার জন্য প্রস্তুতি গ্রহণ করা হয়। এছাড়াও ট্রান্সক্রিপ্ট ও শিক্ষা সনদ প্রস্তুত ও শিক্ষার্থীদের মাঝে বিতরণ  করার সকল কার্যক্রম গ্রহণ করে। 

এইচএসসি ২০২০ চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে যেসকল ছাত্র-ছাত্রী রয়েছে তারা http://bise-ctg।portal.gov.bd/  ওয়েব সাইটটি ভিজিট করে তাদের ফলাফল দেখে নিতে পারবে।  এই ওয়েবসাইটটি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট। এছাড়াও educationboardresults.gov.bd এই ওয়েবসাইটটি ব্যবহার করে ছাত্রছাত্রীরা তাদের ফলাফল  দেখে নিতে পারবে। 

এইচএসসি ২০২০ এর ফলাফল কুমিল্লা বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  শিক্ষা বোর্ড কুমিল্লা  তাদের আয়তন সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রক হিসেবে কাজ করে।  কুমিল্লা শিক্ষাবোর্ড 1962 সালে  কুমিল্লা কান্দিরপাড় এলাকায় গঠিত হয়। কুমিল্লা শিক্ষাবোর্ডের অর্ডিন্যান্স অনুসারে কুমিল্লা শিক্ষা বোর্ড তাদের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষা কার্যক্রম তদারকি ও মান উন্নয়নের কাজ করে আসছে। এছাড়াও নবম শ্রেণীর রেজিস্ট্রেশন পত্র কার্যক্রম করে আসছে।  বোর্ডের আওতাধীন সকল পরীক্ষার প্রশ্নপত্র তৈরি পরীক্ষা গ্রহণ উত্তরপত্র মূল্যায়ন ও ফলাফল প্রদান সহ যাবতীয় সকল কার্যক্রম পরিচালনা করে আসছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের  এইচএসসি ২০২০ এর ফলাফল  অনলাইনের মাধ্যমে প্রদান করা হবে। কুমিল্লা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ছাত্রছাত্রীরা তাদের কাঙ্খিত ফলাফল দেখে নিতে পারবে।  কুমিল্লা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট comillaboard.portal.gov.bd এছাড়াও educationboardresults.gov.bd থেকে কুমিল্লা বোর্ড এসএসসি ২০২০ এর ফলাফল প্রদান করা হবে। 

এইচএসসি রেজাল্ট ২০২০ যশোর বোর্ড

1963 সালে যশোর শিক্ষা বোর্ড রাজশাহী শিক্ষা বোর্ড থেকে পৃথক হয় স্বতন্ত্রভাবে গঠিত হয়। প্রতিষ্ঠাকাল থেকেই যশোর শিক্ষা বোর্ড তাদের আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠান কে নিয়ন্ত্রণ করে আসছে। তাদের আওতাধীন সকল প্রতিষ্ঠানসমূহকে পর্যবেক্ষণ নিয়ন্ত্রণ ও মানোন্নয়নের সকল কার্যক্রম গ্রহণ করে আসছে।  যশোর শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হলো jessoreboard.gov.bd ।  এই ওয়েবসাইটের মাধ্যমে যশোর শিক্ষা বোর্ড ডিজিটাল সেবা প্রদান করে থাকে। যশোর শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানসমূহের ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশন পত্র তৈরি সম্পর্কিত সকল কাজ শিক্ষা বোর্ড সম্পন্ন করে থাকেন।  এছাড়াও শিক্ষা বোর্ড এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র তৈরি, পরীক্ষা গ্রহণ, উত্তরপত্র মূল্যায়ন এবং ফলাফল প্রদান সম্পর্কিত সকল কাজ করে থাকেন।

এইচএসসি ২০২০ যশোর শিক্ষা বোর্ডের ছাত্রছাত্রীরা অনলাইনের মাধ্যমে তাদের অফিসিয়াল ওয়েবসাইট হতে ফলাফল দেখে নিতে পারবে।  তাদের অফিসিয়াল ওয়েবসাইট হলো jessoreboard.gov.bd । এছাড়াও  educationboardresults.gov.bd এই ওয়েবসাইট থেকেও  যশোর বোর্ডের এইচএসসি ২০২০ এর ফলাফল পাওয়া যাবে।

এইচএসসি রেজাল্ট ২০২০ সিলেট বোর্ড

সিলেট শিক্ষা বোর্ড 1999  সাল থেকে তাদের যাত্রা শুরু করে। প্রতিষ্ঠাকাল থেকেই সিলেট শিক্ষা বোর্ড বিভিন্ন শিক্ষা কার্যক্রম গ্রহণ করে আসছে।  সিলেট শিক্ষা বোর্ডের অধীনে যে সকল প্রতিষ্ঠান রয়েছে সে সকল প্রতিষ্ঠানের সকল নিয়ন্ত্রণ রয়েছে বোর্ডের  কাছে।  প্রতিষ্ঠান সমূহের তদারকি নিয়ন্ত্রণ মানোন্নয়ন ইত্যাদি কাজ শিক্ষাবোর্ড করে থাকেন।  এছাড়াও ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশন পত্র তৈরি, স্কুলের শিক্ষা কার্যক্রম,  এবং স্কুলের  শিক্ষার মান উন্নয়ন  ইত্যাদি কাজ শিক্ষাবোর্ড করে থাকেন।  এছাড়াও জেএসসি , এসএসসি এবং এইচএসসি পরীক্ষার উত্তরপত্র তৈরি, পরীক্ষা গ্রহণ সম্পর্কিত সকল কার্যক্রম, উত্তরপত্র মূল্যায়ন করা সম্পর্কিত সকল কার্যক্রম, ফলাফল প্রস্তুত করা এবং ফলাফল প্রদান করা সম্পর্কিত সকল কার্যক্রম গ্রহণ করে থাকেন।  সিলেট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হল sylhetboard.gov.bd ।  ওয়েবসাইটের মাধ্যমে সিলেট শিক্ষা বোর্ড তাদের সকল ডিজিটাল সেবা প্রদান করে থাকেন।  এবং এই ওয়েবসাইটের মাধ্যমে বোর্ডের যেকোনো পরীক্ষার ফলাফল নোটিশ অনলাইনের মাধ্যমে প্রদান করা হয়।

 এইচএসসি ২০২০  সিলেট শিক্ষা বোর্ড  রেজাল্ট অনলাইনের মাধ্যমে প্রকাশ করা হবে।  সিলেট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট  sylhetboard.gov.bd এর মাধ্যমে যে কেউ ফলাফল দেখে নিতে পারবে।  এছাড়াও educationboardresults.gov.bd ওয়েবসাইট ব্যবহার করেও  সিলেট বোর্ডের এসএসসি ২০২০ এর ফলাফল  দেখা যাবে। 

এসএসসি রেজাল্ট ২০২০ ময়মনসিংহ বোর্ড

ময়মনসিংহ শিক্ষা বোর্ড 2017 সালে যাত্রা শুরু করে।  ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, জামালপুর অঞ্চল নিয়ে ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠিত। উত্তরাঞ্চলের সকল শিক্ষা প্রতিষ্ঠান সমূহ ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে রয়েছে। বোর্ডের অধীনে সকল শিক্ষা প্রতিষ্ঠান সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে শিক্ষা বোর্ড।  ময়মনসিংহ শিক্ষা বোর্ড তাদের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পর্যবেক্ষণ,  নিয়ন্ত্রণ, এবং মানোন্নয়নের সকল কার্যক্রম গ্রহণ করে। ময়মনসিংহ শিক্ষা বোর্ড অফিশিয়াল ওয়েবসাইট mymensingheducationboard.gov.bd। এই ওয়েবসাইটের মাধ্যমে ময়মনসিংহ শিক্ষা বোর্ড তাদের সকল সেবা সমূহ প্রদান করে।  ময়মনসিংহ বোর্ডের অধীনে যে সকল পরীক্ষা গ্রহণ করা হয় সে সকল পরীক্ষার ফলাফল এবং বিভিন্ন বিষয় সম্পর্কিত নোটিশ ময়মনসিংহ শিক্ষা বোর্ড অফিশিয়াল ওয়েবসাইট  প্রদান করা হয়।

এইচএসসি ২০২০ ময়মনসিংহ শিক্ষা বোর্ড  এর রেজাল্ট  ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট  https://www।mymensingheducationboard.gov.bd/ এ প্রদান করা হবে। এছাড়াও educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকে ময়মনসিংহ শিক্ষা বোর্ড এর এইচএসসি ২০২০ এর ফলাফল পাওয়া যাবে।

এইচএসসি (আলিম) রেজাল্ট ২০২০ মাদ্রাসা শিক্ষা বোর্ড

1978 শালী মাদ্রাসা শিক্ষা অর্জনের মাধ্যমে মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করা হয়।  এবং1979  সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড   স্বতন্ত্র ভাবে গঠিত হয় এবং কার্যক্রম শুরু করে। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে যে সকল মাদ্রাসা রয়েছে তাদের পর্যবেক্ষণ, নিয়ন্ত্রণ, এবং মানোন্নয়ন এর সকল কার্যক্রম বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড গ্রহণ করে থাকে।  এছাড়াও  মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে প্রশ্নপত্র তৈরি,  পরীক্ষা গ্রহণ, উত্তরপত্র মূল্যায়ন, পরীক্ষার ফলাফল প্রদান করা সহ সকল কাজ বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড পরিচালনা করেন। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হল http://bmeb।portal.gov.bd/

ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড তাদের অনলাইন কার্যক্রম পরিচালনা করেন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে যে সকল পরীক্ষা অনুষ্ঠিত হয় সে সকল পরীক্ষার ফলাফল শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট প্রদান করা হয়।  এইচএসসি বা সমমান পরীক্ষার রেজাল্ট ২০২০ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়াও  educationboardresults.gov.bd ওয়েবসাইট হতে মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি বা সমমান ২০২০  এর ফলাফল দেখা যাবে।

এইচএসসি রেজাল্ট ২০২০ টেকনিক্যাল বোর্ড বা কারিগরি শিক্ষা বোর্ড

1967 সালের  7 ই মার্চ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড নামে নতুন একটি শিক্ষা বোর্ড গঠিত হয়।   বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড  সাধারণত বাংলাদেশের কারিগরি শিক্ষাকে উন্নত করার লক্ষ্যে গঠন করা হয়।  বাংলাদেশের যত কারিগরি স্কুল বা কলেজ রয়েছে এবং পলিটেকনিক রয়েছে এগুলো সাধারণত বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সকল স্কুল কলেজ গুলোকে পর্যবেক্ষণ  করা মূলত  এই শিক্ষা বোর্ড এর মূল কাজ।  বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সকল প্রতিষ্ঠানসমূহকে পর্যবেক্ষণ, নিয়ন্ত্রণ এবং পরিচালনা করে আসছে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সকল স্কুল কলেজ ও পলিটেকনিক সমূহের উত্তরপত্র তৈরি, পরীক্ষা গ্রহণ, উত্তরপত্র মূল্যায়ন, এবং পরীক্ষার ফলাফল প্রদান করা সহ সকল কার্যক্রম পরিচালিত করে আসছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট bteb.portal.gov.bd।  এর মাধ্যমে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড তাদের   সকল অনলাইন কার্যক্রম   প্রধান করে আসছে।  বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড তাদের ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষা বোর্ডের অধীনে সকল প্রতিষ্ঠান পরীক্ষার ফলাফল প্রদান করে।  এসএসসি ২০২০ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর ফলাফল বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রদান করা হবে।  এছাড়াও educationboardresults.gov.bd ওয়েবসাইটে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ২০২০ এর ফলাফল পাওয়া যাবে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *